PM Modi’s birthday: মোদীর জন্মদিনে ‘প্রাণ বাঁচাতে’ বিশেষ পরিকল্পনা স্বাস্থ্যমন্ত্রকের, গিনেস বুকে নাম উঠবে?

Narendra Modi: স্বাস্থ্য দফতরের আধিকারিকরা জানিয়েছেন, দেশের প্রায় ৪ হাজার ব্লাড ব্যাঙ্কে ১ লক্ষ ৫০ হাজার ইউনিট রক্ত সংরক্ষণের পরিকাঠামো রয়েছে।

PM Modi’s birthday: মোদীর জন্মদিনে 'প্রাণ বাঁচাতে' বিশেষ পরিকল্পনা স্বাস্থ্যমন্ত্রকের, গিনেস বুকে নাম উঠবে?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2022 | 9:11 AM

নয়া দিল্লি: চলতি মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) জন্মদিন। ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনকে স্মরণীয় করে রাখতে উদ্ভাবনী পদক্ষেপ করতে চলছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। জানা গিয়েছে, মোদীর জন্মদিন উপলক্ষে বিশাল রক্তদান শিবির আয়োজন করা হবে। গত বছর প্রধানমন্ত্রীর জন্মদিনে উপলক্ষে করোনা টিকাকরণ কর্মসূচিতে ব্যাপক সাফল্য মিলেছিল। একদিনে গোটা দেশে প্রায় ২ কোটি ৫০ লক্ষ করোনা টিকা দেওয়া হয়েছিল। সেই কথা মাথায় রেখেই রক্তদান শিবির আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১ অক্টোবর জাতীয় রক্তদান দিবস অবধি এই রক্তদান শিবির চলবে বলেই জানা গিয়েছে। আজাদি কা অমৃত মহোৎসব থেকে অনুপ্রাণিত হয়েছেস এই কর্মসূচির নাম ‘রক্তদান অমৃত মহোৎসব’ দেওয়া হয়েছে। এই প্রক্রিয়া আরও বেশি সহজ করতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ই-রক্ত কোষ পোর্টাল চালু করছে। এই পোর্টালের মাধ্যমে রক্তদানে আগ্রহী ব্যক্তিরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। ১৭ সেপ্টেম্বর থেকে নাম নথিভুক্ত করার প্রক্রিয়া শুরু হবে বলেই জানা গিয়েছে। এছাড়াও আগ্রহী রক্তদাতারা আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।

স্বাস্থ্য দফতরের আধিকারিকরা জানিয়েছেন, দেশের প্রায় ৪ হাজার ব্লাড ব্যাঙ্কে ১ লক্ষ ৫০ হাজার ইউনিট রক্ত সংরক্ষণের পরিকাঠামো রয়েছে। নাম প্রকাশ্যে অনিচ্ছুক স্বাস্থ্য দফতরের এক আধিকারিক রক্তদান প্রসঙ্গে বলেন, “গত বছর রেকর্ড তৈরি হয়েছিল। গিনেস বুক থেকে জানা গিয়েছে, একদিনে ৮০ হাজার ইউনিট রক্তদানের রেকর্ড রয়েছে। এবার নতুন রেকর্ড বানানোই আমাদের লক্ষ্য।”

এই মুহূর্তের রক্তদান শিবিরের মাধ্যমে সংরক্ষিত রক্ত দেশের চাহিদা মেটাতে পারে না। ২০২১ সালের সরকারি পরিসংখ্যান বলছে, করোনা সংক্রমণ বৃদ্ধির সময়ে ১৪ কোটি ৬০ লক্ষ ইউনিট রক্তের প্রয়োজনীয়তা ছিল কিন্তু দেশের ব্লাড ব্যাঙ্কগুলি সে সময় ১২ কোটি ৬০ লক্ষ ইউনিট রক্ত জোগান দিতে পেরেছিল। চিকিৎসকদের মতে ৩৫০ মিলিলিটারের এক ইউনিট রক্ত ৩টি প্রাণ বাঁচাতে পারে। প্রধানমন্ত্রীর জন্মদিনে এই মহৎ কর্মসূচির ফলে অনেকগুলি প্রাণ বাঁচানো সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে।