Modi-Biden: জি-২০-তে ভারতকে সাহায্য করার বার্তা দিয়ে টুইট মার্কিন প্রেসিডেন্টের

জি-২০-র সভাপতিত্ব গ্রহণের শুরু থেকেই সন্ত্রাসবাদ, জলবায়ুর পরিবর্তন এবং মহামারীর মতো বড় চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়াইয়ের বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আরও বলেছেন, "আমাদের যুগে একটিও যুদ্ধের প্রয়োজন হবে না।"

Modi-Biden: জি-২০-তে ভারতকে সাহায্য করার বার্তা দিয়ে টুইট মার্কিন প্রেসিডেন্টের
নরেন্দ্র মোদীকে সাহায্যের বার্তা বাইডেনের। (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 8:38 PM

নয়া দিল্লি: ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব সর্বজনবিদিত। এবার ভারতের সভাপতিত্বে জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সবরকম সাহায্য করার বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর কথায়, “আমার বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সবরকম সাহায্য করতে মুখিয়ে রয়েছি।”

১ ডিসেম্বর, বৃহস্পতিবার থেকেই একবছরের জন্য জি-২০ সম্মেলনের সভাপতিত্বের ভার গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেটা জানিয়ে বৃহস্পতিবারই একটি টুইট করেছিলেন প্রধানমন্ত্রী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে উল্লেখ করে টুইটারে তিনি লিখেছিলেন, “আজ যখন ভারত জি-২০ প্রেসিডেন্সি শুরু করছে, তখনই আমরা আগামী বছর কী ভাবে কাজ করতে চাই সে বিষয়ে ভাবনা-চিন্তা করছি। আমরা একটি অন্তর্ভুক্তিমূলক, উচ্চাভিলাষী, কর্মমুখী এবং সারা বিশ্বের ভালোর জন্য দৃঢ় এজেন্ডার ভিত্তিতে কাজ করতে চাই।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই টুইটেরই জবাব দিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট। পালটা টুইট করে জো বাইডেন লিখেছেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের একটা বড় সঙ্গী হল ভারত এবং জি-২০-তে ভারতের সভাপতিত্বে আমি আমার বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাহায্য করার জন্য মুখিয়ে রয়েছি।” তিনি আরও লিখেছেন, “অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে এবং জলবায়ু, শক্তি ও খাদ্য সংকটের মতো চ্যালেঞ্জ আমরা ভাগ করে নেব।”

প্রসঙ্গত, ১ ডিসেম্বর থেকেই জি-২০-র সভাপতিত্ব গ্রহণ করেছে ভারত। আগামী বছরের সেপ্টেম্বরে নয়া দিল্লিতে ভারতের সভাপতিত্বে জি-২০ সম্মেলন হবে। তবে সভাপতিত্ব গ্রহণের শুরু থেকেই সন্ত্রাসবাদ, জলবায়ুর পরিবর্তন এবং মহামারীর মতো বড় চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়াইয়ের বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আরও বলেছেন, “আমাদের যুগে একটিও যুদ্ধের প্রয়োজন হবে না।” বলা যায়, এই মন্তব্যের মধ্য দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বার্তা দিয়েছেন মোদী।