Mukhtar Abbas Naqvi: ইস্তফা দিলেন মুখতার আব্বাস নকভি! উপ-রাষ্ট্রপতি হওয়া নিয়ে জোর জল্পনা

Mukhtar Abbas Naqvi: কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি বৃহস্পতিবারই রাজ্যসভার সাংসদ হিসাবে তাঁর মেয়াদ শেষ হচ্ছে।

Mukhtar Abbas Naqvi: ইস্তফা দিলেন মুখতার আব্বাস নকভি! উপ-রাষ্ট্রপতি হওয়া নিয়ে জোর জল্পনা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jul 06, 2022 | 7:09 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি বৃহস্পতিবারই রাজ্যসভার সাংসদ হিসাবে তাঁর মেয়াদ শেষ হচ্ছে। তার একদিন আগেই মন্ত্রিত্ব ছাড়লেন তিনি। এদিন, তিনি মন্ত্রী হিসাবে শেষবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে যোগ দেন নকভি। সূত্রের খবর, তাঁর কাজের ভূয়সী প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী মোদী। দেশ ও দেশবাসীর প্রতি তাঁর অবদানের জন্য নকভিকে ধন্যবাদও জানিয়েছেন প্রধানমন্ত্রী। শুধু নকভি নন, এদিন মন্ত্রি পদ থেকে ইস্তফা দিয়েছেন আরসিপি সিং-ও। বৃহস্পতিবার, রাজ্যসভার সাংসদ হিসাবে মেয়াদ শেষ হচ্ছে আরসিপি সিং-এরও। ২০২১ সালের জুলাই মাসেই নীতীশ কুমারের জেডিইউ দলের কোটায় এনডিএ সরকারে মন্ত্রী হয়েছিলেন তিনি।

সূত্রের খবর, কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরই মুখতার আব্বাস নকভি বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে সাক্ষাৎ করেন নকভি। তারপরই ইস্তফা দেন তিনি। প্রসঙ্গত, উত্তর প্রদেশ থেকে রাজ্যসভার সাংসদ ছিলেন তিনি। সম্প্রতি, উত্তর প্রদেশের রাজ্যসভার নির্বাচনে ১১টি আসনের মধ্যে ৯টি আসনেই জিতেছে বিজেপি। তবে, মুখতার আব্বাস নকভিকে প্রার্থী করা হয়নি। জেডিইউ-ও প্রার্থী করেনি আরসিপি সিং-কে।

নকভি শুধু মোদী মন্ত্রিসভার সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রীই ছিলেন না, রাজ্যসভায় বিজেপির দলনেতাও ছিলেন তিনি। মোদী মন্ত্রিসভার সদস্য হওয়ার আগে, অটলবিহারী বাজপেয়ী মন্ত্রিসভার সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছিলে মুখতার আব্বাস নকভি। বস্তুত, তিনি এবং রাজনাথ সিং-ই মোদী মন্ত্রিসভার শেষ দুই ব্যক্তি ছিলেন, যাঁরা বাজপেয়ীর আমলেও মন্ত্রী ছিলেন।

মন্ত্রিসভা থেকে ইস্তফা দেওয়ার পর, মুখতার আব্বাস নকভি উপরাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে শোনা যাচ্ছে। আগামী ১০ অগাস্ট বর্তমান উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হচ্ছে। নির্বাচনের কমিশনের পক্ষ থেকে ৬ অগাস্ট উপ-রাষ্ট্রপতি নির্বাচন এবং ভোট গণনার দিন ঘোষণা করা হয়েছে। সূত্রের খবর, কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নাজমা হেপতুল্লা এবং পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার দৌড়ে রয়েছেন।