Sharad Pawar: রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী কে? একটি নাম নিয়ে জোরাল হচ্ছে জল্পনা

Presidential Election: ২২ টি বিরোধীদলের নেতা এবং মুখ্যমন্ত্রীদের চিঠি লিখে বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। বসে নেই বিজেপি শিবিরও, রাষ্ট্রপতি পদে প্রার্থী নির্বাচন করতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে দায়িত্ব দিয়েছে বিজেপি।

Sharad Pawar: রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী কে? একটি নাম নিয়ে জোরাল হচ্ছে জল্পনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 6:03 PM

নয়া দিল্লি: ইতিমধ্যেই রাষ্ট্রপতি নির্বাচনের (Presidential Election) দিনক্ষণ ঘোষণা করেছে ভারতের নির্বাচন কমিশন। জুলাই মাসের ১৮ তারিখ দেশের ১৪ তম রাষ্ট্রপতিকে নির্বাচিত করতে ভোট দেবেন দেশের সব সাংসদ বিধায়করা। ২৫ জুলাই দেশের নয়া রাষ্ট্রপতির শপথ গ্রহণ। নির্বাচন কমিশন জানিয়েছে, ২৯ জুন রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। কিন্তু এখনও অবধি শাসক-বিরোধী কোনও পক্ষই রাষ্ট্রপতি পদের জন্য নিজেদের প্রার্থীর নাম এখনও ঘোষণা করেননি।

অন্যদিকে ১৫ জন রাষ্ট্রপতি নির্বাচনে ঐক্যমত্যের ভিত্তিতে প্রার্থী চয়ন নিয়ে আলোচনা করতে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ২২ টি বিরোধীদলের নেতা এবং মুখ্যমন্ত্রীদের চিঠি লিখে বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। বসে নেই বিজেপি শিবিরও, রাষ্ট্রপতি পদে প্রার্থী নির্বাচন করতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে দায়িত্ব দিয়েছে বিজেপি। এই আবহে রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়ার সম্ভাবনা নিয়ে একজনের  নাম নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। সেই একজনকে সম্মিলিতভাবে প্রার্থী করতে পারে বিরোধী জোট, এমন খবরই দিল্লির অন্দরে ঘুরপাক খাচ্ছে।

শরদ পওয়ার

দিল্লিতে গুঞ্জন রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী জোটর প্রার্থী হতে পারেন এনসিপি সুপ্রিমো তথা প্রাক্তন মন্ত্রী শরদ পওয়ার। সূত্র মারফত জানা গিয়েছে, পওয়ারকে বিরোধী জোটের প্রার্থী হিসেবে চাইছে কংগ্রেস। গত বৃহস্পতিবারই তাঁর সঙ্গে দেখা করেছেন প্রবীণ কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে। কংগ্রেস সভানেত্রীর সমর্থন বার্তা পৌঁছে দিতেই পওয়ারের সঙ্গে সাক্ষাত করেছিলেন খাড়্গে, এমনটাই খবর। অন্যদিকে রবিবার শরদ পওয়ারকে ফোন করেছিলেন আম আদমি পার্টি সাংসদ তথা অরবিন্দ কেজরীবাল ঘনিষ্ঠ সঞ্জয় সিং। পওয়ারকে রাষ্ট্রপতি করতে চেয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের সঙ্গেও কথা বলেছেন খাড়্গে। পওয়ার ভারতের অন্যতম প্রবীণ রাজনীতিবিদ, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব সামালোর অভিজ্ঞতাও রয়েছে পওয়ারের। এখন শরদ পওয়ারকে মুখ করা নিয়ে বিরোধী দলগুলি ঐক্যমত্য আসতে পারে কিনা, না কি অন্য কোনও নতুন নাম উঠে আসে, সেটাই এখন দেখার।