Shiv Sena : প্রতীকেও দ্বন্দ্ব! শিন্ডের প্রস্তাবিত চিহ্নের হুবহু মিল উদ্ধবের সঙ্গে

Shiv Sena : সোমবার নির্বাচন কমিশনে প্রতীকের তালিকা জমা দিয়েছে শিন্ডে শিবির। এর মধ্যে দুটি প্রতীকই উদ্ধব শিবিরের সঙ্গে মিলে গিয়েছে।

Shiv Sena : প্রতীকেও দ্বন্দ্ব! শিন্ডের প্রস্তাবিত চিহ্নের হুবহু মিল উদ্ধবের সঙ্গে
একনাথ শিন্ডে।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 7:59 PM

মুম্বই : সোমবার নির্বাচন কমিশনে দলের নাম ও প্রতীকের তালিকা জমা দিল শিবসেনার শিন্ডে শিবির। নির্বাচন কমিশনের নির্দেশ মতো তিনটি নাম ও প্রতীকের তালিকা জমা দেওয়া হয়েছে মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনার তরফে। আর সেখানেই উদ্ধব শিবিরের সঙ্গে দ্বন্দ্ব বেঁধেছে। নিজেদের দলের প্রতীক হিসেবে শিন্ডের শিবির ‘উদীয়মান সূর্য’, ‘ত্রিশূল’ ও ‘গদা’কে বেছে নিয়েছে। এই তিনটি পছন্দের মধ্যে প্রথম দুটি প্রতীকই উদ্ধব শিবিরের প্রস্তাবিত প্রতীকের সঙ্গে মিলে যাচ্ছে।

দ্বন্দ্ব যেন কোনওভাবেই পিছু ছাড়ছে না শিন্ডে ও উদ্ধব শিবিরের মধ্যে। এতদিন শিবসেনা দলের মালিকানা নিয়ে দ্বন্দ্ব চলছিল। নির্বাচন কমিশন ও সুপ্রিম কোর্ট অবধি সেই দ্বন্দ্ব পৌঁছেছে। তবে দুই প্রতিষ্ঠানের হস্তক্ষেপে সেই দ্বেরন্দ্ব মীমাংসা হয়েছিল। তবে নতুন প্রতীক পছন্দের ক্ষেত্রেও ফের দ্বন্দ্বে জড়াল দুই শিবির। সোমবার নিজেদের প্রতীকের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে শিন্ডে শিবির। এবার দুই শিবিরের এই পছন্দের তালিকার প্রতীক ও নামগুলি খতিয়ে দেখতে হবে নির্বাচন কমিশন। সেগুলি যাতে অন্য কোনও দল ইতিমধ্যেই ব্যবহার না করে তা খতিয়ে দেখে নিশ্চিত করতে হবে। তারপর দুই দলই নিজেদের একটি করে নাম ও প্রতীক পাবে।

প্রসঙ্গত, গত শনিবার বালাসাহেব ঠাকরের প্রতিষ্ঠিত শিবসেনার তির-ধনুক প্রতীক স্থগিত করেছে নির্বাচন কমিশন। আর ৩ নভেম্বর আসন্ন মুম্বইয়ের আন্ধেরি পূর্ব বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে দুই শিবিরকে নতুন নাম ও প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে বলে জানিয়েছে কমিশন। তারপর গতকালই নিজেদের পছন্দের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে উদ্ধব শিবির। তবে সোমবার নির্বাচন কমিশনের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে উদ্ধব শিবির।