COVID Vaccination Meeting: এখনও প্রথম ডোজ়ই পাননি অনেকে! ৪ রাজ্যের টিকাকরণের গতি নিয়ে জরুরি বৈঠকের ডাক স্বাস্থ্যমন্ত্রীর

Union Health Minister's Meeting on COVID Vaccination: কেন্দ্রের তথ্য অনুযায়ী, মেঘালয়ে এখনও অবধি ৫৬.৭ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছেন, মণিপুরে এই সংখ্যাটি হল ৫৪.২ শতাংশ।

COVID Vaccination Meeting: এখনও প্রথম ডোজ়ই পাননি অনেকে! ৪ রাজ্যের টিকাকরণের গতি নিয়ে জরুরি বৈঠকের ডাক স্বাস্থ্যমন্ত্রীর
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 7:46 PM

নয়া দিল্লি: ১০০ কোটি টিকাকরণ (100 Crore Vaccination) করে বিশ্ব রেকর্ড গড়েছিল ভারত, কিন্তু তারপর থেকেই একাধিক রাজ্যে কমেছে টিকাকরণের (COVID Vaccination) গতি। বছরের শেষভাগের মধ্যে দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকাকরণের যে লক্ষ্যমাত্রা স্থির করেছিল কেন্দ্র, তাতে বড় বাধা হয়ে উঠছে টিকাকরণের এই ধীরগতিই। যে রাজ্যগুলিতে টিকাকরণের হার কম, তাদের নিয়ে সোমবার বিশেষ বৈঠকে বসবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, মণিপুর (Manipur), মেঘালয়(Meghalaya), নাগাল্যান্ড (Nagaland) ও পুদুচেরী(Puducherry)-তে করোনা টিকার প্রথম ডোজ়ের হারই কম। যেখানে বাকি রাজ্যে প্রায় ৮০ থেকে ৯০ শতাংশ প্রাপ্তবয়স্কই করোনা টিকার প্রথম ডোজ় পেয়ে গিয়েছেন, সেখানে এই রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে ৭০ শতাংশেরও কম মানুষ করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছেন, দ্বিতীয় ডোজ় প্রাপ্তদের সংখ্যা আরও কম।

এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে টিকাকরণের ধীরগতি জানতেই সোমবার বিশেষ বৈঠকের ডাক দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। রাজ্যগুলিতে টিকাকরণ নিয়ে কী কী পরিকল্পনা রয়েছে এবং তা কতদূর কার্যকর হয়েছে, তা খতিয়ে দেখবেন স্বাস্থ্যমন্ত্রী। একইসঙ্গে টিকাকরণের হার বাড়াতে নতুন কী কী পদক্ষেপ করা যায়, তা নিয়েও আলোচনা করবেন তিনি, এমনটাই সরকারি সূত্রে খবর।

কেন্দ্রের তথ্য অনুযায়ী, মেঘালয়ে এখনও অবধি ৫৬.৭ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছেন, মণিপুরে এই সংখ্যাটি হল ৫৪.২ শতাংশ। নাগাল্যান্ডের মাত্র ৪৯ শতাংশ মানুষ এবং পুদুচেরীর ৬৫.৭ শতাংশ মানুষ করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছেন বলে জানা গিয়েছে।

টিকাকরণের গতি বাড়াতে দেশজুড়ে ”হর ঘর দস্তক” নামক বাড়ি বাড়ি গিয়ে যে টিকাকরণ কর্মসূচির সূচনা করা হয়েছিল, তা রাজ্যগুলিতে আদৌই কার্যকর হয়েছে কিনা, সে বিষয়েও বিস্তারিত তথ্য জানতে চেয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রী। উল্লেখ্য, এই কর্মসূচির অধীনে স্বাস্থ্য়কর্মী ও আশাকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে প্রাপ্তবয়স্কদের টিকাকরণ হয়েছে কিনা, তা জানেন এবং কারোর প্রথম বা দ্বিতীয় ডোজ় নেওয়া বাকি থাকে, তবে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্র থেকে তা পাইয়ে দেওয়ার ব্যবস্থাও করেন।

কেন্দ্রের তথ্য অনুযায়ী, প্রথম ডোজ় নিলেও অনেকের মধ্যেই দ্বিতীয় ডোজ় নিয়ে দ্বিধা তৈরি হয়েছে। দেশে প্রায় ১২ কোটিরও বেশি মানুষ নির্ধারিত সময় পার হয়ে গেলেও, এখনও করোনা টিকা নেননি। এখনও অবধি দেশে মোট ১১৬.৫০ কোটি করোনা টিকা দেওয়া হয়েছে। দেশের মোট জনগণের ৪৩ শতাংশ করোনা টিকার দুটি ডোজ়ই পেয়েছেন, ৮২ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ কেবল একটি ডোজ় পেয়েছেন।  বছর শেষের আগে টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ করতে হলে এক মাসের মধ্যে ১৩ কোটিরও বেশি মানুষকে করোনা টিকা দিতে হবে।

আরও পড়ুন: Samajwadi Party on Farm laws: ‘ভোটের পরই ফিরতে পারে কৃষি আইন’, কেন্দ্রকে টুইট বাণ সমাজবাদী পার্টির!