Derek O’Brien: ‘আমরা শুধুই আশা করতে পারি যে…’, কেন্দ্রের ঘাড়েই অধিবেশন পণ্ড করার দোষ চাপালেন ডেরেক

Derek O'Brien Blames Govt for Disrupting Parliament: বাদল অধিবেশনে সংসদের নিয়মবিরোধী আচরণ করার জন্য শীতকালীন অধিবেশনের শুরুতেই তৃণমূল, কংগ্রেস,শিবসেনা সহ মোট ১২ জন সাংসদকে সাসপেন্ড করা হয়। পরে রাজ্যসভায় রুলবুক ছুঁড়ে ফেলার অভিযোগে অধিবেশনের শেষ দুটি দিনে ডেরেক ওব্রায়েনকেও সাসপেন্ড করা হয়।

Derek O'Brien: 'আমরা শুধুই আশা করতে পারি যে...', কেন্দ্রের ঘাড়েই অধিবেশন পণ্ড করার দোষ চাপালেন ডেরেক
রাজ্যসভায় ডেরেক ও'ব্রায়েন (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Feb 01, 2022 | 8:26 AM

নয়া দিল্লি: শুরু হয়েছে বাজেট অধিবেশন (Budget Sessionn2022)। আর অধিবেশনের প্রথম দিন থেকেই শুরু হল দোষারোপের পালা। সোমবারই তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক ও’ব্রায়েন (Derek O’Brien) অভিযোগ করেন যে, বিজেপি সরকারই ইচ্ছাকৃতভাবে শীতকালীন অধিবেশন(Winter Session of Parliament)-কে পণ্ড করেছিল। এবারের বাজেট অধিবেশনে তারা দায়িত্বশীল ভূমিকা পালন করবে এবং সংসদের উভয় কক্ষেই নির্বিধ্নে কাজ হতে দেবেন বলেও তিনি আশা রাখছেন বলে জানান।

বাদল অধিবেশনে সংসদের নিয়মবিরোধী আচরণ করার জন্য শীতকালীন অধিবেশনের শুরুতেই তৃণমূল, কংগ্রেস,শিবসেনা সহ মোট ১২ জন সাংসদকে সাসপেন্ড করা হয়। পরে রাজ্যসভায় রুলবুক ছুঁড়ে ফেলার অভিযোগে অধিবেশনের শেষ দুটি দিনে ডেরেক ওব্রায়েনকেও সাসপেন্ড করা হয়। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, রাজ্যসভায় নির্বাচনী সংস্কার বিল এবং ১২ জন সাংসদকে সাসপেন্ড করার প্রতিবাদের সময় ডেরেক চেয়ারের দিকে রুলবুক ছুড়ে ফেলেছিলেন। গোটা শীতকালীন অধিবেশনই উত্তপ্ত ছিল ১২ সাংসদকে বরখাস্ত করার সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবিতে।

এরপর লখিমপুর খেরি ইস্যু নিয়েও সরব হন বিরোধীরা। উত্তর প্রদেশ পুলিশের বিশেষ তদন্তকারী দল বা সিটের রিপোর্টে “ইচ্ছাকৃতভাবেই কৃষকদের পিষে মারা”-র কথা উল্লেখ করার পর থেকেই কংগ্রেস সহ বাকি বিরোধী দলগুলি কেন্দ্র্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের ইস্তফার দাবিতে প্রতিদিনই সংসদের দুই কক্ষে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধী দলের সাংসদরা।

তবে সোমবার সেই সমস্ত ঘটনা ভুলেই ডেরেক ওব্রায়েন দাবি করেন বিজেপি সরকারই সংসদে সুষ্ঠভাবে অধিবেশন চলতে দেয়নি। তিনি টুইটে বলেন, “বিজেপি শাসিত সরকার ইচ্ছাকৃতভাবেই গোটা শীতকালীন অধিবেশনে বাধার সৃষ্টি করেছিল কারণ তারা সাধারণ মানুষের কাছে জবাবদিহি করতে চায় না। আমরা কেবল আশা করতে পারি যে এবারের বাজেট অধিবেশনে তারা দায়িত্বশীল ভূমিকা পালন করবেন এবং সুষ্ঠভাবে সংসদের দুই কক্ষের কাজই চলতে দেবে।”

গতকাল, ৩১ জানুয়ারি থেকে শুরু হয়েছে বাজেট অধিবেশন। আজ, ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ কেন্দ্রীয় বাজেট পেশ করবেন।  প্রতিবারের মতোই এবারও দুই ভাগে বাজেট অধিবেশন চলবে। প্রথম ভাগ আগামী ১১ ফেব্রুয়ারি অবধি চলবে। এরপরে ফের আগামী ১৪ মার্চ থেকে বাজেট অধিবেশনের দ্বিতীয় ভাগ শুরু হবে এবং ৮ এপ্রিল অবধি চলবে। মাঝের এই বিরতির সময়টুকুতে বিভিন্ন দফতরে বাজেট বরাদ্দের পর্যালোচনা করা হবে।

গতকালই অধিবেশনের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকল সাংসদের স্বাগত জানিয়ে বলেন, “এই বাজেট অধিবেশনে সাংসদদের যুক্তিপূর্ণ আলোচনা, তর্ক দেশের উন্নয়নের জন্য দারুণ সুযোগ হতে উঠতে পারে। আশা করছি দেশের অগ্রগতির কথা মাথায় রেখে সমস্ত রাজনৈতিক দলই খোলা মনে আলোচনায় রাজি হবে। রাজনৈতিক স্বার্থ বা বিশ্বাসের উর্ধ্বে উঠে সকল সাংসদদের উচিত দেশের উন্নয়ন নিয়ে আলোচনা করা।”