আর কতদিন ব্রিটেনে মালিয়া! কেন্দ্রর কাছে স্টেটাস রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

TV9 বাংলা ডিজিটাল: ‘লিকার ব্যারন’ বিজয় মালিয়াকে নিয়ে কেন্দ্রের কাছে ‘স্টেটাস রিপোর্ট’ তলব সুপ্রিম কোর্টের (Supreme Court)। সোমবার দেশের সর্বোচ্চ আদালত নির্দেশ দিয়েছে, মালিয়াকে দেশে ফেরানো নিয়ে ব্রিটেনে চলা গোপন আইনি প্রক্রিয়ার স্টেটাস রিপোর্ট জমা দিতে হবে কেন্দ্রকে। এবং তা আগামী ছ’সপ্তাহের মধ্যে। বিজয় মালিয়ার প্রত্যর্পণ কবে হবে কেন্দ্রের কাছে জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme […]

আর কতদিন ব্রিটেনে মালিয়া! কেন্দ্রর কাছে স্টেটাস রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2020 | 11:57 AM

TV9 বাংলা ডিজিটাল: ‘লিকার ব্যারন’ বিজয় মালিয়াকে নিয়ে কেন্দ্রের কাছে ‘স্টেটাস রিপোর্ট’ তলব সুপ্রিম কোর্টের (Supreme Court)। সোমবার দেশের সর্বোচ্চ আদালত নির্দেশ দিয়েছে, মালিয়াকে দেশে ফেরানো নিয়ে ব্রিটেনে চলা গোপন আইনি প্রক্রিয়ার স্টেটাস রিপোর্ট জমা দিতে হবে কেন্দ্রকে। এবং তা আগামী ছ’সপ্তাহের মধ্যে।

বিজয় মালিয়ার প্রত্যর্পণ কবে হবে কেন্দ্রের কাছে জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। গত ৫ অক্টোবর তারই জবাবে কেন্দ্র জানায়, ব্রিটেনে কিছু ‘কনফিডেনশিয়াল’ আইনি প্রক্রিয়া চলছে। তা শেষ হলেই দেশে ফেরানো সম্ভব হবে মালিয়াকে।

এদিন বিচারপতি ইউ ইউ ললিত ও বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ সলিসিটর জেনারেল তুষার মেহতাকে জানিয়েছে, ব্রিটেনে চলাকালীন এই গোপন আইনি প্রক্রিয়ার স্টেটাস রিপোর্ট আদালতকে জমা দিতে হবে। আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

একইসঙ্গে বিজয় মালিয়ার অ্যাডভোকেট ই সি আগরওয়ালের আবেদনও এদিন খারিজ করে দেয় অ্যাপেক্স কোর্ট (Apex Court)। আগরওয়াল মামলা থেকে নিষ্কৃতি চেয়ে আবেদন জানিয়েছিলেন আদালতে।

৯ হাজার কোটি টাকার ব্যাঙ্কের ঋণ খেলাপে জড়িত কিংফিশারের প্রাক্তন কর্তা বিজয় মালিয়া। সুপ্রিম কোর্ট (Supreme Court) নির্দেশ দিয়েছিল তিনি যেন ব্যাঙ্কের সমস্ত টাকা ফিরিয়ে দেন। কিন্তু সে নির্দেশ উপেক্ষা করেন তিনি। উল্টে ছেলে সিদ্ধার্থ মালিয়ার অ্যাকাউন্টে বিপুল টাকা চালান করেন। ২০১৭ সালে আদালতের নির্দেশ অবমাননার জন্য বিজয় মালিয়াকে দোষী সাব্যস্ত করে সুপ্রিম কোর্ট (Supreme Court)।

এদিকে ২০১৬ সাল থেকে ব্রিটেনে গা ঢাকা দিয়েছেন এই শিল্পপতি। ভারতে ফেরা রুখতে ইংল্যান্ডের আদালতে মামলাও করেন মালিয়া। যদিও সে মামলাতে মুখ পোড়ে তাঁর। এরপরই ভারতীয় গোয়েন্দা সংস্থা এই ‘পলাতক অর্থনৈতিক অপরাধী’কে দেশে ফেরাতে তৎপর হয়। দেশে ফিরলে তাঁকে যে তদন্তকারীরা হেফাজতে নেবেন তাও অনুমেয়।

তবে ব্রিটেনের তরফে বিজয় মালিয়া প্রত্যর্পণের কোনও ইঙ্গিত এখনও মেলেনি। উল্টে তারা নাকি জানিয়েছে, আপাতত এই লিকার ব্যারনকে নিয়ে ‘গোপন আইনি প্রক্রিয়া’ চলছে।