Haridwar Hate Speech: হরিদ্বারে বিদ্বেষমূলক মন্তব্যের কারণে নয়, কেন গ্রেফতার করা হয়েছে নরসিংহানন্দকে?

Yati Naransighanand: ধর্ম সংসদে বিদ্বেষপূর্ণ মন্তব্যের জন্য নয়, বরং মহিলাদের সম্পর্কে আপত্তিকর মন্তব্যের জন্যই গ্রেফতার করা হয়েছে জ্যোতি নরসিংহানন্দকে।

Haridwar Hate Speech: হরিদ্বারে বিদ্বেষমূলক মন্তব্যের কারণে নয়, কেন গ্রেফতার করা হয়েছে নরসিংহানন্দকে?
কোন মামলায় গ্রেফতার হয়েছেন নরসিংহানন্দ?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 5:10 PM

হরিদ্বার : গত মাসে হরিদ্বারে এক ধর্মীয় অনুষ্ঠানে বিদ্বেষমূলক মন্তব্যের (Haridwar hate speech) পর থেকেই তুমুল আলোড়ন শুরু হয়ে বিভিন্ন মহলে। শনিবার ওই ধর্ম সংসদে উপস্থিত থাকা ধর্মীয় নেতা জ্যোতি নরসিংহানন্দকে (Yati Narasinghanand) গ্রেফতার করা হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, ওই বিদ্বেষমূলক মন্তব্যের জন্য তাকে গ্রেফতার করা হয়েছে। তবে এবার গ্রেফতারির কারণ স্পষ্ট করল উত্তরাখণ্ড পুলিশ (Uttarakhand Police)। ধর্ম সংসদে বিদ্বেষপূর্ণ মন্তব্যের জন্য নয়, বরং মহিলাদের সম্পর্কে আপত্তিকর মন্তব্যের জন্যই গ্রেফতার করা হয়েছে জ্যোতি নরসিংহানন্দকে। এর পাশাপাশি ধর্মীয় বিদ্বেষমূলক মন্তব্যের মামলাতেও ওই ধর্মীয় নেতার বিরুদ্ধে একটি নোটিস জারি করা হয়েছে। পুলিশ জানিয়েছে, সেই মামলাতেও তাকে রিমান্ডে নেওয়া হবে।

কী বলছে উত্তরাখণ্ড পুলিশ?

উত্তরাখণ্ড পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, “জ্যোতি নরসিংহানন্দকে মহিলাদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের জন্য গ্রেফতার করা হয়েছে। এটি হরিদ্বারের বিদ্বেষমূলক মন্তব্যের মামলা নয়। তাকে সেই মামলাতেও নোটিস জারি করা হয়েছে। বিদ্বেষমূলক বক্তব্যের মামলার জন্যও তাকে রিমান্ডে নেওয়া হবে। সেই প্রক্রিয়া চলছে। আমরা রিমান্ডের আবেদনে বিদ্বেষমূলক মন্তব্যের মামলার বিবরণও যোগ করব।” এদিকে সূত্রের খবর, নরসিংহানন্দের বিরুদ্ধে বর্তমান মহিলা বিদ্বেষের মামলাটিও খুব বেশিদিনের নয়। এই মাসের শুরুতে অন্যান্য ধর্মের মহিলাদের বিরুদ্ধে তার আপত্তিকর এবং অবমাননাকর মন্তব্যের জন্য অভিযোগ দায়ের করা হয়েছিল। সেই অভিযোগের ভিত্তিতেই তাকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে করা এফআইআরে, মহিলাদের বিরুদ্ধে অপমান করার অভিযোগ ছাড়াও বিদ্বেষমূলক বক্তব্যের অভিযোগও আনা হয়েছে। তবে এই মামলটি হরিদ্বারের ধর্ম সংসদে বিদ্বেষমূলক বক্তব্যের সঙ্গে সম্পর্কিত নয়।

সম্প্রতি পুলিশকে হুমকিও দিয়েছিলেন নরসিংহানন্দ

গত মাসে হরিদ্বার ধর্ম সংসদে বিদ্বেষপূর্ণ মন্তব্যের জেরে দায়ের হওয়া এফআইআরে যাদের নাম রয়েছে, তাদের মধ্যে অন্যতম জ্যোতি নরসিংহানন্দ। এখনও পর্যন্ত এই মামলায় জিতেন্দ্র নারায়ণ সিং ত্যাগীকে অভিযুক্ত করা হয়েছে। ধর্মান্তরিত হওয়ার আগে তার পরিচয় ছিল ওয়াসিম রিজভি। ঘটনার প্রায় এক মাস পরে, সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের জেরেই তাকে গ্রেফতার করা হয়েছে। দিন দুয়েক আগেই পুলিশকর্মীদের কার্যত ‘অভিশাপ’ দিতে দেখা গিয়েছে নরসিংহানন্দকে। রেগে হুমকির সুরে বলেছিলেন, “তোমরা সবাই মরবে, সঙ্গে তোমাদের সন্তানরাও।”

উল্লেখ্য হরিদ্বারের ওই ধর্ম সংসদটি আয়োজিত হয়েছিল ডিসেম্বরের ১৭ তারিখ থেকে ২০ তারিখ পর্যন্ত। অনুষ্ঠানে ওই ধর্মীয় বিদ্বেষমূলক মন্তব্য নিমেষে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। আর তারপর থেকেই শুরু হয় তীব্র সমালোচনা। প্রাক্তন সেনা প্রধান থেকে শুরু করে অবসরপ্রাপ্ত বিচারপতি, সমাজকর্মী এমনকী বিশ্বের টেনিস কিংবদন্তি মার্টিনা নাভ্রাতিলোভাও ওই মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন৷

আরও পড়ুন : PM Modi on vaccination: ‘ভারত গর্বিত’ টিকাকরণ কর্মসূচির বর্ষপূর্তিতে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর