PM Shri Schools: বদলে যাবে স্কুলে পঠনপাঠনের ধরন, বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

PM Shri Schools: কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, "শিশুদের ভিত তৈরি করে স্কুল শিক্ষা। আগামিদিনে ভারত জ্ঞান ভিত্তিক অর্থনীতিতে পরিণত হবে। আর সেই কারণেই শিশুদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে পিএম শ্রী স্কুল তৈরি করার পরিকল্পনা করা হয়েছে।" 

PM Shri Schools: বদলে যাবে স্কুলে পঠনপাঠনের ধরন, বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2022 | 11:42 AM

নয়া দিল্লি: শিক্ষাক্ষেত্রে আমূল পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan) এমনটাই জানালেন। তিনি জানান যে, কেন্দ্রের তরফে ‘পিএম শ্রী স্কুল’ (PM Shri School) তৈরি করার পরিকল্পনা করা হচ্ছে। জাতীয় শিক্ষা নীতির (National Education Policy) ল্যাবরেটরি হিসাবেও কাজ করবে এই স্কুল, এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী।

গুজরাটে দুই দিনের ন্যাশনাল এডুকেশন মিনিস্টারস কনফারেন্সের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ছাড়াও বিভিন্ন রাজ্যের শিক্ষামন্ত্রীরাও উপস্থিত ছিলেন। তবে তামিলনাড়ু সরকারের তরফে এই অনুষ্ঠানকে বয়কট করা হয়েছে। জাতীয় শিক্ষা নীতির প্রতিবাদ করতেই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

এই অনুষ্ঠানে যোগ দিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, “শিশুদের ভিত তৈরি করে স্কুল শিক্ষা। আগামিদিনে ভারত জ্ঞান ভিত্তিক অর্থনীতিতে পরিণত হবে। আর সেই কারণেই শিশুদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে পিএম শ্রী স্কুল তৈরি করার পরিকল্পনা করা হয়েছে।”

শিক্ষামন্ত্রী জানান, এই ‘স্টেট অব দ্য আর্ট’ স্কুলগুলি জাতীয় শিক্ষা নীতি ২০২০-র ল্যাবরেটরি হিসাবেও ব্যবহার করা হবে। একবিংশ শতকে দাঁড়িয়ে, প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে সকলের যে দক্ষতা ও জ্ঞানের প্রয়োজন রয়েছে, তা নতুন প্রজন্মের কাছে পৌছে দেওয়ার উপরও বিশেষ জোর দেন তিনি। একইসঙ্গে শিক্ষাব্যবস্থাকে আরও উন্নত করতে এবং পিএম শ্রী স্কুলগুলিকে মডেল হিসাবে তুলে ধরতে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের কাছ থেকে শলা-পরামর্শও চান।

নয়া জাতীয় শিক্ষা নীতির গুরুত্ব বর্ণনা করতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “প্রি-স্কুল থেকে মাধ্যমিক স্তরের ক্ষেত্রে ৫+৩+৩+৪ নীতি অনুসরণ করে চলা হচ্ছে, যেখানে একদম কম বয়স থেকে শিক্ষা, শিক্ষকদের প্রশিক্ষণ ও প্রাপ্তবয়স্কদের শিক্ষা- তিনটি দিকেই সমান গুরুত্ব দেওয়া হয়েছে। একইসঙ্গে স্কুল শিক্ষা ও মাতৃভাষাতে জ্ঞান অর্জনের উপরে বিশেষ জোর দেওয়া হয়েছে।”

শিক্ষামন্ত্রী বলেন, “আগামী ২৫ বছর আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়ের মধ্যেই ভারতকে জ্ঞান ভিত্তিক অর্থনীতিতে পরিণত করতে হবে। এই লক্ষ্যে আমাদের মিলিতভাবে কাজ করতে হবে এবং একে অপরের অভিজ্ঞতা ও সাফল্য থেকে শিক্ষা নিয়ে শিক্ষাব্যবস্থাকেই আরও আকর্ষণীয় করে তুলতে হবে।”