কোভিড পরিস্থিতিতেও শিক্ষার মান উন্নত রাখার বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

বেশির ভাগ প্রতিষ্ঠানেই চলছে অনলাইন ক্লাস। ভার্চুয়াল বৈঠকে শিক্ষা ব্যবস্থা খতিয়ে দেখলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী (Education Ministed)

কোভিড পরিস্থিতিতেও শিক্ষার মান উন্নত রাখার বার্তা দিলেন শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।
Follow Us:
| Updated on: May 20, 2021 | 7:30 PM

নয়া দিল্লি: কোভিড পরিস্থিতিতে একটা বড় প্রভাব পড়েছে শিক্ষা ব্যবস্থায়। ভবিষ্যতে কোন পথে এগোবে দেশের শিক্ষা ব্যবস্থা, তা নিয়ে কথা বলতেই দেশের একাধিক প্রতিষ্ঠানের মুখোমুখি হলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমশ পোখরিয়াল নিশঙ্ক। আজ, বৃহস্পতিবার আইআইটি, এনআইটি, আইআইএসসি-র মতো প্রতিষ্ঠানগুলির ডিরেক্টরদের সঙ্গে কথা বলেন তিনি। ভার্চুয়াল বৈঠকে মুখোমুখি হয়েছিলেন তাঁরা।

এ দিনের বৈঠকে ছিলেন শিক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী সঞ্জয় ধোত্রে ও উচ্চ শিক্ষা দফতরের সচিব অমিত খারে। কোভিড পরিস্থিতিতে শিক্ষার মান ধরে রাখার কথা এ দিন বলেন কেন্দ্রীয় মন্ত্রী। সুরক্ষা বিধি বজায় রেখে কী ভাবে শিক্ষার মান ধরে রাখা যায়, সেই ব্যাপারেই আলোচনা করেন তিনি। ল্যাবরেটরির শিক্ষা অনলাইনে কী ভাবে চলছে, সেটাও খতিয়ে দেখেন মন্ত্রী। সব প্রতিষ্ঠানের প্রধানরা জানিয়েছেন গত বছর মার্চে লকডাউন শুরু হওয়ার পর থেকেই তাঁরা অনলাইন ক্লাস শুরু করে দিয়েছেন।

আরও পড়ুন: স্বাস্থ্য বীমা থাকা সত্ত্বেও ৪০ শতাংশ টাকা পকেট থেকেই দিতে হচ্ছে করোনা আক্রান্তের পরিবারকে

অনেক প্রতিষ্ঠান এরই মধ্যে নিজস্ব অ্যাপ তৈরি করে ফেলেছে। যার মাধ্যমে অনলাইন শিক্ষা আরও সহজ হয়েছে। অনেক ছাত্র বা ছাত্রী নেটওয়ার্কের সমস্যায় ভোগেন। তাঁরা যাতে পরবর্তীকালে ওই ক্লাস শুনে নিতে পারেন, তার জন্যই অ্যাপ এনেছে প্রতিষ্ঠানগুলি। অ্যাপ থেকে অনায়াসে ডাউনলোড করা যেতে পারে ভিডিয়ো। শিক্ষামন্ত্রী বার্তা দেন, শিক্ষার মান উন্নত হলে ভারতীয় প্রতিষ্ঠানগুলি বিশ্বে পরিচিতি পাবে। আবার বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানও আসবে ভারতে।