New Chief Minister of Tripura: ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহা, বসছেন বিপ্লবের ছেড়ে যাওয়া গদিতে

New Chief Minister of Tripura: ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহা, বসছেন বিপ্লবের ছেড়ে যাওয়া গদিতে
ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহা

Manik Saha: ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহা। মানিক সাহা বর্তমানে ত্রিপুরা বিজেপির রাজ্য সভাপতি এবং দলের রাজ্যসভার সাংসদ।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 14, 2022 | 7:09 PM

আগরতলা : ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহা। মানিক সাহা বর্তমানে ত্রিপুরা বিজেপির রাজ্য সভাপতি এবং দলের রাজ্যসভার সাংসদ।শনিবার বিকেলেই ত্রিপুরার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন বিপ্লব দেব। তারপরই বিজেপির বিধায়করা বৈঠকে বসেছিলেন। সেই সময় ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মানিক সাহার পাশাপাশি বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিকের নামও উঠে আসছিল। দৌড়ে ছিলেন জিষ্ণু দেববর্মাও। তবে শেষ পর্যন্ত দলের রাজ্য সভাপতি মানিক সাহাকেই বেছে নেওয়া হয়েছে ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে। উল্লেখ্য, বর্তমানে ত্রিপুরা থেকে রাজ্যসভায় বিজেপির একমাত্র সাংসদ হলেন মানিক সাহা। রাজনীতির আঙিনায় যথেষ্ট সজ্জন ব্যক্তি হিসেবেই পরিচিত তিনি। দলের সংগঠনকে আরও একজোট করার লক্ষ্যে যদি বিজেপি এগোয়, তাহলে অবশ্যই বাজি ধরা যেতে পারে মানিক সাহার মুখ্যমন্ত্রিত্বের উপর। অন্তত এমনই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ, রাজনীতির আঙিনায় বেশ স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে তাঁর। সেই সঙ্গে উজ্জ্বল ব্যক্তিত্ব এবং সেই সঙ্গে আপাদমস্তক ভদ্রলোক হিসেবেই পরিচিত তিনি।

সম্ভবত সেই কারণেই বিজেপির তরফে মানিক সাহাকে বেছে নেওয়া হয়েছে বিপ্লব দেবের উত্তরসূরী হিসেবে। অন্তত এমনই মনে করছেন রাজনীতির কারবারিরা। কারণ, ত্রিপুরার ভোটের আগে সংগঠনকে আরও এককাট্টা করার জন্যই যদি মুখ্যমন্ত্রীর মুখ বদল করা হয়ে থাকে, তাহলে সেই সব দিক থেকে মানিক সাহা সবাইকে একসঙ্গে নিয়ে চলতে পারবেন বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের। দলের অন্দরে কান পাতলে এমনও শোনা যায়, সবাইকে সঙ্গে নিয়ে এগোনোর দিক থেকে বিপ্লব দেবের তুলনায় অনেকটাই দক্ষ মানিক সাহা। আর ত্রিপুরার ভোট রাজনীতির ক্ষেত্রে সব দলই যে বিষয়টি মাথায় রাখে, তা হল এই রাজ্যের বেশিরভাগ মানুষই বাঙালি। সেই দিক থেকে বিপ্লব দেবের তুলনায় বাঙালি হিসেবে মানিক সাহা অনেকটাই বেশি গ্রহণযোগ্য বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সম্ভবত এই কৌশলগত সুবিধার দিকগুলি মাথায় রেখেই ভোটের ঠিক এক বছর আগে ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে ৬৯ বছর বছর বয়সি এই ডেন্টাল সার্জারি অধ্যাপককে। উল্লেখ্য,  বিজেপির সঙ্গে মানিক সাহার পথ চলা খুব বেশি দিনের নয়। বিপ্লব দেবের হাত ধরেই পদ্ম শিবিরে এসেছিলেন মানিক সাহা। চার বছর আগেই বিজেপিতে এসেছেন তিনি। তার আগে ছিলেন কংগ্রেসের নেতা। দলীয় সূত্রে খবর, জিষ্ণু দেববর্মার নাম নেওয়া হলেও তিনি মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে রাজি হননি। এরপরই মানিক সাহার নাম প্রস্তাব করা হয়।

উল্লেখ্য, মানিক সাহা ত্রিপুরা বিজেপির সভাপতি হওয়ার পাশাপাশি ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনেরও সভাপতি। রাজনীতিতে যোগ দেওয়ার আগে হাপানিয়ায় ত্রিপুরা মেডিকেল কলেজে অধ্যাপনা করতেন তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA