TV9 Network Global Summit: কীভাবে ভারত হবে ‘বিশ্বগুরু’? TV9-এর মঞ্চে নীল নকশা তৈরি করবেন অমিত শাহ, ক্যামেরন, কারজাইরা

What India Thinks Today - Global Summit by TV9 Network: ভারত কীভাবে বিশ্ব গুরু হয়ে উঠতে পারে, সেই বিষয়ে আলোচনার জন্য আগামী ১৮ জুন থেকে নয়া দিল্লির তাজ প্যালেসে 'হোয়াট ইন্ডিয়া থিঙ্কস টুডে - গ্লোবাল সামিট' নামে দুই দিনের এক থিঙ্ক-ফেস্টের আয়োজন করেছে TV9 নেটওয়ার্ক। শুক্রবার (১৭ জুন) বক্তব্য রাখবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

TV9 Network Global Summit: কীভাবে ভারত হবে 'বিশ্বগুরু'? TV9-এর মঞ্চে নীল নকশা তৈরি করবেন অমিত শাহ, ক্যামেরন, কারজাইরা
এক মঞ্চে আসছেন ৭৫ জন তারকা বক্তা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 11:04 PM

নয়া দিল্লি: মোদী সরকারের লক্ষ্য ভারতকে ‘বিশ্ব গুরু’তে পরিণত করা। অর্থাৎ, গোটা বিশ্ব শিক্ষা নেবে ভারতের থেকে। সমস্ত ক্ষেত্রে ভারত কীভাবে বিশ্ব গুরু হয়ে উঠতে পারে, সেই বিষয়ে আলোচনার জন্য নয়াদিল্লির তাজ প্যালেসে দুই দিনের এক বহুমাত্রিক থিঙ্ক-ফেস্টের আয়োজন করেছে TV9 নেটওয়ার্ক। আগামী ১৮ জুন থেকে শুরু হচ্ছে ‘হোয়াট ইন্ডিয়া থিঙ্কস টুডে – গ্লোবাল সামিট’। উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই বৈশ্বিক শীর্ষ সম্মেলনের প্রথম সংস্করণের থিম হল ‘বিশ্ব গুরু: হাউ নিয়ার, হাউ ফার’। অর্থাৎ, ‘বিশ্ব গুরু: কতটা কাছে, কতটা দূরে’। শুক্রবার (১৭ জুন) এই বিষয়ে মূল বক্তব্য রাখবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এই শীর্ষ সম্মেলনে অংশ নেবেন যুক্তরাজ্যের প্রাক্তন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই-সহ বিভিন্ন ক্ষেত্রের ৭৫ জন তারকা বক্তা। TV9 নেটওয়ার্কের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই শীর্ষ সম্মেলন রাজনীতি, প্রশাসন, অর্থনীতি, স্বাস্থ্য পরিষেবা, সংস্কৃতি এবং ক্রীড়া ক্ষেত্রের বেশ কয়েকজন প্রভাবশালী এবং বিশিষ্ট আন্তর্জাতিক ও জাতীয় স্তরের বক্তাদের এক প্ল্যাটফর্মে নিয়ে আসবে। দুই দিনব্যাপী ৭৫ জন তারকা বক্তা বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখবেন। কয়েকজন বিখ্যাত সাংসদ, মন্ত্রিসভার শীর্ষস্থানীয় সদস্যের পাশাপাশি, বিশিষ্ট কয়েকজন মুখ্যমন্ত্রীও এই শীর্ষ সম্মেলনে ভাষণ দেবেন’। সব মিলিয়ে মোট ১৫ জন কেন্দ্রীয় মন্ত্রী এই সম্মেলনে অংশ নেবেন।

‘ইন্ডিয়া ইন দ্য নিউ ইন্টারন্যাশনাল অর্ডার’ শীর্ষক আলোচনায় বক্তা হিসাবে থাকছেন ডেভিড ক্যামেরন। প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, ‘TV9 আয়োজিত এই প্রথম শীর্ষ সম্মেলনে আপনাদের সঙ্গে যোগ দিতে পেরে আমি আনন্দিত। আজকের বিশ্ব যে সমস্ত বড় চ্যালেঞ্জ এবং সুযোগের মুখোমুখি, সেগুলির মোকাবিলা করার জন্য ভারতের কিছু উজ্জ্বল মনন একত্রিত হচ্ছে।’ প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই বক্তব্য রাখবেন ‘সন্ত্রাস: মানবতার শত্রু’ বিষয়ে। তিনি বলেছেন, ‘আমি TV9-এর অনুষ্ঠানে অংশ নিতে এবং ভারত ও আফগানিস্তানের মধ্যে পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করার জন্য উন্মুখ’।

অন্যদিকে, TV9-এর সিইও বরুণ দাস জানিয়েছেন, কীভাবে ভারত নতুন বিশ্বের নেতা হতে পারে, তার নীলনকশা তৈরির বিষয়ে আলোচনা হবে এই থিঙ্ক-ফেস্টে। তিনি বলেছেন, ‘বিশ্বের নেতা হওয়ার জন্য ভারতের যাত্রায় চ্যালেঞ্জ আছে। তবে লক্ষ্যটি যতটাই পবিত্র, ততটাই উচ্চাকাঙ্ক্ষী। এই অনুষ্ঠানের চূড়ান্ত লক্ষ্য হল, ভারতকে ‘বিশ্ব গুরু’ করে তোলার লক্ষ্য অর্জনের জন্য, মুক্ত আলোচনার মাধ্যমে বিভিন্ন ধারণা ও চিন্তাভাবনার উন্মেষ ঘটানো’।