Agnipath In Supreme Court : অগ্নিপথকে চ্যালেঞ্জ জানিয়ে আরও এক আবেদন সুপ্রিম কোর্টে, ক্যাভিয়েট দাখিল কেন্দ্রেরও

Agnipath In Supreme Court : অগ্নিপথকে চ্যালেঞ্জ জানিয়ে আরও এক আবেদন সুপ্রিম কোর্টে, ক্যাভিয়েট দাখিল কেন্দ্রেরও
গ্রাফিক্স : টিভি৯ বাংলা

Agnipath : কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পকে চ্যালেঞ্জ জানিয়ে তৃতীয় মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। এদিকে কেন্দ্রের তরফেও ক্যাভিয়েট দায়ের করে মামলার ভিত্তিতে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে কেন্দ্রের বক্তব্য শোনার আর্জি জানানো হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 21, 2022 | 12:19 PM

নয়া দিল্লি : কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় দেশ জুড়ে বিক্ষোভ দেখা গিয়েছে। দেশের তিন প্রতিরক্ষা বাহিনীতে চুক্তিভিত্তিক নিয়োগের এই প্রকল্পে দেশের যুব সম্প্রদায় সংশয় প্রকাশ করেছে। অগ্নিপথের বিরোধিতায় সরব হয়েছে একাধিক বিরোধী রাজনৈতিক দলও। অগ্নিপথ প্রকল্প গড়িয়েছে সুপ্রিম কোর্ট অবধি। আগেই এই প্রকল্পের বিরোধিতায় দুটি আবেদন জমা করা হয়েছিল। এবার কেন্দ্রের এই নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে সোমাবার আরেকটি মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। এই তিনটি মামলাই করেছেন আইনজীবীরা। এই তিন মামলার পরিপ্রেক্ষিতে কেন্দ্রের তরফে আবার ক্যাভিয়েট দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্টে। কেন্দ্রীয় সরকারের তরফে আবেদন করা হয়েছে যে, অগ্নিপথের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার ভিত্তিতে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে যেন কেন্দ্রীয় সরকারের বক্তব্যও শোনা হয়।

অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে এখনও পর্যন্ত মোট তিনটি আবেদন জমা পড়েছে। তিনটি আবেদনই করেছেন আইনজীবীরা। আগেই এই প্রকল্পের বিরুদ্ধে আবেদন করেছিলেন আইনজীবী বিশাল তিওয়ারি ও এম এল শর্মা। এদিকে গতকাল আবার অগ্নিপথ প্রকল্পকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেন আইনজীবী হর্ষ অজয় সিং। তিনি আবেদনে কেন্দ্রকে এই অগ্নিপথ প্রকল্প নিয়ে পুনরায় চিন্তাভাবনা করার আর্জি জানিয়েছেন। সেই আবেদনে উল্লেখ করা হয়েছিল যে, এই প্রকল্পকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ, বিক্ষোভ দেখা গিয়েছে।

এর আগে অগ্নিপথের বিরুদ্ধে আবেদনে আইনজীবী এম এল শর্মা কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন। তিনি আবেদনে এনছিলেন যে, কেন্দ্র এই প্রকল্পের মাধ্যমে সশস্ত্র বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে চলে আসা শতাব্দী প্রাচীন নির্বাচন প্রক্রিয়া বাতিল করেছে। এটি সংবিধানের পরিপন্থী এবং তা সংসদীয় অনুমোদন ছাড়াই করা হয়েছে বলে অভিযোগ করেছিলেন তিনি। এদিকে গত সপ্তাহে বিশাল তিওয়ারি এই প্রকল্প খতিয়ে দেখার জন্য সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছিলেন। আবেদনের মাধ্যমে তিনি জানিয়েছিলেন, জাতীয় সুরক্ষা ও সেনার উপর এই কী প্রভাব পড়তে পারে তা খতিয়ে দেখা হোক। এছাড়াও এই প্রকল্পকে কেন্দ্র করে হওয়া দেশ জুড়ে বিক্ষোভ ও সরকারি সম্পত্তির ক্ষতি নিয়ে তদন্তের জন্য একটি বিশেষ তদন্তকারী দল গঠনের জন্য সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA