Vice President Election : এনডিএ-র মুর্মুকে সমর্থন করলেও ধনখড়কে নয়, কী যুক্তি শিবসেনার?

Vice President Election : এদিন শিবসেনা নেতা সঞ্জয় রাউত জানিয়ে দিয়েছেন যে, উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা মার্গারেট আলভাকেই সমর্থন করবে। তবে রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএড-র প্রার্থীকে সমর্থন করার কথা জানিয়েছিলে শিবসেনা।

Vice President Election : এনডিএ-র মুর্মুকে সমর্থন করলেও ধনখড়কে নয়, কী যুক্তি শিবসেনার?
ছবি সৌজন্য়ে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 10:04 PM

মুম্বই : গতকাল এনডিএ উপরাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করার পর রবিবার বিরোধীরা তাঁদের প্রার্থীর নাম ঘোষণা করেন। এদিন বিরোধীদের বৈঠকের পর এনসিপি নেতা শরদ পওয়ার জানান, বিরোধীদের তরফে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী মার্গারেট আলভার। শরদ পওয়ারের বাড়িতে বৈঠক শেষে শিবসেনা নেতা সঞ্জয় রাউত এদিন জানিয়ে দিলেন উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকেই সমর্থন জানাবে। তবে রাষ্ট্রপতি নির্বাচনে তাঁরা এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানাচ্ছেন বলে জানিয়েছেন।

উপরাষ্ট্রপতি পদে বিরোধীদের প্রার্থীকে সমর্থন জানালেও কিছুদিন আগেই শিবসেনার উদ্ধব শিবিরের তরফে জানানো হয়েছিল যে, রাষ্ট্রপতি নির্বাচনে তাঁরা এনডিএ প্রার্থীকে সমর্থন জানাবেন। তবে সঞ্জয় রাউত স্পষ্ট করে দিয়েছিলেন দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার অর্থ বিজেপিকে সমর্থন জানানো নয়। মহারাষ্ট্রে উদ্ধব সরকারের পতনের পর এহেন সিদ্ধান্তে স্বভাবতই প্রশ্ন জেগেছিল অনেকের মনেই। তবে এদিন সেনা মুখপাত্র সঞ্জয় রাউত জানিয়ে দিয়েছেন উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীরা একজোট হয়েছে।

সাংবাদিকদের তিনি বলেছেন, ‘তিনি (দ্রৌপদী মুর্মু) একজন আদিবাসী মহিলা। দেশে আদিবাসীদের জন্য একটু অনুভূতি কাজ করে। আমাদের অনেক বিধায়ক ও সাংসদরাও এই সম্প্রদায়ের। এই কারণে আমরা তাঁকে সমর্থন জানিয়েছি। কিন্তু এই জোটে আমরা মার্গারেট আলভাকে সমর্থন জানাব।’ প্রসঙ্গত, উপরাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করে বড় চমক দিয়েছে বিজেপি। গতকাল সংসদীয় বৈঠকের পর বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা সাংবাদিক বৈঠকে করে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের নাম ঘোষণা করেন। বিজেপির এই ঘোষণায় চমকে গিয়েছে রাজনৈতিক মহল। কারণ এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মুখতার আব্বাস নাকভি সহ অন্যান্যদের নাম উঠে এলেও সেই তালিকায় প্রথম শেষে কোথাও তাঁর নাম ছিল না। ধনকড় উপরাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত করা বিজেপির মাস্টারস্ট্রোক বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর আজ ১৭ রাজনৈতিক দলের সর্বসম্মতিতে বিরোধীরা মার্গারেট আলভাকে ধনখড়ের বিরুদ্ধে প্রার্থী করেছে। এদিন বিরোধীদের বৈঠকের পর এনসিপি বর্ষীয়ান নেতা শরদ পওয়ার এই নাম ঘোষণা করেন।