Cryptocurrency: ‘জুয়া ছাড়া আর কিছুই নয়…’, কেন ভরসাযোগ্য নয় ক্রিপ্টোকারেন্সি, জানালেন RBI-র গভর্নর

RBI Chief on Cryptocurrency: দেশে যদি ক্রিপ্টোকারেন্সিকে বৈধতা দেওয়া হয়, তবে অর্থনীতি আরও ডলার দ্বারা প্রভাবিত ও পরিচালিত হবে বলেই জানান আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাশ।

Cryptocurrency: 'জুয়া ছাড়া আর কিছুই নয়...', কেন ভরসাযোগ্য নয় ক্রিপ্টোকারেন্সি, জানালেন RBI-র গভর্নর
রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 8:01 AM

নয়া দিল্লি: ক্রিপ্টোকারেন্সি(Cryptocurrency)-কে ভরসাযোগ্য বলে মানতে নারাজ রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) গভর্নর শক্তিকান্ত দাশ (Shaktikanta Das)। শুক্রবার তিনি কেন্দ্রের ক্রিপ্টোকারেন্সি্র উপরে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্তকে সমর্থন করে বলেন, “এটা জুয়া খেলা ছাড়া আর কিছুই নয়। এর (ক্রিপ্টোকারেন্সি) আসলে কোনও মূল্য নেই”। বরং রিজার্ভ ব্যাঙ্কের অধীনে যে ভারতীয় ডিজিটাল মুদ্রা চালু করা হচ্ছে, তা অনেক বেশি সুরক্ষিত এ নির্ভরযোগ্য বলেই জানান তিনি।

গত বছরের অক্টোবর মাসে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে নিজস্ব ডিজিটাল মুদ্রা ই-রুপি লঞ্চ করা হয়। বর্তমানে পাইলট প্রকল্প হিসাবেই এই ডিজিটাল মুদ্রা আনা হয়। শুক্রবার একটি অনুষ্ঠানে রিজার্ভ ব্য়াঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ ভারতীয় ডিজিটাল মুদ্রার উপকারিতা ও ক্রিপ্টোকারেন্সি কতটা ঝুঁকিপূর্ণ, তা নিয়ে আলোচনা করতে গিয়েই বলেন, “যারা ক্রিপ্টোকারেন্সিকে সমর্থন করে এটিকে সম্পদ বা আর্থিক পণ্য হিসাবে উল্লেখ করছেন, তাদের বলি এই ক্রিপ্টোকারেন্সির কোনও মূল্য নেই।”

তিনি আরও বলেন, “প্রত্যেকটি সম্পদ, আর্থিক পণ্যের কিছু না কিছু মূল্য থাকে। কিন্তু ক্রিপ্টোর ক্ষেত্রে কোনও মূল্য নেই। বাজারে ক্রিপ্টোকারেন্সির যে মূল্য বৃদ্ধি হচ্ছে, তা সম্পূর্ণটাই সাধারণ মানুষের বিশ্বাসের উপরে নির্ভর করে। যার কোনও আসল মূল্য নেই এবং বিশ্বাসের উপরেই সম্পূর্ণভাবে নির্ভর করে আর্থিক অবস্থান, তা আসলে জুয়া ছাড়া আর কিছুই নয়। আমাদের দেশে জুয়া খেলার অনুমতি নেই। আপনারা যদি জুয়ায় বৈধতা চান, তবে এটিকে জুয়া হিসাবেই গণ্য করতে হবে এবং জুয়ার জন্য বেশ কিছু নিয়মও চালু করতে হবে। তবে একথা বলতেই পারি যে ক্রিপ্টোকারেন্সি আর্থিক পণ্য বা সম্পদ নেই।”

দেশে যদি ক্রিপ্টোকারেন্সিকে বৈধতা দেওয়া হয়, তবে অর্থনীতি আরও ডলার দ্বারা প্রভাবিত ও পরিচালিত হবে বলেই জানান আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাশ। ক্রিপ্টোকারেন্সিকে আর্থিক সম্পদ হিসাবে গণ্য করা সম্পূর্ণ ভুল বলেই যুুক্তি দেন তিনি। ক্রিপ্টোকারেন্সির লেনদেনে আর্থিক ঝুঁকি, প্রতারণার সম্ভাবনা রয়েছে বলেও জানান শক্তিকান্ত দাশ।

সাধারণ মানুষকে সতর্ক করে তিনি বলেন, “বিশ্বাস করুন, এগুলি অন্তঃসারশূন্য সতর্কবার্তা নয়। এক বছর আগেই রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছিল যে এখন হোক বা পরে, ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেনের ব্যবস্থা ভেঙে পড়বেই। যদি বিগত এক বছরের খতিয়ান দেখেন, তাহলেই আপনারা গোটা বিষয়টি বুঝে যাবেন। আমার কিছু বলার প্রয়োজন থাকবে না।”