Agnipath Protest: দাউদাউ করে জ্বলছে কামরা, অগ্নিপথ বিতর্কে ফের ট্রেনে আগুন লাগানো হল বিহার-উত্তর প্রদেশে

Agnipath Protest: কেন্দ্রের এই প্রকল্প ঘোষণার পরই অশান্তির আগুন ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। বিহার, উত্তর প্রদেশ, হরিয়ানা সহ একাধিক জায়গায় বিক্ষোভ-অবরোধ চলছে।

Agnipath Protest: দাউদাউ করে জ্বলছে কামরা, অগ্নিপথ বিতর্কে ফের ট্রেনে আগুন লাগানো হল বিহার-উত্তর প্রদেশে
লখিসরাইতে জ্বলছে ট্রেন।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2022 | 11:19 AM

পটনা: আরও বড় আকার ধারণ করছে অগ্নিপথ বিতর্ক। শুক্রবার সকালেও উত্তর প্রদেশ ও বিহারের কয়েকটি ট্রেনর কামরায় আগুন লাগিয়ে দেওয়া হয়। চলতি সপ্তাহেই কেন্দ্রের তরফে যে প্রকল্প আনা হয়েছে, তার প্রতিবাদেই বিগত তিন দিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়েছে। এ দিন সকালে বিহারের লখিসরাই স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়। অন্যদিকে, উত্তর প্রদেশের বালিয়াতেও একটি ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়।

চলতি সপ্তাহের মঙ্গলবারই কেন্দ্রের তরফে সেনাবাহিনীতে নিয়োগের নতুন প্রকল্পের ঘোষণা করা হয়। অগ্নিপথ নামক এই প্রকল্পে চার বছরের জন্য চুক্তির ভিত্তিতে দেশের তিন প্রতিরক্ষাবাহিনী- ভারতীয় সেনাবাহিনী, বায়ুসেনা ও নৌসেনাতে নিয়োগ করা হবে। সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সীরাই এই প্রকল্পে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে।

কেন্দ্রের এই প্রকল্প ঘোষণার পরই অশান্তির আগুন ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। বিহার, উত্তর প্রদেশ, হরিয়ানা সহ একাধিক জায়গায় বিক্ষোভ-অবরোধ চলছে। একাধিক জায়গায় পথ আটকে বিক্ষোভ দেখানো হচ্ছে। বিক্ষোভ থামাতে পুলিশকে লাঠিচার্জ, কাঁদানে গ্যাসও ব্যবহার করতে হয়।

জ্বলছে ট্রেন।

এদিন সকালেই বিহারের লখিসরাই ও আরা স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনের দুটি কামরায় আগুন লাগিয়ে দেওয়া হয়। মোহিউদ্দিন নগরে জম্মু-তাওয়াই এক্সপ্রেস ট্রেনের দুটি কামরায় আগুন লাগিয়ে দেওয়া হয়। আক্রান্ত হয়েছেন স্থানীয় বিজেপি নেতৃত্বরাও। বারাণসীতেও বাসের উপরে পাথর ছুড়েছে ক্ষিপ্ত জনতা।

উত্তর প্রদেশের বালিয়াতেও একটি ট্রেনে আগুন লাগানো হয়। ভাঙচুর করা হয়েছে স্টেশনেও। পরে পুলিশ বাহিনী গিয়ে বিক্ষোভকারীদের উপরে লাঠিচার্জ করে। অন্যদিকে, পূর্ব উত্তর প্রদেশেও বিক্ষোভ দেখায় ক্ষিপ্ত জনতা। স্টেশনের বাইরেই লাঠি, ইট-পাথর ছুড়ে দোকান ভাঙচুর করা হয়। বালিয়ার পুলিশ প্রধান রাজ করণ নায়ার বলেন, “হামলার ভিডিয়োগুলি দেখে অভিযুক্তদের চিহ্নিত করার চেষ্টা করা হচ্ছে। সরকারি সম্পত্তি নষ্টের ঘটনায় যারা অভিযুক্ত, তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।”