Mid day Meal: মিড ডে মিলের খাবার খাওয়ার পর অসুস্থ ছাত্রীরা, হাসপাতালে ভর্তি ৯ পড়ুয়া

প্রত্যেকে ছাত্ররীই কম-বেশি একই উপসর্গ- পেটে ব্যথা এবং বমি-বমি ভাব।

Mid day Meal: মিড ডে মিলের খাবার খাওয়ার পর অসুস্থ ছাত্রীরা, হাসপাতালে ভর্তি ৯ পড়ুয়া
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 12:21 AM

নয়া দিল্লি: রাজ্যের বিভিন্ন স্কুলে মিড ডে মিলের খাবার খেয়ে ছাত্র-ছাত্রীদের অসুস্থ হয়ে পড়ার খবর হামেশাই প্রকাশ্যে আসে। এবার সেই একই ঘটনা ঘটল রাজধানীতে। মঙ্গলবার স্কুলের মিড ডে মিলের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ল স্কুলের ছাত্রীরা। যার মধ্যে ৯ জন হাসপাতালে ভর্তি হয়েছে। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে দিল্লির সহদরায় এক সরকারি স্কুলে। যদিও মিড ডে মিলের ওই খাবারে সন্দেহজনক কিছু মেলেনি। ফলে সেই খাবার খেয়ে কেন ছাত্রীরা অসুস্থ হয়ে পড়ল তা স্পষ্ট নয়। তবে এই ঘটনায় ওই স্কুলের ছাত্রী ও তাদের অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশ।

জানা গিয়েছে, পূর্ব দিল্লির সহদরায় এক সরকারি স্কুলে অন্যান্য দিনের মতো এদিনও ছাত্রীদের মিড ডে মিল দেওয়া হয়। সেই মিড ডে মিলের খাবার খাওয়ার পরেই অধিকাংশ ছাত্রী অসুস্থ বোধ করে। প্রত্যেকেরই কম-বেশি একই উপসর্গ- পেটে ব্যথা এবং বমি-বমি ভাব। সঙ্গে সঙ্গে অবশ্য স্কুলের তরফেই অসুস্থ হয়ে পড়া ছাত্রীদের চিকিৎসার ব্যবস্থা করা হয়। তবে ১২ জনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। তার মধ্যে ৩ জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হলেও ৯ জন এখনও হাসপাতালে ভর্তি।

যদিও মিড ডে মিলের খাবার খেয়ে কেন ছাত্রীরা অসুস্থ হয়ে পড়ল, খাবারে কোনও বিষক্রিয়া ঘটেছিল কিনা তা এখনও স্পষ্ট নয়। হাসপাতালের চিকিৎসকেরাও এখনও ছাত্রীদের অসুস্থ হয়ে পড়ার কারণ সম্পর্কে স্পষ্ট করে কিছু বলতে পারছেন না। তবে খাবারে বিষক্রিয়া থেকে এই ধরনের ঘটনা ঘটতে পারে বলে চিকিৎসক থেকে পুলিশের প্রাথমিক অনুমান। এ ব্যাপারে একটি মামলা রুজু করে ঘটনার তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশ।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে প্রায়ই মিড-ডে মিলে টিকটিকি, ইঁদুর রান্না করা সহ সেই বিষাক্ত খাবার খেয়ে ছাত্র-ছাত্রীদের অসুস্থ হয়ে পড়ার অভিযোগ হামেশাই ওঠে। চলতি মাসের ১২ জানুয়ারি তো বীরভূমের একটি স্কুলে মিড ডে মিলের খাবারের মধ্যে সাপ পাওয়া গিয়েছে। যে কড়ায় খাবার রান্না হয়েছিল, সেখানেই সাপটি পড়েছিল। তারপর ওই খাবার খেয়ে বহু ছাত্র-ছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালেও ভর্তি হয়েছিল।