Yashwant Sinha Quits TMC: ‘বৃহত্তর জাতীয় স্বার্থে’ তৃণমূল ছাড়লেন যশবন্ত

Yashwant Sinha Quits TMC: 'বৃহত্তর জাতীয় স্বার্থে' তৃণমূল ছাড়লেন যশবন্ত
ছবি: ফাইল চিত্র

Mamata Banerjee: এদিন টুইট করে বাজপেয়ি জামানার এই মন্ত্রী জানিয়েছে বৃহত্তর জাতীয় স্বার্থের জন্য তিনি দল থেকে সরে দাঁড়াচ্ছেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 21, 2022 | 1:32 PM

নয়া দিল্লি: রাষ্ট্রপতি নির্বাচনের আগে বড় খবর। রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে যে নেতার নাম নিয়ে আলোচনা শুরু হয়েছিল, মঙ্গলবার সেই যশবন্তই তৃণমূল ছাড়ার সিদ্ধান্ত জানালেন। এদিন সকালে টুইট করে দলত্যাগের কথা ঘোষণা করেছেন তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহা (Yashwant Sinha)। এদিন টুইট করে অটল বিহারী বাজপেয়ী জামানার এই মন্ত্রী জানিয়েছেন, ‘বৃহত্তর জাতীয় স্বার্থে’ তিনি দল থেকে সরে দাঁড়াচ্ছেন। টুইটে তিনি লিখেছেন, “তৃণমূলে যে সম্মান ও মর্যাদা আমাকে দেওয়া হয়েছে তার জন্য আমি মমতাজির কাছে কৃতজ্ঞ। এখন সময় এসে গিয়েছে যখন আমাকে বৃহত্তর জাতীয় স্বার্থে এবং উন্নততর বিরোধী ঐক্যের জন্য দল থেকে সরে দাঁড়াতে হবে। আমি মনে করি তিনি আমার এই সিদ্ধান্তকে অনুমোদন করবেন।”

যশবন্ত সিনহার তৃণমূল ছাড়ার এই সিদ্ধান্ত নিঃসন্দেহে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। গুঞ্জন শোনা গিয়েছিল যে বেশ কয়েকজন বিরোধী দলের নেতা রাষ্ট্রপতি নির্বাচনে লড়াই করার জন্য মমতার কাছে যশবন্ত সিনহার নাম প্রস্তাব করেছিলেন। সে জল্পনার মধ্যে এই দলত্যাগের ঘোষণার মধ্যে গূঢ় রাজনৈতিক সমীকরণ দেখতে পাচ্ছেন পর্যবেক্ষকরা। প্রসঙ্গত, ২০২১ সালের ১৫ মার্চ তৃণমূলে যোগদান করেছিলেন যশবন্ত। দল তাঁকে সর্বভারতীয় সহ-সভাপতির দায়িত্ব দিয়েছিল।

গত সপ্তাহেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বৈঠকে বসেছিলেন ১৭ টি বিরোধী দলের নেতানেত্রীরা। সেই বৈঠকে শরদ পওয়ার, ফারুখ আবদুল্লা এবং গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করা হলেও শেষ পর্যন্ত প্রত্যেকেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অনীহার কথা জানিয়েছিলেন। সম্প্রতি শোনা গিয়েছিল, বেশ কয়েকটি বিরোধী দলের নেতা যশবন্ত সিনহাকে রাষ্ট্রপতি পদে বিরোধীদের প্রার্থী করার প্রস্তাব দিয়েছিলেন, প্রস্তাব উঠতে সটান দল ছাড়ার সিদ্ধান্ত নিলেন প্রাক্তন অর্থমন্ত্রী। বিরোধীরা প্রার্থী হিসেবে শেষমেশ কাকে বেছে নেয়, সেটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA