Solar PV: সোলার প্যানেল উৎপাদনে জোর, ১৯৫০০ কোটি টাকা অনুমোদন কেন্দ্রের

Solar PV Modules: বুধবার (২১ সেপ্টেম্বর) উচ্চ দক্ষতার সৌর প্যানেলের জাতীয় কর্মসূচিতে, ১৯৫০০ কোটি টাকার প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ বা পিএলআই প্রকল্প অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

Solar PV: সোলার প্যানেল উৎপাদনে জোর, ১৯৫০০ কোটি টাকা অনুমোদন কেন্দ্রের
সোলার পাওয়ার প্ল্যান্ট
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Sep 21, 2022 | 6:26 PM

নয়া দিল্লি: বুধবার (২১ সেপ্টেম্বর) উচ্চ দক্ষতার সৌর ফটোভোল্টাইক মডিউল, অর্থাৎ, সোলার প্যানেলের জাতীয় কর্মসূচিতে, ১৯৫০০ কোটি টাকার প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ বা পিএলআই প্রকল্প অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে এই খাতে ৯৪,০০০ কোটি টাকার বিনিয়োগ আসবে বলে আশা করছে মন্ত্রিসভা। এই পিএলআই প্রকল্পের ফলে সম্পূর্ণ এবং আংশিকভাবে সমন্বিত সৌর প্যানেলগুলির মোট বার্ষিক উত্পাদন ক্ষমতা বেড়ে প্রায় ৬৫,০০০ মেগাওয়াট হবে বলে আশা করা হচ্ছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, “মন্ত্রিসভা উচ্চ দক্ষতার সোলার পিভি মডিউলগুলিতে গিগাওয়াট মাপের উত্পাদন ক্ষমতা অর্জনের জন্য ‘উচ্চ দক্ষতার সৌর পিভি মডিউলের জাতীয় কর্মসূচি’-র উপর প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ বা পিএলআই স্কিম অনুমোদন করেছে। এর জন্য ১৯,৫০০ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। এই জাতীয় কর্মসূচির লক্ষ্য ভারতে উচ্চ দক্ষতার সৌর পিভি মডিউল তৈরির জন্য একটি ইকোসিস্টেম তৈরি করা।”

তিনি আরও দাবি করেছেন, এই খাতে প্রায় ২ লক্ষ সরকারি চাকরি তৈরি হবে। পাশাপাশি পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষেত্রে আমদানি নির্ভরতা অনেকটাই কমবে। এই ক্ষেত্রে আমদানি খরচ প্রায় প্রায় ১.৩৭ লক্ষ কোটি টাকা কমবে বলে আশা করা হচ্ছে। স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে সোলার পিভি প্রস্তুতকারকদের নির্বাচন করা হবে। সৌর পিভি উত্পাদন কেন্দ্র চালু করার পরে ৫ বছরের জন্য পিএলআই বিতরণ করা হবে। দেশীয় বাজার থেকে উচ্চ দক্ষতার সোলার পিভি মডিউলগুলির বিক্রয়ে ভর্তুকি দেওয়া হবে।

অনুরাগ ঠাকুর আরও জানান, মন্ত্রিসভা ‘সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেমের বিকাশের জন্য কর্মসূচি’তে আনা পরিবর্তনগুলি অনুমোদন করেছে। তিনি বলেন, “প্রযুক্তি ক্ষেত্র জুড়ে সেমিকন্ডাক্টর উৎপাদন কেন্দ্রগুলির পাশাপাশি যৌগিক সেমিকন্ডাক্টর, প্যাকেজিং এবং অন্যান্য ক্ষেত্রে ৫০ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে। এছাড়া, এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভা জাতীয় লজিস্টিক নীতিও অনুমোদন করেছে। এর লক্ষ্য হল লজিস্টিক পারফরম্যান্স ইনডেক্স ব়্যাঙ্কিং-এর উন্নতি ঘটানো, ২০৩০ সালের মধ্যে এই ব়্যাঙ্কিং-এ প্রথম ২৫টি দেশের মধ্যে থাকা।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla