Uddhav Thackeray: কেন দ্রৌপদী মুর্মুকে সমর্থন করলেন উদ্ধব? কারণ জানালেন যশবন্ত সিনহা

Presidential Election: রাজনৈতিক বিশ্লেষকদের মতে মহারাষ্ট্রে বাড়তে থাকা রাজনৈতিক উত্তাপকে সামাল দিতে এবং দলীয় বিভাজন আটকাতেই নিজের অবস্থান বদলের সিদ্ধান্ত নিয়েছিলেন উদ্ধব।

Uddhav Thackeray: কেন দ্রৌপদী মুর্মুকে সমর্থন করলেন উদ্ধব? কারণ জানালেন যশবন্ত সিনহা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 1:25 PM

গুয়াহাটি: মহারাষ্ট্রের মহা-নাটকের পর দলীয় সাংসদদের নিয়ে বৈঠকে বসেছিলেন শিবসেনা সভাপতি উদ্ধব ঠাকরে। সিংহভাগ সেনা সাংসদের দাবি মেনে রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা ঘোষণা করেছেন উদ্ধব ঠাকরে। এবার উদ্ধবের এই সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন বিরোধী জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা। যশবন্ত জানিয়েছেন, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে দ্রৌপদী মুর্মুকে সমর্থনের জন্য জোর করে ‘বাধ্য’ করা হয়েছে। অসমের গুয়াহাটিতে প্রচারে গিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে যশবন্ত বলেন, “কোনও রাজনৈতিক দলের বিরুদ্ধে লড়াই করছি না, আমার লড়াই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে।” প্রাথমিকভাবে বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থনের কথা ঘোষণা করলেও ১৬ জন শিবসেনা সাংসদের সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত থেকে সরে আসেন শিবসেনা সভাপতি এবং দ্রৌপদীকে সমর্থনের কথা ঘোষণা করেন। মঙ্গলবার তিনি বলেছিলেন, “বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে আমার দ্রৌপদীকে সমর্থন করার কথা নয়, কিন্তু আমরা সংকীর্ণ মানসিকতার নই।”

রাজনৈতিক বিশ্লেষকদের মতে মহারাষ্ট্রে বাড়তে থাকা রাজনৈতিক উত্তাপকে সামাল দিতে এবং দলীয় বিভাজন আটকাতেই নিজের অবস্থান বদলের সিদ্ধান্ত নিয়েছিলেন উদ্ধব। গতমাসেই মহারাষ্ট্রের কংগ্রেস-শিবসেনা-এনসিপি সরকারে পতন হয়েছিল। শিবসেনা বিধায়ক একনাথ শিন্ডের নেতৃত্বে সিংহভাগ সেনা বিধায়ক উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় যে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন উদ্ধব ঠাকরে। ৩০ জুন বিজেপি সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন একনাথ শিন্ডে। অন্যদিকে ১৯ জন শিবসেনা সাংসদের মধ্যে অন্তত ৬ জন শিন্ডে শিবিরের দিকে ঝুঁকে রয়েছেন বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করে বিজেপি রাষ্ট্রপতি নির্বাচনের আগে বিরোধী দলগুলিকে দুর্বল করার চেষ্টা করছে, এমনটাই অভিযোগ যশবন্তের। যশবন্ত বলেন, “তৃণমূল কংগ্রেস ও মমতা বন্দ্যোপাধ্যায় আমাকে সমর্থন করছেন। আমি জানি, খুব শীঘ্রই আম আদমি পার্টি তাদের সিদ্ধান্ত জানাবে। বিরোধী শিবিরের একটি মাত্র রাজনৈতিক দল এনডিএ প্রার্থীকে সমর্থন করছে, এবং সেটা শিবেসনা। তেলঙ্গানা রাষ্ট্রীয় সমিতি বিরোধীদের বৈঠকে উপস্থিত ছিল না, তাসত্ত্বেও আমাকে সমর্থন করছে। আমাদের কাছে অনেক বিরোধী দলের সমর্থন রয়েছে।” তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই নির্বাচনে দ্রৌপদী মুর্মুর জয় সময়ের অপেক্ষা।