Maharashtra COVID Situation: অক্সিজেনের চাহিদা বাড়লে, ফের লকডাউন করা হবে মহারাষ্ট্রে

Warning of statewide lockdown: মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে শনিবার বলেন, মেডিকেল অক্সিজেনের দৈনিক চাহিদা ৮০০ মেট্রিক টন পর্যন্ত পৌঁছে গেলেই গোটা রাজ্যব্যাপী লকডাউন জারি করা হবে।

Maharashtra COVID Situation: অক্সিজেনের চাহিদা বাড়লে, ফের লকডাউন করা হবে মহারাষ্ট্রে
উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 7:33 PM

মুম্বই: দেশে থাবা বসিয়েছে ওমিক্রন (Omicron Variant)। করোনার নতুন ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়ার পর থেকেই দেশের একাধিক প্রান্তে সংক্রমণ এক লাফে অনেকটা বেড়ে গিয়েছে। রাজধানীতে এক লাফে ৩৮ শতাংশ বেড়েছে সংক্রমণ। সংক্রমণ যে কোনও মুহূর্তে লাগামছাড়া হতে পারে মহারাষ্ট্রেও (Maharashtra) । শুধুমাত্র মুম্বই (Mumbai) শহরেই এক ধাক্কায় ১০ শতাংশ বেড়েছে দৈনিক সংক্রমণ। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যাচ্ছে মনে করা হলে, ফের একবার গোটা মহারাষ্ট্রে লকডাউন (Statewide lockdown) জারি করা হতে পারে। মহারাষ্ট্রবাসীকে এমনটাই জানিয়ে রেখেছেন সেখানকার স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে (Maharashtra Health Minister Rajesh Tope)।

অক্সিজেনের চাহিদা বাড়লেই লকডাউন

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে শনিবার বলেন, মেডিকেল অক্সিজেনের দৈনিক চাহিদা ৮০০ মেট্রিক টন পর্যন্ত পৌঁছে গেলেই গোটা রাজ্যব্যাপী লকডাউন জারি করা হবে। তিনি অবশ্য এও বলেন, রাজ্য সরকার চায় না যে সাধারণ নাগরিকরা আবারও কড়া বিধিনিষেধের মুখোমুখি হোক। সেই জন্য স্বাস্থ্যমন্ত্রী রাজ্যবাসীকে যথাযথ কোভিড আচরণবিধি কঠোরভাবে অনুসরণ করার জন্য আবেদন জানিয়েছেন। মহারাষ্ট্রে এখনও পর্যন্ত ১০৮ জনের শরীরে ওমিক্রনের সংক্রমণের খোঁজ মিলেছে। যা দেশের মধ্যে এখনও সর্বোচ্চ। দেশে এখনও পর্যন্ত ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ৪১৫-এ পৌঁছেছে।

শনিবারের হিসেব অনুযায়ী, মুম্বই শহরে উল্লেখযোগ্যভাবে বেড়েছে করোনার দৈনিক সংক্রমণ। শেষ ২৪ ঘণ্টায় মুম্বইয়ে ৭৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্র সরকার ইতিমধ্যেই বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে। যার মধ্যে রয়েছে রাত ৯ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত পাঁচ জনের বেশি লোকের জমায়েতের উপর নিষেধাজ্ঞা। এছাড়া যে কোনও অনুষ্ঠানে যোগদানকারীদের সংখ্যার উপর একটি নিয়ন্ত্রণ।

যথাযথ করোনা বিধি মেনে চলার বিকল্প নেই

এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে মহারাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রী রাজেশ তোপে জানিয়েছেন, ওমিক্রনের সংক্রমণ “দ্রুত” বাড়ছে। কিন্তু সাধারণভাবে এই ধরনের রোগীদের আইসিইউতে নেওয়ার প্রয়োজন হচ্ছে না। তাদের শরীরে অতিরিক্ত অক্সিজেনও দেওয়ার প্রয়োজন হচ্ছে না। তবে রাজ্যে মেডিকেল অক্সিজেনের দৈনিক চাহিদা ৮০০ মেট্রিক টনের থেকে বেড়ে গেলেই রাজ্যব্যাপী লকডাউন হবে। আমরা চাই না যে আমজনতা আরও বিধিনিষেধের মুখোমুখি হোক। তাই আমি সাধারণ নাগরিকদের কাছে কোভিড আচরণবিধি মেনে চলার জন্য আবেদন করছি। মাস্কের ব্যবহার ভুললে চলবে না।”

উদ্বিগ্ন স্বাস্থ্য মন্ত্রকও

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যে রাজ্যগুলিতে করোনা ও ওমিক্রন সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে এবং টিকাকরণের গতি ধীর, এমন ১০টি রাজ্যে প্রতিনিধি দল পাঠানো হবে। স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, যে রাজ্যগুলিতে বিশেষ প্রতিনিধি দল পাঠানো হবে, সেগুলি হল কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, মিজোরাম, কর্নাটক, বিহার, ঝাড়খণ্ড ও পঞ্জাব। এর মধ্য়ে মহারাষ্ট্র, কেরল, তামিলনাড়ু, কর্নাটকের মতো রাজ্য়গুলিতে ক্রমশ ওমিক্রন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন : Bangladesh Ferry Fire: আগুন থেকে বাঁচতে মেয়েকে বুকে আঁকড়েই সাঁতার কাটছিল বাবা, হাত ফস্কে কখন যে…!