Supreme Court on Shiv Sena : শিবসেনার ‘মালিকানার’ লড়াইয়ে স্বস্তি উদ্ধব শিবিরে, আপাতত ‘পরীক্ষা’ স্থগিতের নির্দেশ সুপ্রিম কোর্টের

Supreme Court on Shiv Sena : শিবেসনা কার! সেই 'পরীক্ষা' আপাতত স্থগিত রাখার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী সোমবার এই নিয়ে পরবর্তী শুনানি রয়েছে।

Supreme Court on Shiv Sena :  শিবসেনার 'মালিকানার' লড়াইয়ে স্বস্তি উদ্ধব শিবিরে, আপাতত 'পরীক্ষা' স্থগিতের নির্দেশ সুপ্রিম কোর্টের
ফাইল ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 04, 2022 | 3:21 PM

মুম্বই : শিব সেনা তুমি কার? মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রীর গদি নিয়ে লড়াই থিতিয়ে গেলেও শিবসেনা প্রধানের পদ নিয়ে ঠান্ডা লড়াই জারি রয়েছে। সেই বিতর্কের জল সুপ্রিম কোর্ট অবধিও গড়িয়েছে। শিবসেনার ‘মালিকানা’ নিয়ে নির্বাচন কমিশনে আবেদন জানিয়েছিল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। তিনি দাবিও করেছিলেন, শিবসেনার দুই তৃতীয়াংশ বিধায়ক তাঁর শিবিরেই রয়েছে। তারপর নির্বাচন কমিশনের তরফে উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডে উভয়কেই নিজেদের প্রমাণ করতে বলা হয়েছিল। বৃহস্পতিবার সেই পরীক্ষা স্থগিত করার নির্দেশ দিল। এদিন বিচারপতি এন ভি রমণের বেঞ্চ জানিয়েছে, শিবসেনার ভিতরের এই দ্বন্দ্ব নিয়ে মামলা কোনও বৃহত্তর বেঞ্চে পাঠানোর প্রয়োজন রয়েছে কি না সেই বিষয়ে সোমবার সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট। এদিকে ৮ অগস্ট দুই পক্ষের তরফেই প্রমাণ দিতে বলেছিল নির্বাচন কমিশন। সুপ্রিম কোর্টের নির্দেশে আপাতত স্থগিত থাকল সেই প্রক্রিয়া।

এদিন এই মামলায় শুনানির সময় প্রধান বিচারপতি এন ভি রমণ প্রশ্ন রাখেন শিন্ডে শিবিরের উদ্দেশে। তিনি জিজ্ঞাসা করেন, ‘নির্বাচিত হওয়ার পর যদি একটি রাজনৈতিক দলকে পুরোপুরি উপেক্ষা করেন তবে এটি গণতন্ত্রের জন্য বড় বিপদ নয়?’ এর উত্তরে শিন্ডে শিবিরের আইনজীবী হরিশ সালভে জানিয়েছেন, ‘না’। এদিকে এই নিয়ে ঠাকরে শিবির নির্বাচন কমিশনে জানিয়েছিল, বিদ্রোহী সেনা বিধায়কদের অযোগ্য ঘোষণা করার বিষয় স্পষ্ট না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিতে পারে না যে শিবসেনা আসলে কার। ঠাকরে অভিযোগ করেছিলেন, শিন্ডে শিবির অবৈধভাবে নিজেদের সংখ্যা বাড়াচ্ছে এবং সংগঠনে নিজেদের কৃত্রিম সংখ্যাগরিষ্ঠতা তৈরি করার চেষ্টা করছে।

উল্লেখ্য, গত মাসে ৪০ জন বিদ্রোহী সাংসদদের নিয়ে গুজরাটে উড়ে যাওয়ার পর থেকে এখনও পর্যন্ত শিবসেনার বেশিরভাগের সমর্থন রয়েছে একনাথ শিন্ডের সঙ্গে। শিবসেনা দলের প্রধান হওয়ার জন্য শুধুমাত্র দুই-তৃতীয়াংশ বিধায়ক থাকেলই হবে না। সেখানে দলীয় পদাধিকারীদের মধ্যে ১৮৮ জনের সমর্থনের দরকার পড়বে শিন্ডের। তবেই তিনি দাবি জানাতে পারবেন যে, শিবসেনা তাঁর। এদিকে, শিবসেনার ‘মালিকানা’ নিয়ে কমিশনে পরীক্ষা যাতে আপাতত স্থগিত রাখা হয় তা নিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল উদ্ধব শিবির। এই আবেদন করেছিলেন শিবসেনার সাধারণ সম্পাদক সুভাষ দেসাই। সেই আবেদনের ভিত্তিতে এদিনে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে আপাতত স্থগিত থাকছে এই প্রক্রিয়া। আগামী সোমবার এই নিয়ে সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি রয়েছে। ততদিন স্বস্তিতে উদ্ধব শিবির।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla