এবার ৯০ মিনিটে হাতে পাবেন করোনার RT-PCR রিপোর্টও

TV9 বাংলা ডিজিটাল: করোনার (COVID) ভ্যাকসিন নিয়ে আগ্রহের পারদ ঊর্ধ্বমুখী। এরইমধ্যে ভাল খবর শোনাল টাটা গোষ্ঠী (Tata Group)। সম্প্রতি তারা উদ্বোধন করল COVID-19 পরীক্ষার কিট। নিখুঁতভাবে RT-PCR’এ এই কিটের বিশেষ ভূমিকা হবে বলেই সংস্থার তরফে দাবি করা হয়েছে। মাত্র ৯০ মিনিটে জানা যাবে রিপোর্ট। এটি নাসাল সোয়্যাব টেস্ট কিট। ভারত সরকারের বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি […]

এবার ৯০ মিনিটে হাতে পাবেন করোনার RT-PCR রিপোর্টও
আপাতত বাড়ি থেকেই কাজ করছেন সংস্থার বেশির ভাগ কর্মী
সায়নী জোয়ারদার

|

Nov 10, 2020 | 7:37 AM

TV9 বাংলা ডিজিটাল: করোনার (COVID) ভ্যাকসিন নিয়ে আগ্রহের পারদ ঊর্ধ্বমুখী। এরইমধ্যে ভাল খবর শোনাল টাটা গোষ্ঠী (Tata Group)। সম্প্রতি তারা উদ্বোধন করল COVID-19 পরীক্ষার কিট। নিখুঁতভাবে RT-PCR’এ এই কিটের বিশেষ ভূমিকা হবে বলেই সংস্থার তরফে দাবি করা হয়েছে। মাত্র ৯০ মিনিটে জানা যাবে রিপোর্ট। এটি নাসাল সোয়্যাব টেস্ট কিট। ভারত সরকারের বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের সিলমোহরেই এই কিট বাজারে আনা হয়েছে।

গত সেপ্টেম্বরেই জানান হয়েছিল, এই ধরনের একটি কিট বাজারে আসছে। দু’ মাসের মধ্যেই তার সফল আবির্ভাব। টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিক্স মাসে ১০ লক্ষ কিট তৈরি করবে। চেন্নাইয়ে তৈরি করা হচ্ছে কিটগুলি। মাত্র দেড় ঘণ্টার মধ্যে জানা যাবে কারও শরীরে কোভিড-১৯ বাসা বেঁধেছে কি না। Rapid Antigen Test (R.A.T)-এর ক্ষেত্রে এত দ্রুত রিপোর্ট পাওয়া গেলেও RT-PCR পদ্ধতিতে কোভিডের (COVID) রিপোর্ট জানতে দু’ থেকে তিনদিন অবধি সময় লেগে যায়।

ভারতীয় পদ্ধতিতে তৈরি এই কিট আগামী ডিসেম্বর থেকেই বাজারে চলে আসবে। হবে মুশকিল আসান। বিভিন্ন হাসপাতাল, পরীক্ষাগারে তা বিক্রি করা হবে। টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিক্স-এর সিইও গিরিশ কৃষ্ণমূর্তি জানিয়েছেন, এই পরীক্ষার জন্য দামি, বিশালাকার কোনও যন্ত্রের দরকার নেই। এটি সহজেই বাজারে পাওয়া যাবে। এবং পর্যাপ্ত পরিমাণেই পাওয়া যাবে। এর ফলে বহু ল্যাবে পরীক্ষা করাও সম্ভব হবে।

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ও অটোমেশনের সাহায্যেই সোয়্যাব পরীক্ষা করা হবে। দক্ষতার সঙ্গে কোভিড টেস্টকে আরও ভরসা যোগ্য করে তুলতেই এই কিট আনা হচ্ছে। শীতকালে করোনা (COVID)-র প্রকোপ বাড়তে পারে বলেই আভাস দিয়ে রেখেছে চিকিৎসক মহল। প্রয়োজন আরও বেশি করে টেস্ট এবং অল্প সময়ে বিশ্বাসযোগ্য রিপোর্ট। এই কিটের ভূমিকা সেক্ষেত্রে খুবই তাৎপর্যপূর্ণ হবে বলে মনে করা হচ্ছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla