Supreme Court of India: ধর্ম নির্বিশেষে মহিলাদের বিবাহের একটাই বয়স নির্ধারণে কেন্দ্রের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট

Supreme Court of India: সব ধর্মের বিয়ের ক্ষেত্রে মেয়েদের ন্যূনতম বয়স ১৮ বছরের করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল জাতীয় মহিলা কমিশন। সেই আবেদনের ভিত্তিতে কেন্দ্রের মতামত জানতে চাইল শীর্ষ আদালত।

Supreme Court of India: ধর্ম নির্বিশেষে মহিলাদের বিবাহের একটাই বয়স নির্ধারণে কেন্দ্রের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট
গ্রাফিক্স সৌজন্যে: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2022 | 1:26 PM

নয়া দিল্লি: ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী কোনও বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হওয়ার ক্ষেত্রে মেয়েদের ন্যূনতম বয়স হতে হয় ১৮ বছর। কিন্তু কিছু কিছু ব্যক্তিগত আইন যেমন মুসলিম ব্যক্তিগত আইন (Muslim Personal Law) অনুযায়ী বিবাহযোগ্যতার ক্ষেত্রে ১৮ বছরের কোনও সীমা বেঁধে দেওয়া হয়নি। এই মর্মে শীর্ষ আদালতের কাছে একটি আবেদন জমা দিয়েছিল জাতীয় মহিলা কমিশন (National Commission for Women)। কমিশনের তরফে আবেদন জানানো হয়েছিল, কোনওরকম ব্যক্তিগত আইন ও ধর্ম নির্বিশেষে মহিলাদের বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার ক্ষেত্রে একটি সর্বনিম্ন বয়সসীমা (Uniform age of Marriage)বেঁধে দেওয়া হোক। এবার জাতীয় মহিলা কমিশনের এই আবেদনের ভিত্তিতে শুক্রবার এই বিষয়ে কেন্দ্রের মতামত জানতে চাইল দেশের শীর্ষ আদালত।

অন্যান্য ব্যক্তিগত আইন ও দণ্ডবিধি অনুযায়ী, একজন মহিলার ক্ষেত্রে বিবাহের সর্বনিম্ন বয়স ১৮ বছর ও পুরুষের ক্ষেত্রে তা ২১ বছর। কিন্তু মুসলিম ব্যক্তিগত আইন অনুযায়ী, কোনও ব্যক্তি বা মহিলা বয়ঃসন্ধিকালে পৌঁছলেই অর্থাৎ ১৫ বছরেই তাদের বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার অনুমতি দেওয়া হয়। এই বিষয়েই প্রশ্ন তোলে জাতীয় মহিলা কমিশন। দেশে প্রচলিত অন্যান্য় ব্যক্তিগত আইন দণ্ডবিধি কর্তৃক প্রদত্ত বিবাহের ক্ষেত্রে মহিলাদের সর্বিনিম্ন বয়স মেনে চলে। শুধু ব্যতিক্রম মুসলিম ব্যক্তিগত আইন। তাই মুসলিম ব্যক্তিগত আইনে বিবাহের বয়স বাড়ানোর আবেদন জানিয়ে জাতীয় মহিলা কমিশন সুপ্রিম কোর্টে একটি আবদেন করে। এই আবেদনের ভিত্তিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ কেন্দ্রকে নোটিস পাঠিয়েছে। এই বিষয়ে কেন্দ্রের মতামত জানতে চাওয়া হয়েছে।

জাতীয় মহিলা কমিশনের আবেদন, যেকোনও সম্প্রদায় ও ধর্ম নির্বিশেষে মেয়ে বা মহিলাদের ক্ষেত্রে বিবাহযোগ্য সর্বনিম্ন বয়স ১৮ বছর করা হোক। কমিশনের আবেদন, দণ্ডবিধির সর্বনিম্ন বিবাহযোগ্যতার বয়স মুসলিম মহিলাদের ক্ষেত্রেও প্রযোজ্য হওয়া উচিত। কমিশনের মতে, এর অন্যথা শুধুমাত্র স্বেচ্ছাচারী ও অযৌক্তিকই নয় বরং বৈষম্যমূলকও। এবং তা দণ্ডবিধির বিধানকেও লঙ্ঘন করে। এদিকে মুসলিম ব্যক্তিগত আইনে বয়ঃসন্ধিকালে পৌঁছলে মেয়েদের বিয়ে হলে তা ভারচে প্রচলিত কিছু আইনের বিরোধিতা করে। যেমন, পকসো আইন। ১৮ বছরের নীচে অপ্রাপ্তবয়স্ক কিশোরীদের কোনওরকম যৌন হেনস্থা থেকে নিরাপত্তা দিয়ে থাকে। এদিকে ভারতীয় দণ্ডবিধিতে ধর্ষণের সংজ্ঞাও বলে, ১৮ বছরের নীচে কোনও কিশোরীর সঙ্গে যৌন সঙ্গমে লিপ্ত হলে সেখানে কিশোরীর সম্মতিকে বিবেচনা করা হবে না। বরং সেই যৌন মিলনকে ধর্ষণ বলেই ধরে নেওয়া হবে। এদিকে বাল্য বিবাহ নিষেধাজ্ঞা আইন, ২০০৬ অনুযায়ী ২১ বছরের নীচে কোনও ব্যক্তি ও ১৮ বছরের নীচে কোনও কিশোরীর বিবাহ শাস্তিযোগ্য বলে বিবেচিত হবে।