Nitin Gadkari: ছবি তুলে পাঠালেই ৫০০ টাকা দেবে সরকার!

Nitin Gadkari on Car Parking Law: কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি জানান, দেশে যে হারে গাড়ির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তাতে বেআইনি বা অবৈধ পার্কিং আরও সমস্যা বাড়িয়ে তুলছে।

Nitin Gadkari: ছবি তুলে পাঠালেই ৫০০ টাকা দেবে সরকার!
অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2022 | 12:09 PM

নয়া দিল্লি: রাস্তাঘাটে যত্রতত্র বেআইনিভাবে গাড়ি পার্কিং করে রাখা থাকে। আর তার জেরেই বাড়ে যানজটের সমস্যা। এই সমস্যার সমাধানে কড়া আইন ও নিয়ম এনেছে সরকার। নিয়ম অনুযায়ী,বেআইনি পার্কিংয়ের জন্য মোটা অঙ্কের জরিমানা করা হয়। এবার থেকে আপনি যদি বেআইনি পার্কিংয়ের ছবি পাঠান, তবে আপনাকেই পুরস্কার স্বরূপ টাকা দেওয়া হবে সরকারের তরফে। শীঘ্রই এই ধরনের একটি আইন আনার ভাবনাচিন্তা করা হচ্ছে বলে জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করি। বৃহস্পতিবার তিনি জানান যে, একটি নতুন আইন আনার পরিকল্পনা করা হচ্ছে যেখানে কোনও ব্যক্তি যদি বেআইনি পার্কিংয়ের ছবি তোলেন ও তা শেয়ার করেন, তবে তাঁকে পুরস্কার স্বরূপ ৫০০টাকা দেওয়া হবে।

বৃহস্পতিবার দিল্লির একটি হোটেলে ইন্ডাস্ট্রিয়াল ডিকার্বনাইজ়েশন সামিট ২০২২-এ যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করি। ওই মঞ্চ থেকে দাড়িয়েই তিনি বলেন, “যদি বেআইনি বা ভুলভাবে পার্কিংয়ের জন্য ১ হাজার টাকা জরিমানা করা হয়, তবে তার থেকে ৫০০ টাকা ওই ব্যক্তিকে দেওয়া হবে, যিনি বেআইনি পার্কিংয়ের ছবি তুলে শেয়ার করবেন।”

এই প্রস্তাবকে আইনে পরিণত করার কথাও বলেন কেন্দ্রীয় মন্ত্রী। তবে মন্ত্রিসভার সমর্থন ও আইনিভাবে এটি আদৌই সম্ভব কি না, সে বিষয়ে তিনি স্পষ্টভাবে কিছু জানাননি। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি জানান, দেশে যে হারে গাড়ির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তাতে বেআইনি বা অবৈধ পার্কিং আরও সমস্যা বাড়িয়ে তুলছে। তিনি বলেন, “অনেক সময়ই দেখা যায় যে পরিবারের প্রত্যেক সদস্যের জন্য এক একটি গাড়ি রয়েছে। কিন্তু কেউই নতুন করে পার্কিং স্পেস তৈরি করছেন না। এই দিল্লিতেই ধরুন, বড় চওড়া রাস্তাগুলিকে পার্কিং স্পেস হিসাবে ব্যবহার করব না।”

তিনি জানান যে, নাগপুরে তাঁর বাড়িতে ১২টি গাড়ি রাখার জায়গা রয়েছে। তিনি কখনওই রাস্তায় গাড়ি রাখেন না। একইসঙ্গে ইলেকট্রিক গাড়ি ব্য়বহারের উপরও বিশেষ জোর দেন। তিনি বলেন, “ভারতে গণপরিবহণের ক্ষেত্রে ইলেকট্রিক গাড়ি ব্যবহার করা উচিত। আমেরিকাতে সাফাইকর্মীদের কাছেও গাড়ি থাকে। কিছু সময় বাদে ভারতেও এই পরিস্থিতি হবে। সবাই গাড়ি কিনছেন এখন।”