মানচিত্রে লাদাখকে চিনের অংশ হিসাবে দেখানোয় টুইটারের সাফাই, মন গলল না সংসদীয় কমিটির

TV9 বাংলা ডিজিটাল: লাদাখকে চিনের অংশ হিসাবে দেখানোর বিষয়ে টুইটারের (Twitter) সাফাই নিয়ে সন্তুষ্ট নন সাংসদরা। তাদের মতে, টুইটার নিজেদের অবস্থান স্পষ্ট করতে যে মতপ্রকাশ করেছে, তা অপর্যাপ্ত। সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারের লোকেশন সেটিংসে লেহ-লাদাখ (Leh-Ladakh) অঞ্চলকে চিনের (China) অংশ হিসাবে দেখানো হয়। টুইটার ব্যবহারকারীদের চোখে বিষয়টি ধরা পড়তেই ক্ষোভে ফেটে পড়েন তারা। সম্পূর্ণ বিষয়টি […]

মানচিত্রে লাদাখকে চিনের অংশ হিসাবে দেখানোয় টুইটারের সাফাই, মন গলল না সংসদীয় কমিটির
সম্প্রতি টুইটারের ম্যাপে লাদাখকে চিনের অংশ হিসাবে দেখানো হয়।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 10:07 AM

TV9 বাংলা ডিজিটাল: লাদাখকে চিনের অংশ হিসাবে দেখানোর বিষয়ে টুইটারের (Twitter) সাফাই নিয়ে সন্তুষ্ট নন সাংসদরা। তাদের মতে, টুইটার নিজেদের অবস্থান স্পষ্ট করতে যে মতপ্রকাশ করেছে, তা অপর্যাপ্ত।

সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারের লোকেশন সেটিংসে লেহ-লাদাখ (Leh-Ladakh) অঞ্চলকে চিনের (China) অংশ হিসাবে দেখানো হয়। টুইটার ব্যবহারকারীদের চোখে বিষয়টি ধরা পড়তেই ক্ষোভে ফেটে পড়েন তারা। সম্পূর্ণ বিষয়টি সরকারের নজরেও আনা হয়। গোটা বিষয়টি পর্যালোচনা ও ভারতে টুইটারের অধিকর্তাদের সঙ্গে কথা বলার জন্য সাংসদদের একটি যৌথ কমিটি তৈরি করা হয়। আজ সেই কমিটি টুইটার অধিকর্তাদের সঙ্গে কথা বলার পর তাদের সাফাই নিয়ে সন্তুষ্ট নন বলেই জানান।

কমিটির চেয়ারম্যান তথা বিজেপি সাংসদ মিনাক্ষী লেখী (Minakshi Lekhi) বলেন, “লাদাখকে চিনের অংশ হিসাবে দেখানো গুরুতর অপরাধ এবং এর জন্য সাতবছর জেল পর্যন্ত হতে পারে। নিজেদের অবস্থান বোঝাতে টুইটারের তরফ থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে, তা অপর্যাপ্ত। এই বিষয়ে কমিটির সকলেই সহমত।”

টুইটারের (Twitter) তরফে বৈঠকে কমিটির সদস্যদের জানানো হয়, লাদাখ নিয়ে ভারতের স্পর্শকারতার বিষয়টিকে তারা সম্মান করেন। টুইটারের মুখপাত্র বলেন, “সম্প্রতি জিও-ট্যাগিং (Geo-tagging) নিয়ে কিছু সমস্যার সৃষ্টি হয়েছিল, তা আমাদের কর্মীরা মিটিয়ে নিয়েছে। আমরা খোলামোলা ও স্বচ্ছতার সঙ্গে কাজ করতে দায়বদ্ধ। যাবতীয় আপডেট ভাগ করে নিতে আমরা সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগে থাকব।” আজকের বৈঠকের আগেই কেন্দ্রের তরফ থেকে টুইটারের সিইও জ্যাক ডরসি (Jack Dorsey)-কে কড়া বার্তা দিয়ে জানানো হয়, লাদাখ, জম্মু ও কাশ্মীর ভারতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অবিচ্ছিন্ন অংশ এবং তা ভারতীয় সংবিধান দ্বারা শাসিত।

ভারতের মানচিত্রের ভুল প্রদর্শন নিয়ে কেন্দ্র অসন্তোষ প্রকাশ করে টুইটার সংস্থাকে ভারতীয় নাগরিকদের সংবেদনশীলতাকে সম্মান জানাতে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি বলা হয়, ভারতের সার্বভৌমত্য ও অখণ্ডতাকে অসম্মান করার যেকোনও প্রচেষ্টা, যা মানচিত্রে ধরা পড়ে তা বেআইনি এবং মেনে নেওয়া হবে না। এই বিষয়ে তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সচিব অজয় সাহানে বলেন,”এই ধরনের যে কোনও প্রচেষ্টা কেবল টুইটারের জন্য অসম্মানজনকই নয়, তাদের নিরপেক্ষতা ও সততা নিয়েও প্রশ্ন তোলে।”