Indigo Flight : স্পাইসজেটের পর এবার ইন্ডিগোর উড়ানে বিপত্তি, ইন্দোরে অবতরণের পর বিমানের কেবিনে ধোঁয়া

Indigo Flights : স্পাইসজেটের পর এবার ইন্ডিগো বিমানে বিপত্তি। মঙ্গলবার রায়পুর-ভোপাল বিমান অবতরণের পর কেবিনে ধোঁয়া দেখা যায়।

Indigo Flight : স্পাইসজেটের পর এবার ইন্ডিগোর উড়ানে বিপত্তি, ইন্দোরে অবতরণের পর বিমানের কেবিনে ধোঁয়া
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Updated on: Jul 06, 2022 | 7:04 PM

ইন্দোর : একের পর এক বিমান বিপত্তির ঘটনা। মঙ্গলবার একদিনে স্পাইসজেটের তিনটি বিমানে যান্ত্রিক গোলযোগের খবর মিলেছিল আগেই। এবার এয়ার ইন্ডিগোর একটি বিমানেও বিপত্তির ঘটনা সামনে এল। এনডিটিভি সংবাদ মাধ্যম সূত্রে খবর, এবার বিপত্তির মুখোমুখি এয়ার ইন্ডিয়ার একটি বিমান। ইন্ডিগোর রায়পুর-ইন্দোর একটি বিমান অবতরণের পরই কেবিন থেকে কালো ধোঁয়া বের হতে দেখা যায়। এই ঘটনাটিও গতকাল অর্থাৎ মঙ্গলবার ঘটেছে বলে জানা গিয়েছে।

বুধবার ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের (DGCA) তরফে জানানো হয়েছে, ইন্ডিগোর রায়পুর-ইন্দোর A320 উড়ান অবতরণের পরই তার কেবিন দিয়ে ধোঁয়া বের হতে দেখা যায়। আধিকারিকরা জানিয়েছেন যে, কেবিন ক্রুরাই প্রথম লক্ষ্য করেন কেবিন থেকে ধোঁয়া বের হচ্ছে। জানা গিয়েছে সমস্ত যাত্রীদের নিরাপদে উড়ান থেকে বের করে আনা হয়েছে। ইতিমধ্য়েই ডিজিসিএ-র তরফে এই ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। এদিকে গতকালই স্পাইসজেটের তিনটি বিমান বিপত্তির মুখে পড়ে। ডিজিসিএর-র তরফে জানানো হয়েছে, এই ধরনের ঘটনা খুব তুচ্ছ এবং কোনও সময় নষ্ট না করেই তৎক্ষণাৎ পদক্ষেপ করা হয়েছে।

অসামরিক বিমান পরিবহণের ডিরেক্টর জেনারেল এক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘গড়ে এরম প্রায় ৩০টি ঘটনা ঘটে যেখানে বিমান নিজেদের পথ বদল করে, অবতরণের সময় নির্দেশনা মানতে পারে না, মেডিক্যাল জরুরি অবস্থা দেখা দেয়, আবহাওয়ার সমস্যা, যান্ত্রিক ত্রুটি, পাখির বাড়ি লাগে। এই বেশিরভাগ ক্ষেত্রেই বিমানের নিরাপত্তার উপর কোনও ঝুঁকি থাকে না। বরং এগুলি শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থার অপরিহার্য শর্ত।’

এদিকে, গতকালই স্পাইসজেটের তিনটি বিমান বিপত্তির মুখোমুখি হয়। স্পাইসজেটের দুবাইগামী বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়ানের জ্বালানি ইন্ডিকেটরে যান্ত্রিক গোলযোগ দেখা যাওয়ায় বিমানটি গন্থব্যস্থলের আগেই পাকিস্তানে করাচিতে অবতরণ করে। গতকালই গুজরাটের কান্ডালা থেকে মুম্বইগামী স্পাইসজেটের Q400 উড়ানের উইন্ডশিল্ডের বাইরের অংশ চিঁড় ধরে। তারপর নিরাপদেই মুম্বই বিমানবন্দরে অবতরণ করানো হয়। আজ জানা গিয়েছে, গতকাল চিনের চংকিং এ যাওয়ার কথা ছিল স্পাইসজেটের মালবাহী বিমান। কিন্তু বিমানের আবহাওয়ার রাডারে গোলযোগ দেখা যাওয়ার তা কলকাতাতেই অবতরণ করানো হয়। পরপর এই ঘটনায় ইতিমধ্যেই স্পাইসজেটকে শোকজ় নোটিস পাঠিয়েছেন ডিজিসিএ।