Rampur By-election: ভেঙে পড়ল আজম খানের গড়, প্রথমবার রামপুরে ফুটল পদ্ম

Rampur By-election: মৈনপুরীতে দুর্দান্ত জয় পেলেও, রামপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বড় ধাক্কা খেল সমাজবাদী পার্টি। আজম খানের দুর্গ হিসেবে পরিচিত রামপুরে জিতলেন বিজেপি প্রার্থী আকাশ সাক্সেনা।

Rampur By-election: ভেঙে পড়ল আজম খানের গড়, প্রথমবার রামপুরে ফুটল পদ্ম
জয়ের শংসাপত্র হাতে জয়ী বিজেপি প্রার্থী আকাশ সাক্সেনা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 5:57 PM

লখনউ: মৈনপুরীতে দুর্দান্ত জয় পেলেও, রামপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বড় ধাক্কা খেল সমাজবাদী পার্টি। দলের দাপুটে নেতা আজম খানের দুর্গ হিসেবে পরিচিত রামপুর। ২০০২ সাল থেকে এই আসনে একটানা জিতে এসেছেন আজম খান বা তাঁর পরিবারের সদস্যরা। কিন্তু, বৃহস্পতিবার (৮ ডিসেম্বর), সপার হাত থেকে এই আসনটি ছিনিয়ে নিল শাসক দল বিজেপি। উপনির্বাচনে, আজম খান ঘনিষ্ঠ আসিম রজাকে ৩৩ হাজারেরও বেশি ভোটে পরাজিত করলেন বিজেপি প্রার্থী আকাশ সাক্সেনা।

২০১৯ সালের এক ঘৃণামূলক বক্তব্যের মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কারণে বিধায়ক হওয়ার যোগ্যতা হারিয়েছিলেন সপা নেতা আজম খান। সেই কারণেই, এই আসনে উপনির্বাচন হয়েছে। মুসলিম অধ্যুষিত এই আসনে এর আগে কোনওদিন জয় পায়নি বিজেপি। এদিন গণনার শুরু থেকে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল সপা এবং বিজেপি প্রার্থীর মধ্যে। ২০ রাউন্ডের গণনা পর্যন্ত এগিয়েই ছিলেন আজম খানের প্রার্থী আসিম রজা। তবে, এরপরই তিনি পিছিয়ে যেতে শুরু করেন। শেষ পর্যন্ত আকাশ সাক্সেনা ৬২ শতাংশ ভোট পেয়েছেন বলে জানা গিয়েছে। আর আসিম রজা পেয়েছেন মাত্র ৩৬.১৬ শতাংশ ভোট।

রামপুর সদর কেন্দ্রের উপনির্বাচনে ভোট পড়েছিল অন্তত কম, মাত্র ৪০ শতাংশ। ভোটের দিনই সমাজবাদী পার্টি অভিযোগ করেছিল, পুলিশ বাহিনীকে ব্যবহার করে ভোটারদের ভয় দেখাচ্ছে রাজ্য সরকার। লাঠি দিয়ে পিটিয়ে, ভয় দেখিয়ে, ভোটারদের ভোটকেন্দ্রে আসতে দেওয়া হয়নি বলে দাবি করেছিল তারা। তারা বলেছিল, ‘গণতন্ত্রের হত্যা’ করা হয়েছে। তবে, সরকার সমাজবাদী পার্টির সেই অভিযোগ মানতে চায়নি। সংসদ বিষয়ক মন্ত্রী সুরেশ কুমার খান্না বলেন, “সমাজবাদী পার্টির কাজই চিৎকার করা। রাজ্যে আইনের শাসন রয়েছে।”