Nitish Kumar: মোদীর গড় থেকে দূরত্ব মাত্র ১০০ কিমি! লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে লড়বেন নীতীশ কুমার?

Lok Sabha Election 2024: রবিবারই জেডিইউয়ের জাতীয় সভাপতি ললন সিং ইঙ্গিত দেন যে নীতীশ কুমার এবর লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পারেন। শুধুমাত্র উত্তর প্রদেশের ফুলপুরই নয়, আম্বেদকর নগর ও মির্জাপুর লোকসভা কেন্দ্র থেকেও তাঁকে প্রার্থী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

Nitish Kumar: মোদীর গড় থেকে দূরত্ব মাত্র ১০০ কিমি! লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে লড়বেন নীতীশ কুমার?
যোগীর রাজ্য থেকেই লড়বেন নীতীশ কুমার?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 8:37 AM

লখনউ: রাতারাতি জোট ভেঙেও, ফের একবার মুখ্যমন্ত্রীর গদিতে বসে প্রমাণ করে দিয়েছেন তিনি নীতীশ কুমার। জল্পনা, এবার তিনি পাখির চোখ বানিয়েছেন দিল্লিকে। মুখ্যমন্ত্রীর গদির পর এবার তাঁর লক্ষ্য প্রধানমন্ত্রী। সেই লক্ষ্যে ইতিমধ্যেই তিনি বিরোধী দলগুলিকে একজোট করার কাজ শুরু করেছেন। এরই মাঝে শোনা গেল নতুন জল্পনা। শোনা যাচ্ছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পারেন জেডি(ইউ) নেতা নীতীশ কুমার। সূত্রের খবর, উত্তর প্রদেশের ফুলপুর থেকে তিনি প্রার্থী হিসাবে দাঁড়াতে পারেন।

সূত্র মারফত জানা গিয়েছে, উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবই ‘বন্ধু’ নীতীশ কুমারকে প্রস্তাব দিয়েছেন লোকসভা নির্বাচনে প্রার্থী হওয়ার। বিহারের মুখ্যমন্ত্রীকে অখিলেশ জানিয়েছেন তিনি নিজের পছন্দ মতো যেকোনও আসন বেছে নিতে পারেন, অখিলেশের দল সমাজবাদী পার্টি তাঁকে পূর্ণ সমর্থন জানাবে। আরও জানা গিয়েছে যে, জনতা দল ইউনাইটেডের বহু কর্মীরাই দাবি করেছেন, নীতীশ কুমার যেন লোকসভা নির্বাচনে ফুলপুর কেন্দ্র থেকে প্রার্থী হন।

রবিবারই জেডিইউয়ের জাতীয় সভাপতি ললন সিং ইঙ্গিত দেন যে নীতীশ কুমার এবর লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পারেন। শুধুমাত্র উত্তর প্রদেশের ফুলপুরই নয়, আম্বেদকর নগর ও মির্জাপুর লোকসভা কেন্দ্র থেকেও তাঁকে প্রার্থী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। তিনি বলেন, “কোনও কিছুই স্বীকার বা অসেবীকার করার নেই। লোকসভা নির্বাচনে নীতীশ কুমার প্রার্থী হবেন কি না, তা সঠিক সময়েই স্থির করা হবে, তবে ওনাকে আম্বেদকর নগর ও মির্জাপুর থেকেও প্রার্থী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। বিরোধী দলগুলিকে একজোট করার যে লক্ষ্য নিয়ে উনি এগোচ্ছেন, এটা তারই ফল।”

ললন সিং আরও জানান যে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য় উত্তর প্রদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ রাজ্য, কারণ এখানেই সবথেকে বেশি লোকসভা আসন রয়েছে। বর্তমানে উত্তর প্রদেশ থেকে বিজেপির ৬৫ জন সাংসদ রয়েছে, যদি অখিলেশ যাদব ও নীতীশ কুমার বাকি বিরোধী দলগুলিকে নিয়ে একজোটে লড়াই করে, তবে বিজেপির আসন সংখ্যা ১৫ থেকে ২০-তে কমে দাঁড়াবে।

উল্লেখ্য, এলাহাবাদের ফুলপুর বারাণসী থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে, যা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা নির্বাচনী কেন্দ্র। যদি নীতীশ কুমার সত্যিই লোকসভা নির্বাচনে প্রার্থী হন, তবে উত্তর প্রদেশের রাজনীতির চিত্রই বদলে যাবে।