ভ্যাকসিন চেয়ে প্রভাবশালীদের লাগাতার হুমকি, আতঙ্কিত আদর পুনাওয়ালা, জেড সিকিউরিটির দাবি মুম্বইয়ের আইনজীবীর

প্রসঙ্গত, করোনা টিকা সরবরাহ নিয়ে বিভিন্ন সংস্থা আদরকে হুমকি দিচ্ছে, এই খবর প্রকাশ হতেই ওয়াই ক্যাটাগোরির নিরাপত্তা দেওয়া হয় আদর পুনাওয়ালাকে।

ভ্যাকসিন চেয়ে প্রভাবশালীদের লাগাতার হুমকি, আতঙ্কিত আদর পুনাওয়ালা, জেড সিকিউরিটির দাবি মুম্বইয়ের আইনজীবীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 06, 2021 | 9:09 PM

নয়া দিল্লি: করোনা টিকা আবিষ্কারের পরেই ক্রমাগত হুমকি পাচ্ছিলেন সেরাম ইন্সটিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা। করোনা টিকা কোভিশিল্ড (Covishield) আবিষ্কারের পর থেকেই টিকা সরবরাহ নিয়ে ক্রমাগত তাঁর উপর ‘চাপ’ দেওয়া হচ্ছিল বলে অভিযোগ করেছিলেন পুনাওয়ালা। সম্প্রতি, একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে পুনাওয়ালা (Adar Poonawalla) জানান, ভারতের বহু প্রভাবশালী, রাজনৈতিক ব্যক্তিত্ব তাঁকে টিকা সরবরাহ করার জন্য ক্রমাগত হুমকি দিয়েছেন। এর জেরে গত ১৬ এপ্রিল এসআইআই-এর ডিরেক্টার প্রকাশ কুমার সিং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-কে পুনাওয়ালার নিরাপত্তার আবেদন জানিয়ে একটি চিঠি লেখেন। এরপরই আদর পুনাওয়ালাকে ওয়াই ক্যাটেগরির (Y Category Security) নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেয় মোদী সরকার। কিন্তু তারপরেও থামেনি হুমকি। এই পরিস্থিতিতে মুম্বইয়ের আইনজীবী সেরাম কর্ণধারের জন্য জেড ক্যাটেগরি নিরাপত্তার (Z Category Security)  দাবি করলেন মুম্বইয়ের এক আইনজীবী। এই মর্মে তিনি বম্বে হাইকোর্টে একটি রিট পিটিশনও দাখিল করেন।

আবেদনকারী আইনজীবী বলেন,  “করোনা টিকা একটি যুগান্তকারী আবিষ্কার। সেই পরিস্থিতিতে যদি টিকাউদ্ভাবককেই হুমকির মুখে পড়তে হয় বা তাঁর প্রাণনাশের আশঙ্কা তৈরি হয় তবে দেশ মহামারীমুক্ত হবে কী করে! বিশেষ করে যখন দেশের অত্যন্ত প্রভাবশালী নেতারা এই হুমকি দিচ্ছেন, তখন সরকারের উচিত অন্তত দেশের মানুষের কথা ভেবে সেরাম কর্ণধারের জন্য জেড সিকিউরিটির ব্যবস্থা করা। কারণ, আদর পুনাওয়ালা ছাড়া করোনা টিকা উৎপাদন ও সরবরাহ—এই গোটা প্রক্রিয়াটিই যেন নাবিকহীন চলন্ত জাহাজের মতো হবে। সে ক্ষেত্রে সরকার টিকা উদ্ভাবকদের জীবন সুনিশ্চিত করুন।”

প্রসঙ্গত, করোনা টিকা সরবরাহ নিয়ে বিভিন্ন সংস্থা আদরকে হুমকি দিচ্ছে, এই খবর প্রকাশ হতেই ওয়াই ক্যাটাগোরির নিরাপত্তা দেওয়া হয় আদর পুনাওয়ালাকে। এই নিরাপত্তা ব্যবস্থায় ১১ জন নিরাপত্তা কর্মীর মধ্যে একজন বা দু’জন কম্যান্ডো, আর বাকি সবাই পুলিশকর্মী। তবে সেই নিরাপত্তা পাওয়া নিশ্চিত হতে পারেননি আদর পুনাওয়ালা। দেশ ছেড়ে আপাতত তিনি যুক্তরাজ্যে রয়েছেন। তবে জলদি দেশে ফিরতে চান এমনটাই জানিয়েছিলেন সেরাম (Serum) কর্ণধার। সম্প্রতি, যে সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে হুমকি পাওয়ার কথা জানান পুনাওয়ালা, সেই সাক্ষাৎকারেই তিনি বলেন, “এই পরিস্থিতিতে আমি ফিরতে চাই না। সবকিছু আমার ঘাড়ে চাপালে হবে না। আমি একা এ সব  করতে পারব না। আমি এমন পরিস্থিতির সম্মুখীন হতে চাই না, যেখানে শুধু নিজের কাজ করছি বলে কোনও এক্স, ওয়াই, জেডের চাহিদা মেটাতে পারছি না।” ওয়াই ক্যাটাগরির সিকিউরিটি পাওয়ার পরেও এ হেন হুমকি পাওয়ায় রীতিমতো বিধ্বস্ত সেরাম ইন্সটিটিউটের সিইও। তবে শীঘ্রই দেশে ফিরবেন এমনটাই জানিয়েছেন আদর পুনাওয়ালা।

আরও পড়ুন: ৭০,০০০! এই দামেই বিক্রি হচ্ছে এক-একটি অক্সিজেন কনসেনট্রেটর! পুলিশের জালে ৪ চক্রী