Justice Dipankar Datta : বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্তকে সুপ্রিম কোর্টের বিচারপতি করার সুপারিশ কলেজিয়ামের

Justice Dipankar Datta : বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্তকে সুপ্রিম কোর্টের বিচারপতি করার জন্য সুপারিশ করল সুপ্রিম কোর্ট কলেজিয়াম। তিনি কলকাতা হাইকোর্টে ১৪ বছর বিচারপতি ছিলেন।

Justice Dipankar Datta : বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্তকে সুপ্রিম কোর্টের বিচারপতি করার সুপারিশ কলেজিয়ামের
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 4:59 PM

নয়া দিল্লি : বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত। এবার বিচারপতি দত্তকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে উন্নীত করার জন্য় সুপারিশ করেছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি হওয়ার আগে দীর্ঘদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব সামলেছেন দীপঙ্কর দত্ত। ২০২০ সালে তিনি বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন। এবার সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য সুপারিশ করল কলেজিয়াম। কলেজিয়ামের সুপারিশ মেনে কেন্দ্র তাঁকে নিযুক্ত করলে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে তাঁর মেয়াদ হবে ৮ বছর।

১৯৬৫ সালের ৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন বিচারপতি দীপঙ্কর দত্ত। একটি বিচারপতি পরিবারে তাঁর জন্ম হয়। তাঁর বাবা সলিল কুমার দত্ত ছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি। তাঁর স্ত্রীর ভাই অমিতাভ রায় ছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি। ১৯৮৯ সালে কলকাতা বিশ্ববিদ্য়ালয় থেকে তিনি এলএল.বি. ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯ সালের ১৬ নভেম্বর আইনজীবী হিসেবে তাঁর কর্মজীবন শুরু হয়। তিনি ভারতের সুপ্রিম কোর্ট ও ভারতের অন্যান্য একাধিক রাজ্যের হাইকোর্টে অনুশীলন করেছেন। সাংবিধানিক বিষয় ও দেওয়ানি মামলায় বিশেষ দক্ষতা লাভ করেছেন তিনি। তিনি ১৪ বছর কলকাতা হাইকোর্টের বিচারপতি ছিলেন।

১৯৯৮ সাল থেকে ভারত সরকাররে কাউন্সেল হিসেবে কাজ করেন বিচারপতি দীপঙ্কর দত্ত। স্কুল শিক্ষা বিভাগ, কলকাতা বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের পক্ষে একাধিক মামলা লড়েছেন তিনি। ২০০২ সাল থেকে ২০০৪ পশ্চিমবঙ্গ সরকারের জুনিয়র স্ট্যান্ডিং কাউন্সেল ছিলেন। এর মাঝে দীপঙ্করবাবু ১৯৯৬-৯৭ থেকে ২০০০ হাজার সাল পর্যন্ত হাজরা ল’ কলেজের গেস্ট লেকচারার ছিলেন। তারপর ২০০৬ সালে কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করেন। ১৪ বছর কলকাতা হাইকোর্টের বিচারপতি থাকার পর তিনি বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন।