Uddhav Thackeray: দল নিয়ে লড়াইয়ের সম্ভাবনা জোরাল হতে কড়া পদক্ষেপ উদ্ধবের, এবার কী করবেন শিন্ডে?

Maharashtra: মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের গড় হিসেবে পরিচিত থানে, পালগড় ও অমরাবতীতে নতুন করে ১০০ জন পদাধিকারী নিযুক্ত করেছেন শিবসেনা প্রধান।

Uddhav Thackeray: দল নিয়ে লড়াইয়ের সম্ভাবনা জোরাল হতে কড়া পদক্ষেপ উদ্ধবের, এবার কী করবেন শিন্ডে?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 8:21 PM

মুম্বই: বেশ কয়েকদিন আগেই মহারাষ্ট্রের গদি হাতছাড়া হয়েছে শিবসেনা নেতা উদ্ধব ঠাকরের। একনাথ শিন্ডে মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই রাজনৈতিক বিশ্লেষকদের আশঙ্কা ছিল সরকার নিয়ে টানাপোড়েনের পর এবার দল নিয়ে নতুন করে দড়ি টানাটানি হতে পারে। এই আশঙ্কার মধ্যে এবার বেশ কিছু নেতাকে দলবিরোধী কার্যকলাপের জন্য শিবসেনা থেকে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছেন উদ্ধব ঠাকরে। দলের রাশ নিজের হাতে রাখার কারণে দল থেকে একের পর এক নেতাকে বহিষ্কার করেছেন শিবসেনা সভাপতি। এখনও অবধি উদ্ধব শিবির প্রাক্তন মন্ত্রী বিজয় শিবতারে, বিধায়ক সন্তোষ বাঙ্গার, নরেশ মহাসকের মতো পরিচিত নেতাকে দল থেকে বহিষ্কার করেছে। প্রথমজন ছাড়া অন্য দু়’জন ইতিমধ্যেই শিন্ডে শিবিরে নাম লিখিয়েছেন এবং শিন্ডে গোষ্ঠীকে ‘প্রকৃত শিবসেনা’ হিসেবে দাবি করেছেন।

মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের গড় হিসেবে পরিচিত থানে, পালগড় ও অমরাবতীতে নতুন করে ১০০ জন পদাধিকারী নিযুক্ত করেছেন শিবসেনা প্রধান। জানা গিয়েছে, বিদ্রোহী নেতাদের ছেড়ে যাওয়া পদে নতুন করে একের পর এক নেতাকে নিয়োগ করা হয়েছে। একনাথ শিন্ডের নেতৃত্ব সিংহভাগ শিবসেনা বিধায়ক উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার তৈরি করেছে। যদিও এই সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ মামলার শুনানি সুপ্রিম কোর্টে হওয়ার কথা রয়েছে। বুধবার দেশের শীর্ষ আদালতে বিধায়কদের সদস্যপদ খারিজ নিয়ে হওয়া মামলার শুনানি রয়েছে। দু’পক্ষই আদালতে একে অপরের বিরুদ্ধে বিধায়ক পদ খারিজের আবেদন জানিয়েছিল।

শিবসেনার ৫৫ জন বিধায়কের মধ্য ৫৩ জন বিধায়কই এই মামলার সঙ্গে যুক্ত। ঠাকরে শিবিরের দাবি একনাথ শিন্ডে সহ বিদ্রোহী শিবিরের ১৬ বিধায়কের বিধায়ক পদ খারিজ করে দেওয়া উচিত। প্রসঙ্গ, বিদ্রোহ সামাল দিতে না পেরে ২৯ জুন মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন উদ্ধব ঠাকরে। ঠাকরে ইস্তফা দিতেই ৩০ জুন বিজেপির সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রী পদে শপথ নেন শিবসেনা নেতা একনাথ শিন্ডে। উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব পান বিজেপির দেবেন্দ্র ফড়ণবীস। সরকার গঠনের পর আস্থা ভোটেও ব্যাপক জয় পেয়েছে শিন্ডে শিবির। এখন আগামী দিনে দল নিয়ে পরিস্থিতি আরও জটিল হয় কি না, সেটাই এখন দেখার।