Hyderabad Hospital: ১ টাকা দিলেই মিলবে উন্নতমানের চিকিৎসা! পথ দেখাচ্ছে এই বেসরকারি হাসপাতাল

Healthcare Centre: হায়দরাবাদের ভিত্তল নগরের আগিকমেটের জিজি চ্যারিটেবল হসপিটালে মাত্র ১ টাকার বিনিময়ে রোগীদের চিকিৎসা করে আসছে।

Hyderabad Hospital: ১ টাকা দিলেই মিলবে উন্নতমানের চিকিৎসা! পথ দেখাচ্ছে এই বেসরকারি হাসপাতাল
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 4:39 PM

হায়দরাবাদ: উন্নতমানের চিকিৎসা সব পরিবারের প্রাথমিক চাহিদাগুলির মধ্যে অন্যতম। সরকারি হাসপাতালে চিকিৎসা পেতে গেলে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়, অনেক সময়ই সঙ্কটজনক রোগীর ক্ষেত্রে বেড না পাওয়ার মতো গুরুতর অভিযোগ মেলে। বর্তমান সময়ে বিভিন্ন বেসরকারি হাসপাতালে নিজের বা পরিবারের চিকিৎসা করোনা ভীষণ ঝক্কির। ন্যূনতম চিকিৎসা পরিষেবা পেতে খরচ হয় মোটা টাকা। কোনও কঠিন রোগ হলে তো আর কোনও কথাই নেই, স্বাস্থ্য বিমা থাকলেও বেসরকারি হাসপাতালে কেবিন, চিকিৎসকের ফি, ওষুধের খরচের ভার বইতে জীবন নাজেহাল হয়ে যায়। কিন্তু আপনি কি কখনও শুনেছেন কোনও বেসরকারি হাসপাতালে মাত্র ১ টাকা বিনিময়ে চিকিৎসা হচ্ছে? শুধু তাই নয় ১ টাকা বিনিময়ে সব ধরনের রোগের ক্ষেত্রে উন্নতমানের চিকিৎসা পাওয়া যাবে, এমন কথা কানে এলেও বিশ্বাস করা খুব কঠিন। কিন্তু বাস্তব এটাই।

হায়দরাবাদের ভিত্তল নগরের আগিকমেটের জিজি চ্যারিটেবল হসপিটালে মাত্র ১ টাকার বিনিময়ে রোগীদের চিকিৎসা করে আসছে। ডিএসআর অ্যান্ড ডিভিআর চ্যারিটেবল ট্রাস্ট সকলের কাছে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে এই হাসপাতাল তৈরি করেছিল। এই হাসপাতালে গরিব মানুষরা ১ টাকার বিনিময়ে চিকিৎসা করেন, তার পাশাপাশি চিকিৎসা সংক্রান্ত যাবতীয় পরীক্ষার ক্ষেত্রেও ৫০ শতাংশ ছাড় রয়েছে। হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন, চিকিৎসার জন্য ১ টাকা নেওয়া হয় এবং সেই টাকার জন্য একটি বাক্স বরাদ্দ রয়েছে।

চলতি বছর ১৮ ফেব্রুয়ারি এই হাসপাতাল চালু করা হয়েছিল। সব মিলিয়ে এখানে মোট ১৮ জন চিকিৎসক রয়েছেন। চিকিৎসার পাশাপাশি এখানে এক্স-রে, ল্যাব, ফিজিওথেরাপি, আইসিইউ, আল্ট্রাসোনোগ্রাফির মতো চিকিৎসা সংক্রান্ত পরীক্ষাও হয়, এবং তার জন্য রোগী বা তাঁর পরিবারকে সামান্য অর্থ দিতে হয়।

উল্লেখ্য, ২০২১ সালে ওড়িশার সম্বলপুর জেলার শঙ্কর রামচন্দানি নামের এক চিকিৎসক গরিবদের চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য ‘১ টাকার ক্লিনিক’ খুলে ছিলেন। এরপর বুরলা শহরে রোগীদের সুবিধার্থে আরও একটি ‘১ টাকার ক্লিনিক’ খোলা হয়েছিল।