Indian Currency Note: নোটে এবার গান্ধীর মতোই রবি ঠাকুর-কালামেরও ছবি! প্রস্তাব আরবিআই-এর

সবকিছু ঠিক থাকলে জাতির জনক মহাত্মা গান্ধীর পাশাপাশি খুব শীঘ্রই ভারতীয় মুদ্রা নোটে দেখা যাবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং মিসাইল ম্যান তথা দেশের একাদশতম রাষ্ট্রপতি, এপিজে আব্দুল কালামের জলছবি। অর্থ মন্ত্রক এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

Indian Currency Note: নোটে এবার গান্ধীর মতোই রবি ঠাকুর-কালামেরও ছবি! প্রস্তাব আরবিআই-এর
মুদ্রা নোটে রবি ঠাকুর-আদ্বুল কালামের জলছবি দেওয়ার প্রসতাব আরবিআই-এর
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 8:19 PM

নয়াদিল্লি: সবকিছু ঠিক থাকলে জাতির জনক মহাত্মা গান্ধীর পাশাপাশি খুব শীঘ্রই ভারতীয় মুদ্রা নোটে দেখা যাবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং মিসাইল ম্যান তথা দেশের একাদশতম রাষ্ট্রপতি, এপিজে আবদুল কালামের জলছবি। নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন অনুযায়ী, অর্থ মন্ত্রক এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে একটি নতুন সিরিজের ব্যাঙ্কনোটে, রবি ঠাকুর এবং আব্দুল কালামের ছবি ছাপানোর কথা বিবেচনা করছে। প্রসঙ্গত, এখনও পর্যন্ত ভারতীয় মুদ্রানোটে বিশিষ্ট ব্যক্তিত্ব হিসাবে একমাত্র মহাত্মা গান্ধীর জলছবিই ছাপা হয়েছে।

নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের ওই প্রতিবেদন অনুসারে, আরবিআই এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এসপিএমসিআইএল, সম্প্রতি মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর এবং আব্দুল কালামের ওয়াটারমার্কের দুটি করে পৃথক নমুনা তৈরি করেছে। আইআইটি-দিল্লির এমিরিটাস অধ্যাপক দিলীপ টি শাহানিকে সেই দুই সেট নমুনা পাঠানো হয়েছে। এর মধ্য থেকে একটি সেট বাছাই করে তিনি সরকারের কাছে পাঠাবেন চূড়ান্ত অনুমোদনের জন্য। অধ্যাপক শাহানি, ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্সট্রুমেন্টেশন বিশেষজ্ঞ। চলতি বছরের জানুয়ারিতেই মোদি সরকার তাঁকে পদ্মশ্রী উপাধিতে ভূষিত করেছিল। সরকারি সূত্র মতে, এর মধ্য থেকে কোনও একজন ব্যক্তিত্বের ছবি বেছে নেওয়া হতে পারে, কিংবা তিনজনে ছবিও বাছাই করা হতে পারে। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে সরকারের শীর্ষ স্তরে।

সূত্রের খবর, ২০১৭ সালেই মুদ্রা নোটে গান্ধীর পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুর এবং আব্দুল কালামের ছবির ওয়াটারমার্ক দেওয়ার বিষয়ে প্রথম সুপারিশ করা হয়েছিল। নতুন সিরিজের ব্যাঙ্কনোটগুলিতে অতিরিক্ত সুরক্ষা কীভাবে যুক্ত করা যায় সেই বিষয়ে সুপারিশের জন্য আরবিআই-এর এক অভ্যন্তরীণ কমিটি তৈরি করা হয়েছিল। ২০২০ সালে তারা তাদের প্রতিবেদন জমা দিয়েছিল। সেই প্রতিবেদনেই সুপারিশ করা হয়েছিল, গান্ধীর পাশাপাশি আরও দুই বিশিষ্ট ব্যক্তির ছবি যোগ করার।

প্রসঙ্গত, এই প্রথম ভারতীয় ব্যাঙ্কনোটে মহাত্মা গান্ধী ছাড়া কোনও বিখ্যাত ব্যক্তিত্বের ছবি ব্যবহারে কথা বিবেচনা করা হচ্ছে। এর আগে ১৯৬৯ সালে প্রথমবার মহাত্মা গান্ধীর ছবি ভারতীয় মুদ্রার নোটে ব্যবহার করা হয়েছিল। ওই বছর ছিল জাতির জনকের ১০০তম জন্মবর্ষ। সেই সম্মানেই প্রথমবার গান্ধীর ওয়াটারমার্ক দেওয়া এক নতুন নকশার ব্যাঙ্কনোটের সিরিজ বাজারে ছাড়া হয়েছিল। বর্তমানে প্রচলিত ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোটেও মহাত্মা গান্ধীর জলছবি ব্যবহার করা হয়। বিশ্বের বিভিন্ন দেশেই মুদ্রানোটে দেশের বিশিষ্ট ব্যক্তিদের জলছবি ব্যবহার করা হয়। বিভিন্ন মূল্যের মার্কিন ডলারে যেমন জর্জ ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, টমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন, আলেকজান্ডার হ্যামিল্টন, আব্রাহাম লিঙ্কনদের মতো সেই দেশের প্রতিষ্ঠাতাদের জলছবি থাকে।