বাংলার অনুকরণে ত্রিপুরাতেও মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, কবে থেকে শুরু পরীক্ষা?

প্রশাসনিক সূত্রে খবর, করোনা পরিস্থিতিতে সবকটি বিষয়ে পরীক্ষা নিতে দীর্ঘদিন সময় লাগতে পারে, যা পড়ুয়াদের জন্য ঝুঁকিপূর্ণ। সেই কারণেই কেবল গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপরই পরীক্ষা নেওয়া হবে। কোন বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বাংলার অনুকরণে ত্রিপুরাতেও মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, কবে থেকে শুরু পরীক্ষা?
প্রতীকী চিত্র

আগরতলা: প্রতিবেশী রাজ্যে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার ঘোষণা হতেই তৎপর হল ত্রিপুরা সরকারও। শনিবার রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হল বাতিল নয়, পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই নেওয়া হবে মাধ্যমিক (Secondary) ও উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা। রাজ্যের অনুকরণেই ত্রিপুরা(Tripura)-তেও কেবল গুরুত্বপূর্ণ বিষয়গুলিতেই পরীক্ষা হবে বলে জানানো হয়েছে।

এ দিন রাজ্যের শিক্ষামন্ত্রী রতন লাল নাথ (Ratan Lal Nath) বলেন, “করোনা সংক্রমণের কারণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সমস্ত বিষয়ের পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। করোনা পরিস্থিতি একটি স্বাভাবিক হলেই ত্রিপুরা বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের তরফে নির্দেশিকা জারি করে ১৫ দিনের মধ্যে পরীক্ষা নেওয়া হবে।”

প্রশাসনিক সূত্রে খবর, করোনা পরিস্থিতিতে সবকটি বিষয়ে পরীক্ষা নিতে দীর্ঘদিন সময় লাগতে পারে, যা পড়ুয়াদের জন্য ঝুঁকিপূর্ণ। সেই কারণেই কেবল গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপরই পরীক্ষা নেওয়া হবে। তবে কোন বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে প্রশ্নপত্র তৈরিই রয়েছে এবং পরীক্ষা কেন্দ্রগুলিতেও করোনা বিধি মেনে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। বর্তমানে অপেক্ষা শুধু সংক্রমণ কমে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার।

এ দিকে, ত্রিপুরা বোর্ড প্রেসিডেন্ট জানান, মাধ্যমিকের ক্ষেত্রে এখনও অবধি অঙ্ক, ইংরেজি ও বিজ্ঞান বিভাগের পরীক্ষা নেওয়ার কথা স্থির হয়েছে। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে এখনও অবধি তেমন কোনও বিষয় বাছাই করা হয়নি। তবে জুন মাসের শুরুতেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়ে যাবে।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ ও ১৯ মে থেকেই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের জেরে তা স্থগিত করে দেওয়া হয়। চলতি বছরে ত্রিপুরায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ২৬ হাজার ৬১০ এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ২৭ হাজার ২০৫।

আরও পড়ুন: ‘মন রাখার জন্য বলেছেন’, বছর শেষে সকলকে টিকা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে টিপ্পনি ওয়াইসির

Click on your DTH Provider to Add TV9 Bangla