কেন্দ্রের ‘ভোঁতা আইনে’ কাউকে শাস্তি দেওয়া যাবে না, আদালতে স্বস্তি অ্যামাজ়ন প্রাইম কর্তার

বৃহস্পতিবার এই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি বলেছিলেন, ‘‘এখন এই ধরনের মাধ্যমে সিনেমা বা সিরিজ খুবই পরিচিত। কিন্তু এর ওপরে নজরদারির দরকার আছে। কারণ এখানে পর্নোগ্রাফিও দেখানো হয়।’’

কেন্দ্রের 'ভোঁতা আইনে' কাউকে শাস্তি দেওয়া যাবে না, আদালতে স্বস্তি অ্যামাজ়ন প্রাইম কর্তার
স্বস্তি পেলেন ‘অ্যামাজ়ন প্রাইম’-র ‘কন্টেন্ট হেড’ অপর্ণা পুরোহিত
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2021 | 7:12 PM

নয়া দিল্লি: ওটিটি প্লাটফর্মের (OTT platform) জন্য গত কয়েক বছরে তেমন কোনও নিয়ম নির্ধারণ করা ছিল না। সম্প্রতি সেই সব কনটেন্টের জন্য বেশ কিছু নয়া নির্দেশিকা জারি করে কেন্দ্র। কিন্তু কেন্দ্রের ‘ভোঁতা আইনে’ (Lack Teeth) কাউকে গ্রেফতার করা সম্ভব নয় বলেই জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শুক্রবার ওয়েব সিরিজ ‘তাণ্ডব’ (Tandav) নিয়ে মামলার শুনানি চলছিল। আর সেই মামলায় স্বস্তি পেলেন ‘অ্যামাজ়ন প্রাইম’-র (Amazon Prime) ‘কন্টেন্ট হেড’ অপর্ণা পুরোহিত (Aparna Purohit)। তাঁকে অন্তর্বর্তীকালীন সুরক্ষা দিল শীর্ষ আদালত।

‘তাণ্ডব’ নামে ওয়েব সিরিজকে ঘিরেই এই মামলা। ওই সিরিজে হিন্দু দেব-দেবীদের অপমান করা হয়েছে ও ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল। এ ছাড়াও এই সিরিজের মাধ্যমে উত্তরপ্রদেশ পুলিশকে কালিমালিপ্ত করার অভিযোগ উঠে আসে। এই মামলায় অপর্ণা পুরোহিতের আগাম জামিনের আবেদন খারিজ করে দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। এরপরই শীর্ষ আদালতের দ্বারস্থ হন অপর্ণা। বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে কেন্দ্রের নয়া নির্দেশিকার কথা উল্লেখ করেছিল সুপ্রিম কোর্ট। কিন্তু শুক্রবার সেই নির্দেশিকাকে দন্তহীন বা ভোঁতা আইনে বলে উল্লেখ করল শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে এ দিন বলা হয়েছে, ওটিটি প্লাটফর্মের জন্য নয়া নির্দেশিকা নিছকই গাইডলাইন। বিচারপতি অশোক ভূষণ মন্তব্য করেছেন, এই নিয়মাবলীতে কোনও শাস্তি বা জরিমানা নেওয়ার কোনও নির্দেশিকা নেই। সলিসিটর জেনারেল এ দিন আদালতকে জানিয়েছেন দু সপ্তাহের মধ্যে তিনি একটি নির্দেশিকার নতুন খসড়া জমা দেবেন।

আরও পড়ুন: প্রতি পরতে রহস্য, এবার মিলল অম্বানীর বাড়ির সামনে উদ্ধার সন্দেহজনক গাড়ির মালিকের মৃতদেহ

ওটিটি প্লাটফর্মে কী দেখানো হবে, তা নিয়ে বলতে গিয়ে বৃহস্পতিবার সর্বোচ্চ আদালতের বিচারপতি অশোক ভূষণ বলেছেন, ‘‘এখন এই ধরনের মাধ্যমে সিনেমা বা সিরিজ খুবই পরিচিত। কিন্তু এর ওপরে নজরদারির দরকার আছে। কারণ এখানে পর্নোগ্রাফিও দেখানো হয়।’’ এই বলেই প্লাটফর্মগুলির ওপর নজরদারি চালানোর কথা বলা হয়েছে।