Shiv Sena : বাবার ‘তির ধনুক’ হাতছাড়ার পর কোন ‘অস্ত্রে’ শিন্ডেকে বিঁধবেন উদ্ধব? চলছে প্রতীক বাছাইয়ের কাজ

Shiv Sena : গতকালই শিবসেনার বর্তমান নাম ও প্রতীক কোনও শিবির ব্যবহার করতে পারবে না বলে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। আর এদিন দলের নাম ও প্রতীকের তিনটি পছন্দ নির্বাচন কমিশনে জমা দিয়েছে শিবসেনার উদ্ধব শিবির।

Shiv Sena : বাবার 'তির ধনুক' হাতছাড়ার পর কোন 'অস্ত্রে' শিন্ডেকে বিঁধবেন উদ্ধব? চলছে প্রতীক বাছাইয়ের কাজ
উদ্ধব ঠাকরে।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2022 | 2:54 PM

মহারাষ্ট্র : শিবসেনা কার? এই বিতর্কে ইতি পড়েছে সদ্য। গতকাল নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, শিবসেনার কোনও শিবিরই শিবসেনার বর্তমান প্রতীক অর্থাৎ, তির-ধনুক ও দলের নাম ব্যবহার করতে পারবে না। ফলে শিন্ডে শিবির ও উদ্ধব শিবির, উভয় শিবিরকেই আলাদা আলাদা নির্বাচনী প্রতীক ও নাম ব্যবহার করতে হবে। আসন্ন উপনির্বাচনে দুই শিবিরকেই নয়া প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে বলে কমিশনের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। কমিশনের এই নির্দেশের পরই প্রতীক ও নাম বাছাইয়ে লেগে পড়েছে দুই শিবিরই।

সামনেই মুম্বইয়ের আন্ধেরি পূর্ব বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। তার আগে দলের নাম ও প্রতীক বাছাইয়ে ব্যস্ত দুই শিবিরই। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, শিবসেনার উদ্ধব শিবির ইতিমধ্যেই দলের তিনটি নাম ও প্রতীকের প্রস্তাব করেছে। এর মধ্যে পছন্দের তালিকায় একদম শীর্ষে রয়েছে ‘শিবসেনা বালাসাহেব ঠাকরে’ এবং দ্বিতীয় পছন্দ রয়েছে ‘শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরে’। আর দলের নির্বাচনী প্রতীক হিসেবে প্রথম পছন্দ হিসেবে ‘ত্রিশূল’ এবং তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ‘উদীয়মান সূর্য’। এদিকে এই আবহেই শিন্ডে ও উদ্ধব শিবির আজ নিজেদের নেতাদের সঙ্গে বৈঠক করার কথা।

প্রসঙ্গত, বালাসাহেবের দ্বারা প্রতিষ্ঠিত শিবসেনা ১৯৮৯ সালে তার স্থায়ী প্রতীক পেয়েছিল। সেই বছর থেকেই তির ও ধনুক প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে আসছে শিবসেনা। এর আগে ঢাল-তলোয়ার, নারকেল গাছ, রেলের ইঞ্জিন, কাপ-প্লেটের মতো বিভিন্ন প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। এদিকে দুই গোষ্ঠীর দ্বন্দ্বে শিবসেনার এক দশকের প্রতীক নিশ্চিহ্ন হয়ে গেল। বিভক্ত হল বালাসাহেবের দলও। প্রসঙ্গত, গতকালই শিবসেনা নাম ও তার নির্বাচনী প্রতীক স্থগিত করেছে নির্বাচন কমিশন। এবং পূর্ব আন্ধেরির উপ নির্বাচনের আগে তিনটি করে দলের নাম ও প্রতীকের তালিকা নির্বাচন কমিশনে জমা দিতে বলা হয়েছে দুই শিবিরকেই। তার মধ্যে থেকে একটি করে নাম ও প্রতীক দেবে নির্বাচন কমিশন।  এই নয়া প্রতীক ও নাম নিয়েই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে দুই শিবিরকে।