Terrorist: চিকিৎসক পেশার আড়ালে সন্ত্রাসী-কার্যকলাপ, আসিফ মকবুল দর-কে জঙ্গি ঘোষণা ভারতের

মকবুলের ভাইও হিজবুল মুজাহিদিন জঙ্গিগোষ্ঠীর সক্রিয় সদস্য ছিল বলে অভিযোগ। ২০০৫ সালে সেনাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে তার মৃত্যু হয়।

Terrorist: চিকিৎসক পেশার আড়ালে সন্ত্রাসী-কার্যকলাপ, আসিফ মকবুল দর-কে জঙ্গি ঘোষণা ভারতের
আসিফ মকবুল দর-কে জঙ্গি ঘোষণা কেন্দ্রের।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2023 | 10:12 PM

নয়া দিল্লি: সৌদি আরবের চিকিৎসক হিসেবে পরিচিত। কিন্তু চিকিৎসক পেশার আড়ালে জঙ্গিবৃত্তি। সৌদি আরবের ডাক্তার আসিফ মকবুল দর-কে জঙ্গি বলে ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। জম্মু-কাশ্মীরের বাসিন্দা আসিফ মকবুল হিজবুল মুজাহিদিন জঙ্গি সংগঠনের সদস্য বলে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ দমন আইনে (UAPA) আসিফ মকবুল দর-কে ‘জঙ্গি’ ঘোষণা করল স্বরাষ্ট্রমন্ত্রক। এই নিয়ে চলতি সপ্তাহে চারজনকে জঙ্গি হিসাবে ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ১৯৮১ সালের ২ ডিসেম্বর জম্মু-কাশ্মীরের বারমুলা জেলার বান্দে পায়িন গ্রামে জন্ম আসিফ মকবুল দরের। বছর কয়েক আগে, ২০১৬ সালে কাশ্মীর ছেড়ে সৌদি আরবে পাড়ি দেয় সে। বর্তমানে সেখানকারই এক হাসপাতালে চিকিৎসক হিসাবে কর্মরত আসিফ মকবুল দর। কিন্তু, চিকিৎসকের পেশা চালানোর পাশাপাশি মকবুল হিজবুল মুজাহিদিন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যুক্ত বলে অভিযোগ। কাশ্মীরে ৩৭০ ধারা বিলুপ্ত হওয়ার পর থেকে মকবুল সোশ্যাল মিডিয়ায় ভারত বিরোধী প্রচার শুরু করে এবং কাশ্মীরি তরুণদের লাগাতার উস্কানি ও প্ররোচনা দেয় বলে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর। এছাড়া সীমান্তবর্তী জম্মু-কাশ্মীরের সহ বড় বড় শহর গুলিতে বিভিন্ন জঙ্গি কার্যকলাপের ষড়যন্ত্রের সঙ্গেও মকবুল যুক্ত বলে জাতীয় গোয়েন্দা সংস্থা সূত্রের খবর।

মকবুলের ভাইও হিজবুল মুজাহিদিন জঙ্গিগোষ্ঠীর সক্রিয় সদস্য ছিল বলে অভিযোগ। ২০০৫ সালে সেনাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে তার মৃত্যু হয়।

উল্লেখ্য, চলতি বছরের গত ৪ জনুয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আইজাজ আহমাদ আহাঙ্গার ওরফে আবু উসমানকে কাশ্মীরি জঙ্গি হিসাবে ঘোষণা করেছে। গত দু দশকেরও বেশি সময় ধরে আইজাজ আফগানিস্তানেই থাকে এবং জম্মু-কাশ্মীরের ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি। এরপর কাশ্মীরের দোদা জেলার বাসিন্দা মহম্মদ আমিন খুবাইবকে জঙ্গি হিসাবে ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। গত বছরের ৯ মার্চ জম্মু-কাশ্মীরের উধমপুরে যে বিস্ফোরণের ঘটনা ঘটে সেটায় নাম জড়িয়েছে মহম্মদ আমিন খুবাইবের। লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠনের সদস্য হিসেবে মহম্মদ আমিন খুবাইবকে জঙ্গি তকমা দেয় স্বরাষ্ট্রমন্ত্রক। এরপর গত ৭ জানুয়ারি আরবাজ আহমেদ মিরকে জঙ্গি ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আরবাজও লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠনের সদস্য বলে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে। একইসঙ্গে পিপলস অ্যান্টি-ফ্যাসিস্ট ফ্রন্ট (PAFF) জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্র।