TMC Protest in Parliament: মুড়ি হাতে বিক্ষোভ তৃণমূলের, গান্ধীমূর্তির নীচে ৫০ ঘণ্টা ধর্নায় সাসপেন্ড সাংসদরা

TMC Protest in Parliament: এদিন অধিবেশন শুরুর প্রায় সঙ্গে সঙ্গেই তৃণমূল কংগ্রেসের সাংসদরা মুড়ি নিয়ে গান্ধী মূর্তির পাদদেশে পৌঁছে যান। সেখানে তারা মুড়িতে জিএসটি বসানোর প্রতিবাদে থালায় মুড়ি নিয়ে প্রতীকী বিক্ষোভ দেখান।

TMC Protest in Parliament: মুড়ি হাতে বিক্ষোভ তৃণমূলের, গান্ধীমূর্তির নীচে ৫০ ঘণ্টা ধর্নায় সাসপেন্ড সাংসদরা
মুড়ি নিয়ে বিক্ষোভ তৃণমূল সাংসদদের।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 12:16 PM

নয়া দিল্লি: প্যাকেটজাত খাদ্যপণ্য, বিশেষ করে মুড়ির উপরে জিএসটি বসানোর প্রতিবাদে সরব তৃণমূল কংগ্রেস। আজ, বুধবার সংসদে গান্ধীমূর্তির পাদদেশে মুড়ির উপরে জিএসটি বসানোর প্রতিবাদে হাতে মুড়ি নিয়ে  বিক্ষোভ দেখালেন তৃণমূল সাংসদরা। উপস্থিত ছিলেন দোলা সেন, সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়, মহুয়া মৈত্র সহ একাধিক তৃণমূল সাংসদ।

বাদল অধিবেশন শুরু হওয়ার পর থেকেই বিরোধীদের বিক্ষোভে উত্তাল হয়েছে লোকসভা ও রাজ্যসভা। প্রতিদিনই বারংবার অধিবেশন মুলতুবি করতে হয়েছে বিরোধীদের বিক্ষোভের জেরে। গতকালও সংসদে বিরোধীরা বিক্ষোভ দেখায়, তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করে সংসদের নিয়মভঙ্গের অভিযোগে ১৯ জন সাংসদকে সাসপেন্ড করা হয়। এদের মধ্যে তৃণমূল কংগ্রেসের ৭ সাংসদও রয়েছেন, তারা হলেন দোলা সেন, শান্তা ছেত্রী, সুস্মিতা দেব, মৌসম নুর, শান্তনু সেন, নাদিমূল হক, আবির রঞ্জন বিশ্বাস। এদিন সাসপেন্ড হওয়া সাংসদরাও বিক্ষোভ দেখান। আগামী শুক্রবার অবধি, একটানা ৫০ ঘণ্টা ধরে তারা গান্ধীমূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভ দেখাবেন বলে জানিয়েছেন।

এদিন অধিবেশন শুরুর প্রায় সঙ্গে সঙ্গেই তৃণমূল কংগ্রেসের সাংসদরা মুড়ি নিয়ে গান্ধী মূর্তির পাদদেশে পৌঁছে যান। সেখানে তারা মুড়িতে জিএসটি বসানোর প্রতিবাদে থালায় মুড়ি নিয়ে প্রতীকী বিক্ষোভ দেখান। দোলা সেন, সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায় সহ একাধিক তৃণমূল সাংসদরা এই বিক্ষোভে উপস্থিত ছিলেন। তারা দাবি জানান, মুড়ির মতো খাদ্যপণ্য, যা গরিব ও মধ্যবিত্ত মানুষের অন্ন, তার উপরে জিএসটি প্রত্য়াহার করতেই হবে।

সাসপেন্ড হওয়া সাংসদরা ধর্নায় বসেছেন।

এদিকে, রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়া সাংসদরাও সংসদের বাইরে বিক্ষোভ দেখান। তৃণমূলের তরফে জানানো হয়েছে, রাজ্যসভা থেকে যে ৭ জন তৃণমূল সাংসদকে সাসপেন্ড করা হয়েছে, তাদের সাসপেনশন প্রত্য়াহার করতে হবে। এই দাবিতে আজ থেকে আগামী শুক্রবার অবধি, টানা প্রায় ৫০ ঘণ্টা ধরে গান্ধী মূর্তির পাদদেশেই অবস্থান বিক্ষোভ দেখাবেন তাঁরা।

সাংসদ ডেরেক ও’ব্রায়েন টুইট করে বলেন, “সরকার চায় বিরোধী দলগুলি যেন সাসপেন্ড হওয়া ১৯ জন সাংসদের আচরণের জন্য দুঃখ প্রকাশ করে। আমরা সরকারকে বলেছি, সরকারের উচিত দুঃখপ্রকাশ করা সংসদে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা না করার জন্য। জনগণের ইস্য়ু তুলে ধরার জন্য বিরোধী দলগুলির দুঃখ বা ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই ওঠে না।”

অন্যদিকে, সংসদের দুই কক্ষেই কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলগুলির ক্রমাগত বিক্ষোভের জেরে দুপুর দুটো অবধি মুলতুবি করে দেওয়া হয় লোকসভা।