Tiger: রানির নতুন সঙ্গী শিবাজি, ৪০০ কিলোমিটার পথ পেরিয়ে জয়পুরে কী ভাবে গেল জানেন?

Wildlife Exchange Program: গ্বালিয়র থেকে জয়পুরের চিড়িয়াখানাতে যেমন রেখে আসা হল শিবাজিকে। বদলে বেশ কয়েক বন্যপ্রাণীকে জয়পুর থেকে আনা হয়েছে গ্বালিয়রের গান্ধী জুলজিক্যাল পার্কে।

Tiger: রানির নতুন সঙ্গী শিবাজি, ৪০০ কিলোমিটার পথ পেরিয়ে জয়পুরে কী ভাবে গেল জানেন?
শিবাজি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 3:01 PM

জয়পুর: দীর্ঘ প্রতিক্ষার অবসান। রাজস্থানের জয়পুর শহরের চিড়িয়াখানায় এল নতুন বাঘ। এই পুরুষ বাঘকে জয়পুরের চিড়িয়াখানায় আনা হয়েছে মধ্য প্রদেশের গ্বালিওয়েরর গান্ধী জুলজিক্যাল পার্ক থেকে। প্রায় ৪০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জয়পুরে আনা হল ওই বাঘকে। সেই বাঘের নাম শিবাজি। তার বয়স চার বছর। বন দফতরের আধিকারিকরা তাকে নিয়ে এসেছে এই রাস্তা। এই পথ পাড়ি দেওয়ার সময় বিভিন্ন পরিচর্যার কথা জানিয়েছেন বন দফতরের আধিকারিকরা। জয়পুরের চিড়িয়াখানায় এর আগে আনায় হয়েছিল বাঘিনী রানিকে। শিবাজিকে রানির সঙ্গেই রাখা হবে। তারা এক সঙ্গে থাকলে জয়পুরে বাঘের সংখ্যা বাড়বে বলে আশা বন দফতরের আধিকারিকদের।

ওয়াইল্ড লাইফ এক্সচেঞ্জ প্রোগ্রামের অধীনে বন্য প্রাণীদের এক জায়গায় থেকে অন্যত্র নিয়ে যাওয়া হয়। উদ্দেশ্য বিভিন্ন অঞ্চলে বন্যপ্রাণীর বাস্তুতন্ত্র বজায় রাখা। সেই প্রোগ্রামের অধীনেই ওড়িশা থেকে আনা হয়েছিল বাঘিনী রানিকে। এ বার সেখানে গেল শিবাজি। দু’জনে এক সঙ্গে থেকে সন্তানের জন্ম দিলে বাঘের সংখ্যা বাড়বে বলে আশা বন দফতরের।

অবশ্য গ্বালিয়রের গান্ধী জুলজিক্যাল পার্ক থেকে সরাসরি জয়পুরের চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হয়নি শিবাজিকে। বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, তিন সপ্তাহের জন্য তাকে রাখা হয়েছে নাহারগড়ের বায়োলজিক্যাল পার্কে। সেখানেই তিন সপ্তাহের কোয়ারান্টিনে রাখা হবে তার পর নিয়ে যাওয়া হবে জয়পুরে।

বন দফতরের আধিকারিকরা জানিয়েছে, গ্বালিয়র থেকে জয়পুর- প্রবল রোদের মধ্যে ৪০০ কিলোমিটার রাস্তা দিয়ে শিবাজিকে নিয়ে যাওয়া সহজ কাজ ছিল না। প্রতি ৫০ কিলোমিটার রাস্তা নিয়ে যাওয়ার পর বিশ্রাম দেওয়া হয়েছিল শিবাজিকে। প্রবল গরম যাতে শিবাজির ডিহাইড্রেশন না হয়, সে জন্য তাকে গ্লুকোজের জল খাওয়ানো হয়েছে। খাওয়ানো হয়েছে ওআরএস। পাশাপাশি যাত্রাপথে খাবার হিসাবে তাকে দেওয়া হয়েছে চিকেন এবং মাটন। শিবাজির স্বাস্থ্যের কথা ভেবেই এ সব করা হয়েছে বলে জানিয়েছেন বন দফতরের আধিকারিকরা।

গ্বালিয়র থেকে জয়পুরের চিড়িয়াখানাতে যেমন রেখে আসা হল শিবাজিকে। বদলে বেশ কয়েক বন্যপ্রাণীকে জয়পুর থেকে আনা হয়েছে গ্বালিয়রের গান্ধী জুলজিক্যাল পার্কে। এক জোড়া লেপার্ড. এক জোড়া হায়না এবং একটি ভারতীয় শিয়ালকে জয়পুর থেকে গ্বালিয়রে আনা হয়েছে।