Opposition Planning in Parliament: পেশ হতে পারে সিবিআই-ইডির অধিকর্তাদের মেয়াদ বৃদ্ধির বিল, বিক্ষোভের পরিকল্পনা বিরোধীদের

Opposition Planning in Parliament: রাজ্যসভাতেও আজ অধিবেশন ব্যহত হওয়ার সম্ভাবনা রয়েছে। ১২ জন সাংসদকে বরখাস্ত করার প্রতিবাদে আজ রাজ্যসভার ১২০ জন সাংসদ ধর্ণায় বসবেন বলেই জানা গিয়েছে।

Opposition Planning in Parliament: পেশ হতে পারে সিবিআই-ইডির অধিকর্তাদের মেয়াদ বৃদ্ধির বিল, বিক্ষোভের পরিকল্পনা বিরোধীদের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 4:47 PM

নয়া দিল্লি: বুধবারই লোকসভা(Lok Sabha)-এ পেশ হতে পারে সিবিআই ও ইডির অধিকর্তাদের মেয়াদ বৃদ্ধির বিল (extend tenure of CBI, ED chiefs Bill)। এই বিলের বিরোধিতায় সরব হওয়ার পরিকল্পনাও করছে বিরোধীরা(Opposition Parties)। অন্যদিকে, রাজ্যসভা(Rajya Sabha)-তেও আজ অধিবেশন ব্যহত হওয়ার সম্ভাবনা রয়েছে। ১২ জন সাংসদকে বরখাস্ত করার প্রতিবাদে আজ রাজ্যসভার ১২০ জন সাংসদ ধর্ণায় বসবেন বলেই জানা গিয়েছে।

শীতকালীন অধিবেশনের প্রথম দিনই আলোচনা ছাড়াই লোকসভা ও রাজ্যসভায় পাশ হয়ে গিয়েছিল কৃষি আইন প্রত্যাহার বিল। বিনা আলোচনাতেই বিল পাশ নিয়ে সমালোচনায় সরব হয়েছে বিরোধী দলগুলি। আজকের অধিবেশনেও কেন্দ্রের বিল পেশ করাকে ঘিরে বিক্ষোভ শুরু করতে পারে বিরোধীরা।

গত সপ্তাহেই কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং কেন্দ্রীয় নজরদারি কমিশন (সংশোধনী) বিল ২০২১ এবং দিল্লি স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট (সংশোধনী) বিল ২০২১ নামক যে দুটি বিল পেশ করেছিলেন, তা নিয়ে আজ আলোচনা হতে পারে বলেই জানা গিয়েছে। সূত্রের খবর, কেন্দ্র আলোচনা করতে চাইলেও বিরোধীরা যদি বিনা কারণে বিরোধিতা করে বা বিক্ষোভ শুরু করে, তবে আজই ধ্বনি ভোটের মাধ্যমে এই বিল পাশ করিয়ে নেওয়া হবে।

তবে এদিনের অধিবেশনে আলোচনার কেন্দ্রবিন্দু থাকবে সিবিআই ও ইডির অধিকর্তাদের মেয়াদ দুই বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করার বিল। গত মাসেই কেন্দ্রের তরফে একটি অর্ডিন্যান্স জারি করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অধিকর্তাদের কার্যকালের মেয়াদ দুই বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করা হয়। কেন্দ্রের এই ঘোষণার পরই বিরোধিতা করেছিল কংগ্রেস, তৃণমূলের মতো বিরোধী দলগুলি। কংগ্রেস নেতা রণদীপ সিং সূর্যেওয়ালা সুপ্রিম কোর্টেও এই বিলকে চ্যালেঞ্জ করে মামলা করেছেন।

অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

বিরোধীদের দাবি, এই নতুন নিয়মের ফলে কেন্দ্রের হাতেই নিয়ন্ত্রিত হবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি, তদন্তে কোনও নিরপেক্ষতা বজায় থাকবে না। সূত্রের খবর, ইতিমধ্যেই ২৪ জন বিরোধী দলের সাংসদ এই বিলের বিরোধিতা করে স্থগিতাদেশের প্রস্তাব দিয়েছেন। তবে লোকসভায় বিজেপি সংখ্যাগরিষ্ঠ হওয়ায়, বিরোধীদের বিরোধিতা সত্ত্বেও এই বিলগুলি পাশ হয়ে যেতে পারে।  বিনা আলোচনাতেই বিল পাশ হয়ে যাওযার সম্ভাবনায় বিরোধীরা আজ লোকসভায় বিক্ষোভ, এমনকি ওয়াকআউট করতে পারে বলে সূত্রের খবর।

অন্যদিকে, রাজ্যসভাতেও আজ অধিবেশন ব্যহত হতে পারে বিরোধীদের বিক্ষোভে। সূত্রের খবর, বুধবার সকাল থেকেই সংসদ চত্বরে বিরোধী দলের ১২০ জন সাংসদ বরখাস্ত হওয়া ১২ জন সাংসদের পাশে দাঁড়িয়ে, তাদের শাস্তি প্রত্যাহারের দাবিতে ধর্ণায় বসবেন। একইসঙ্গে আরও জানা গিয়েছে, বৃহস্পতিবার লোকসভার বিরোধী দলগুলির সাংসদরাও গান্ধী মূর্তির সামনে ধর্ণায় যোগ দেবেন।

অন্যদিকে, বিরোধীদের যাবতীয় অভিযোগের জবাব দিয়ে সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানান, সরকার হই-হট্টগোলের মধ্যে বিল পাস করাতে চায় না। তিনি বলেন, “আমি আপনাদের ফের একবার অনুরোধ করছি, বরখাস্ত হওয়া সাংসদদের ক্ষমা চেয়ে নিতে বলুন। গোটা দেশ পুরো ঘটনাটি দেখেছে। ওনারা টেবিলে উঠে নাচানাচি করছিলেন,মার্শালদের মারতে গিয়েছিলেন , এমনকি টিভিও ছুঁড়ে ফেলে দিতে গিয়েছিলেন।”

তবে কংগ্রেসের সাংসদ তথা রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে সরকারের উপরই গোটা ঘটনার দোষ চাপিয়ে মঙ্গলবার বলেন, “সরকারই রাজ্যসভায় কাজে বাধা সৃষ্টি করেছে। ১২ জন সাংসদকে বরখাস্ত করার সিদ্ধান্ত ভুল ছিল। সংসদের কাজ যাতে ব্যহত না হয়, তার জন্য আমরা যথেষ্ট চেষ্টা করেছি। আমরা সংসদের অধ্যক্ষ ও চেয়ারম্যানের সঙ্গে দেখা করে সাংসদদের বরখাস্ত করার প্রসঙ্গে নিজেদের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছি।” ক্ষমা চাওয়ার জল্পনাকে উড়িয়ে দিয়ে তিনি বলেন, “সরকার সমস্ত নিয়ম অমান্য করে বাদল অধিবেশনের বিষয় শীতকালীন অধিবেশনে টেনে আনছে।”

আরও পড়ুন: Arvind Kejriwal on Punjab Polls: বিনামূল্যে পড়াশোনা ও চিকিৎসা, জনজাতির ভোট জিততে নয়া প্রতিশ্রুতি কেজরীবালের