তিহার জেলে এখন কেমন আছেন উমর খালিদ? আদালতকে জানালেন মনের কথা

দিল্লির হিংসার মামলায় অভিযুক্ত জেএনইউ-র প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদ বর্তমানে তিহার জেলে বন্দি। কারাগারের সেলে 'অস্বস্তিকর' পরিবেশের মধ্যে থাকতে বাধ্য করা হচ্ছে বলে ক'দিন আগে অভিযোগ তুলেছিলেন তিনি

তিহার জেলে এখন কেমন আছেন উমর খালিদ? আদালতকে জানালেন মনের কথা
Umar Khalid on delhi riot case
ঋদ্ধীশ দত্ত

|

Nov 27, 2020 | 7:55 AM

TV9 বাংলা ডিজিটাল: দিল্লির হিংসার মামলায় অভিযুক্ত জেএনইউ-র প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদ (Umar Khalid) বর্তমানে তিহার জেলে বন্দি। কারাগারের সেলে ‘অস্বস্তিকর’ পরিবেশের মধ্যে থাকতে বাধ্য করা হচ্ছে বলে ক’দিন আগে অভিযোগ তুলেছিলেন তিনি। অভিযোগ পাওয়ার পরই দিল্লির অতিরিক্ত দায়রা আদালতের বিচারপতি অমিতাভ রাওয়াত তিহার জেল কর্তৃপক্ষকে সতর্ক করেন। বলেন, এরকম চলতে থাকলে এরপর তিনি নিজে সশরীরে অবস্থা খতিয়ে দেখতে যাবেন। এরপর পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।

দিল্লির ওই আদালতকে এদিন খালিদ জানিয়েছেন, বর্তমানে তাঁর ‘স্বাধীনতা খর্ব’ করা হচ্ছে। এবং ‘প্রতিহিংসামূলক তদন্ত’ চলছে। এ বাদে আপাতত আর কোনও সমস্যা হচ্ছে না প্রাক্তন এই ছাত্রনেতার। শুক্রবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এজলাসে উপস্থিত হয়ে আদালতকে এ কথা জানান তিনি। খালিদ বাদে শুনানিতে হাজির ছিলেন বিশ্ববিদ্যালয়ের আরেক ছাত্রনেতা শারজিল ইমাম। পুলিস দু’জনের বিচারবিভাগীয় হেফাজতের মেয়াদ আরও ৩ দিন বাড়ানোর আবেদন জানালে আদালত তা মঞ্জুর করে। সোমবার খালিদ ও শারজিল-সহ ইউপিএ (UAPA) ধারায় অভিযুক্ত আরও ১৫ জনকে আদালতে হাজির করা হবে। এদের সকলের বিরুদ্ধেই তদন্ত চালাচ্ছে দিল্লি পুলিসের স্পেশ্যাল সেল।

নভেম্বরের গোড়ার দিকে উমর খালিদ-সহ দিল্লির হিংসায় অভিযুক্ত একাধিক ব্যক্তির অভিযোগ ছিল, তিহার জেলে তাঁদের কঠিন পরিস্থিতির মধ্যে দিন কাটাতে বাধ্য করা হচ্ছে। ঠান্ডার মধ্যেও গরম কাপড় দেওয়া হচ্ছে না। কোভিডের সময়ও প্রয়োজনীয় ওষুধ না দেওয়ার অভিযোগ উঠেছিল তিহার জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে। এমনকী বন্দিদের পরিবারের চিঠি পর্যন্ত তাদের হাতে পৌঁছতে দেওয়া হচ্ছিল না। এরপরই অতিরিক্ত দায়রা আদালতের বিচারপতি জেল আধিকারিকদের ভর্ৎসনা করেন। যার দৌলতে এখন পরিস্থিতি অনেকটাই ভাল। তবে দিল্লি পুলিসের তদন্তের গতিপ্রকৃতি নিয়ে এখনও তীব্র আপত্তি রয়েছে খালিদের।

আরও পড়ুন: উপত্যকায় ২৬/১১-র পুনরাবৃত্তির ছক ভেস্তে যেতেই উচ্চপর্যায়ের বৈঠকে মোদী, হাজির শাহ-ডোভাল

দিল্লির সাম্প্রদায়িক হিংসার ঘটনায় গত ৬ মার্চ এফআইআর দায়ের করা হয়েছিল উমর খালিদের বিরুদ্ধে। দিল্লি পুলিসের দাবি, গোটা ঘটনা ‘পূর্ব পরিকল্পিত ষড়যন্ত্র’। এবং সেই ষড়যন্ত্রে উমর খালিদ সক্রিয় ভূমিকা নিয়েছেন। শাহিনবাগে সিএএ (CAA) বিরোধী বিক্ষোভ চলাকালীন উমর উস্কানিমূলক বক্তৃতা করেছিলেন বলেও দাবি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্থ দিল্লি পুলিস। সেই প্রেক্ষিতে সেপ্টেম্বর মাসে কয়েক দফা জেরার পর উমরকে গ্রেফতার করা হয়। তাঁর বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা করার সম্মতি দিয়েছে অরবিন্দ কেজরীবাল সরকারও।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla