IRCTC : ৩৫ টাকার জন্য রেলের সঙ্গে ৫ বছর ধরে লড়াই এই ব্যক্তির, উপকার পেলেন ৩ লক্ষ ভারতীয়

IRCTC : ৫ বছর লড়াই করে ভারতীয় রেলের কাছ থেকে বাতিল টিকিটের জন্য প্রাপ্য ৩৫ টাকা আদায় করেই ছাড়লেন রাজস্থানের কোটার এক ব্যক্তি। তাঁর লড়াইয়ে উপকৃত হলেন আরও ২.৯৮ লক্ষ মানুষ।

IRCTC : ৩৫ টাকার জন্য রেলের সঙ্গে ৫ বছর ধরে লড়াই এই ব্যক্তির, উপকার পেলেন ৩ লক্ষ ভারতীয়
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2022 | 3:54 PM

জয়পুর: লড়াই করতে হয়েছে ৫ বছর। শেষ পর্যন্ত ভারতীয় রেলের কাছ থেকে তাঁর প্রাপ্য ৩৫ টাকা আদায় করেই ছাড়লেন রাজস্থানের কোটার বাসিন্দা সুজিত স্বামী। শুধু তিনি একাই নন, তাঁর এই লড়াইয়ে উপকৃত হলেন আরও প্রায় ৩ লক্ষ ভারতীয়। ২.৯৮ লক্ষ মানুষকে, টিকিট ক্যানসেলের জন্য কেটে নেওয়া বাড়তি টাকা ফেরত দেওয়ার অনুমোদন দিয়েছে আইআরসিটিসি। এর জন্য রেল মন্ত্রকের খরচ হচ্ছে ২.৪৩ কোটি টাকা! আর এই পুরোটাই সম্ভব হয়েছে, সুজিত স্বামীর করা তথ্য জানার অধিকার আইনে করা একটি প্রশ্নের জন্য।

এই ঘটনার শুরু হয়েছিল ২০১৭ সালে। ওই বছর এপ্রিল মাসে পেশায় ইঞ্জিনিয়ার সুজিত, কোটা থেকে নয়াদিল্লি যাওয়ার জন্য স্বর্ণ মন্দির মেইলের টিকিট কেটেছিলেন। ২ জুলাই তাঁর যাত্রা শুরু করার কথা ছিল। কিন্তু, শেষ পর্যন্ত ওই টিকিট তিনি ক্যানসেল করেছিলেন। টিকিটের মূল্য ছিল ৭৬৫ টাকা। রেলের পক্ষ থেকে ৬৫ টাকার বদলে ১০০ টাকা কেটে নিয়ে তাঁকে ৬৬৫ টাকা ফেরত দেওয়া হয়েছিল। কারণ, ১ জুলাই থেকেই চালু হয়েছিল জিএসটি বা পণ্য ও পরিষেবা কর। জিএসটি কার্যকর হওয়ার আগেই টিকিট বাতিল করলেও, পরিষেবা কর হিসাবে অতিরিক্ত ৩৫ টাকা কেটে নেওয়া হয়েছিল।

এরপরই ওই টাকা আদায়ের জন্য লড়াই শুরু করেছিলেন ৩০ বছরের সুজিত। রেলওয়ে এবং অর্থ মন্ত্রকের কাছে এই বিষয়ে তিনি তথ্য জানার অধিকারে প্রশ্ন করেছিলেন। সব মিলিয়ে তিনি প্রায় ৫০টি তথ্যের অধিকারের আবেদন দাখিল করেছিলেন। রেল, আইআরসিটিসি, অর্থ এবং পরিষেবা কর – চারটি সরকারি বিভাগে তিনি চিঠিও দিয়েছিলেন।

জবাবে, আইআরসিটিসি জানিয়েছিল, রেল মন্ত্রকের সার্কুলার অনুযায়ী জিএসটি লাগুর আগে বুক করা এবং পরে বাতিল করা টিকিটের ক্ষেত্রে, বুকিংয়ের সময় নেওয়া পরিষেবা কর ফেরত দেওয়া হবে না। তাই বাতিল টিকিটের জন্য কেরানির চার্জ হিসাবে ৬৫ টাকা এবং পরিষেবা কর হিসাবে আরও ৩৫ টাকা – মোট ১০০ টাকা কেটে নেওয়া হয়েছে। তবে, পরে অন্য এক আরটিআই-এর উত্তরে সংস্থাটি জানিয়েছিল, ২০১৭ সালের ১ জুলাই-এর আগে বুক করা এবং পরে বাতিল করা টিকিটের ক্ষেত্রে, বুকিংয়ের সময় নেওয়া পরিষেবা কর ফিরিয়ে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। তাই ওই ৩৫ টাকা ফেরত দেওয়া হবে।

তবে, ২০১৯ সালের ১ মে তাঁর অ্যাকাউন্টে ৩৩ টাকা পেয়েছিলেন সুজিত স্বামী। ৩৫ টাকা পরিষেবা করের রাউন্ড অফ ভ্যালু হিসাবে ২ টাকা কেটে নিয়েছিল সরকার। এরপর আবার ওই ২ টাকা ফেরত পাওয়ার জন্য পরের তিন বছর ধরে লড়াই চালিয়ে গিয়েছিলেন ওই ইঞ্জিনিয়ার। শেষ পর্যন্ত গত শুক্রবার (২৭ মে) আইআরসিটিসি বাকি ২ টাকাও ফেরত দিয়েছে।

আইআরসিটিসি-এর একজন সিনিয়র আধিকারিক সুজিতকে জানিয়েছেন, রেল বোর্ড তাঁর মতো টিকিট বাতিল করা সকল যাত্রীকে ৩৫ টাকা ফেরত দেওয়ার অনুমোদন দিয়েছে। এই ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সমস্ত যাত্রীই ধীরে ধীরে তাঁদের প্রাপ্য ৩৫ টাকা করে ফেরত পাবেন।

সংবাদ সংস্থা পিটিআই-কে সুজিত জানিয়েছেন, প্রধানমন্ত্রী, রেলমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, জিএসটি কাউন্সিল এবং অর্থমন্ত্রীকে ট্যাগ করে তিনি টাকা ফেরতের দাবি জানিয়ে বারংবার টুইট করেছিলেন। সেই টুইটগুলিই এই টাকা ফেরতের অনুমোদনে মুখ্য ভূমিকা পালন করেছিল। টাকা ফেরত পাওয়ার পর, সুজিত স্বামী প্রধানমন্ত্রী কেয়ার ফান্ডে ৫৩৫ টাকা দানও করেছেন। তিনি জানিয়েছেন, ‘লড়াইটি সত্যিই দীর্ঘ ছিল, কিন্তু শেষ পর্যন্ত আমি সন্তুষ্ট’।