Rajya Sabha Elections 2022: নাম নেই মুখতার আব্বাস নকভির, রাজ্যসভা নির্বাচনের ১৬ জন প্রার্থীর তালিকা প্রকাশ করল বিজেপি

Rajya Sabha Elections 2022: রবিবার, আসন্ন রাজ্যসভা নির্বাচনের জন্য, ১৬ জন প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। তালিকায় নেই সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভির নাম।

Rajya Sabha Elections 2022: নাম নেই মুখতার আব্বাস নকভির, রাজ্যসভা নির্বাচনের ১৬ জন প্রার্থীর তালিকা প্রকাশ করল বিজেপি
বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2022 | 8:52 PM

নয়া দিল্লি: আগামী ১০ জুন রাজ্যসভার নির্বাচন। ১৫ টি রাজ্যের মোট ৫৭ টি আসনের জন্য ভোটগ্রহণ করা হবে। এর মধ্যে বর্তমানে ভারতীয় জনতা পার্টির হাতে রয়েছে ২৩ টি আসন এবং কংগ্রেসের দখলে আটটি। রবিবার, আসন্ন নির্বাচনের জন্য ১৬ জন প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। তালিকায় নাম রয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এবং কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের। দুজনেরই মেয়াদ শেষ হতে চলেছে। যথাক্রমে কর্ণাটক এবং মহারাষ্ট্র থেকেই ফের রাজ্যসভার নির্বাচনে লড়ছেন তাঁরা। যদিও মেয়াদ শেষ হতে চলেছে, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের মন্ত্রী মুখতার আব্বাস নকভিরও। তবে এদিন প্রকাশিত ১৬ জনের তালিকায় তাঁর নাম নেই।

আসন্ন রাজ্যসভা নির্বাচনে সবথেকে বেশি আসন রয়েছে উত্তরপ্রদেশে, ১১ টি। এই রাজ্য থেকে এদিন প্রার্থী হিসাবে বিজেপি নাম ঘোষণা করেছে লক্ষ্মীকান্ত বাজপেয়ী, রাধামোহন আগরওয়াল, সুরেন্দ্র নাগর, বাবুরাম নিষাদ, দর্শনা সিং, কল্পনা সাইনি এবং সঙ্গীতা যাদবের। মহারাষ্ট্রে নির্বাচন হবে ৬ রাজ্যসভা আসনে। পীযূষ গোয়েল ছাড়া এদিন বিজেপি মহারাষ্ট্র থেকে নাম ঘোষণা করেছে অনিল বোন্দের। তামিলনাড়ুতে নির্বাচন হবে ছয়টি আসনে। এই রাজ্য থেকে এদিন কোনও প্রার্থীরই নাম ঘোষণা করেনি বিজেপি।

এছাড়া নির্বাচন হবে বিহারের পাঁচটি আসনে, কর্ণাটক, রাজস্থান ও অন্ধ্রপ্রদেশের চারটি করে আসনে, মধ্যপ্রদেশ ও ওড়িশার তিনটি করে আসনে, পঞ্জাব, ঝাড়খণ্ড, হরিয়ানা, ছত্তিশগড় ও তেলেঙ্গানার দুটি করে এবং উত্তরাখণ্ডের একটি আসনে। গেরুয়া শিবিরের এদিনের ঘোষিত তালিকায় বিহারের থেকে প্রার্থী করা হয়েছে সতীশ চন্দ্র দুবে এবং শম্ভু শরণ প্যাটেলকে। এছাড়া প্রার্থী তালিকায় নাম আছে, রাজস্থান থেকে ঘনশ্যাম তিওয়ারির, হরিয়ানা থেকে কৃষাণলাল পানওয়ার, মধ্যপ্রদেশ থেকে কবিতা পতিদার এবং কর্ণাটক থেকে জগেশ-এর।

গত মঙ্গলবার (২৪ মে) থেকে রাজ্যসভা নির্বাচনের জন্য মনোনয়ন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তার পরদিনই, গত বুধবার বড় ধাক্কা খেয়েছিল কংগ্রেস। ওইদিন উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভার নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেন প্রাক্তন কংগ্রেস নেতা কপিল সিব্বল। সমাজবাদী পার্টির সমর্থনে নির্দল প্রার্থী হিসাবে রাজ্যসভার নির্বাচনে লড়ছেন এই বিশিষ্ট আইনজীবী। ওইদিনই তিনি কংগ্রেস দল ত্যাগ করার কথাও জানিয়েছিলেন। কপিল সিব্বল বলেন, ‘১৬ মে আমি কংগ্রেস দল থেকে ইস্তফা দিয়েছি।’  তাঁর মনোনয়ন জমা দেওয়ার সময় সঙ্গে ছিলেন সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব এবং সমাজবাদী পার্টির সাধারণ সম্পাদক রামগোপাল যাদব। উত্তরপ্রদেশের ১১টি আসনের মধ্যে, অন্তত তিনটি আসনে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী সমাজবাদী পার্টি। এর মধ্যে, একটি কপিল সিব্বল-কে ছাড়া হয়েছে, আরেকটি আসন ছাড়া হবে সপার জোট সঙ্গী আরএলডি দলের প্রধান জয়ন্ত চৌধুরীকে।