Rescue Operation: কুয়োয় তিন দিন ধরে আটকে নাবালক, উদ্ধার করতে নামল রোবট

Chhattisgarh: প্রসঙ্গত, শুক্রবার দুপুর ২টো নাগাদ জাঞ্জগীর-চাম্পা জেলার পিহরিদ গ্রামে নিজের বাড়ির পিছনে ওই পরিত্যক্ত কুয়োয় পড়ে যায় রাহুল।

Rescue Operation: কুয়োয় তিন দিন ধরে আটকে নাবালক, উদ্ধার করতে নামল রোবট
উদ্ধারকাজে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী
TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

Jun 12, 2022 | 11:55 PM

রায়পুর: প্রায় তিন দিন কেটে গিয়েছে। ছত্তীসগঢ়ের পরিত্যক্ত কুয়োয় এখনও আটকে রয়েছে ১১ বছরের নাবালক। উদ্ধারকাজের প্রায় ৩৯ ঘণ্টা পর কুয়োতে নামানো হল রোবটের দল। ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল জানিয়েছেন, মূক ও বধির ওই নাবালককে উদ্ধার করতে গুজরাতের সুরত থেকে ওই বিশেষ দলকে উড়িয়ে আনা হয়েছে। প্রশাসন সূত্রে খবর, প্রায় ৮০ ফুট গভীর ওই পরিত্যক্ত কুয়ো থেকে ১১ বছরের রাহুল সাহুকে দ্রুত উদ্ধারের জন্য সুরাতের ওই দলটিকে কাজে লাগানোর জন্য নির্দেশ দিয়েছেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, গুজরাতের বাসিন্দা মহেশ আহির টুইট করে জানিয়েছিলেন যে কুয়োয় উদ্ধারকাজের জন্য বিশেষ রোবট তৈরি করেছেন তিনি। রাহুলের উদ্ধারেও যা কাজে আসতে পারে। এর পরই মহেশের সঙ্গে যোগাযোগ করে ছত্তীসগঢ় সরকার। তড়িঘড়ি আনা হয় ওই রোবটের দল। টুইট করে উদ্ধারকাজের এই পদক্ষেপের কথা জানিয়েছেন বাঘেল। তিনি লিখেছেন, “রাহুলকে উদ্ধারকাজে আমরা রোবটের সাহায্য নেওয়ার চেষ্টা করছি। (গুজরাতের) সুরাতের রোবট বিশেষজ্ঞের সঙ্গে এ বিষয়ে যোগাযোগের নির্দেশ দেওয়া হয়েছে।“

ছত্তীসগঢ় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রাহুলের উদ্ধারকাজে বাধার সৃষ্টি করেছে একটি বিশাল আকারের পাথরখণ্ড। যার জেরে কুয়োর মধ্যে টানেল কেটে এগোতে বাধা পাচ্ছে উদ্ধারকারী দল। ড্রিল মেশিনের সাহায্যে ওই পাথরটির অংশ কেটে এগোনোর চেষ্টায় রয়েছেন তাঁরা। তবে ড্রিল মেশিন পর্যাপ্ত পরিমাণে না থাকায় উদ্ধারকাজ খানিকটা হলেও ব্যাহত হচ্ছে বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। যার জেরে ওই নাবালককে উদ্ধারে আরও ১০-১৫ ঘণ্টা লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, শুক্রবার দুপুর ২টো নাগাদ জাঞ্জগীর-চাম্পা জেলার পিহরিদ গ্রামে নিজের বাড়ির পিছনে ওই পরিত্যক্ত কুয়োয় পড়ে যায় রাহুল। তার পর থেকে জেসিবি মেশিন দিয়ে উদ্ধারকাজে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ), রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী (এসডিআরএফ)-সহ পুলিশ-প্রশাসনের উদ্ধারকারী দল। উদ্ধারকাজ চলাকালীন একটি পাইপের মাধ্যমে রাহুলকে শুকনো খাবার এবং অক্সিজেন দেওয়ার বন্দোবস্ত করেছে প্রশাসন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla