Watch: গাড়ির লম্বা লাইন, কিন্তু কোনওটাই থেমে নেই, আইজ়লে ‘অভূতপূর্ব’ ট্রাফিক জ্যাম!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jan 20, 2023 | 10:25 AM

Watch: মিজ়োরামের আইজ়লে সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করা হয় ট্র্যাফিক জ্যাম। সম্প্রতি এই শহরের ট্রাফিক জ্যাম ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

Watch: গাড়ির লম্বা লাইন, কিন্তু কোনওটাই থেমে নেই, আইজ়লে ‘অভূতপূর্ব’ ট্রাফিক জ্যাম!
ছবি সৌজন্যে: সোশ্যাল মিডিয়া

আইজ়ল: রাস্তায় যানজট বা ট্রাফিক জ্যাম (Traffic Jam) কোনও নতুন বিষয় নয়। তা ভারতের কোনও শহরের রাস্তাই হোক বা বিদেশের কোথাও। যানজটের সমস্যায় প্রায় সকলকেই কখনও না কখনও পোহাতে হয়েছে। বিদেশের বিভিন্ন শহরেই ট্র্যাফিকের সমস্যা থেকেই যায়। আর এই যানজটের সমস্যা আরও দুর্বিসহ হয়ে ওঠে যখন ট্রাফিকে আটকে থাকা কোনও পথযাত্রী অধৈর্য হয়ে পড়বেন। এবং তা হয়ও। ট্রাফিক মিটতে না দিয়ে অনেকেই এদিক-ওদিক ফাঁকা পেয়ে গাড়ি ঢুকিয়ে দিতে চান। আবার হর্ন বাজিয়ে সামনে থাকা গাড়ির চালকের কানে তালা ধরিয়ে দেন অনেকে। ফলে জাঞ্জট কাটার বদলে তা আরও গোল বাধায়। তবে পৃথিবীতে এরকম শহরও আছে যেখানে খুব সুন্দরভাবে ট্রাফিক নিয়ন্ত্রণ করা হয়। কেউ তাড়াহুড়ো করে ফাঁক-ফোঁকরে গাড়ি ঢুকিয়ে দেন না। বরং অপেক্ষা করেন কখন ট্রাফিক সিগন্যাল সবুজ আলো দেখাবে। আর এই সুষ্ঠু ব্যবস্থার জ্বলন্ত নিদর্শন পাওয়া যাবে মিজ়োরামের (Mizoram) আইজ়ল (Aizwal) শহরে।

রাস্তায় কীভাবে সুন্দরভাবে ট্রাফিক নিয়ন্ত্রণ করা যায় বিশ্বকে তারই বার্তা দিচ্ছে মিজ়োরামের আইজ়ল। এই শহরের ট্রাফিকের একটি এরিয়াল ভিউ সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় অনেক প্রশংসা কুড়িয়েছে। সেই ভিডিয়োতে দেখা গিয়েছে, রাস্তার একপাশে একটার পর একটা গাড়ি দাঁড় করিয়ে রাখা হয়েছে। আর বাকি গাড়িগুলোর মধ্যে কোনও তাড়াহুড়ো দেখা যায়নি। কেউ হর্ন বাজাচ্ছে না, আবার কেউ কাউকে টেক্কা দিয়ে বেরিয়ে গিয়ে নিজের পথ খোঁজারও চেষ্টা করছেন না। বরং একটার পর একটা গাড়ি ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে।

রাস্তায় আরেক পাশে দেখা যাচ্ছে, মোটরবাইকগুলি নিরাপদভাবে এগিয়ে যাচ্ছে। এবং সকল মোটরবাইকের সওয়ারের মাথায় রয়েছে হেলমেটও। গতমাসে এই ভিডিয়ো ইনস্টাগ্রামে শেয়ার করেছিলেন এলিজ়াবেথ নামের এক ব্যবহারকারী। সেই ভিডিয়োর ক্যাপশনে তিনি লিখেছেন, ‘আপনি যদি ভারতের নাগরিক হন বা ভারতের যেকোনও শহরে গিয়ে থাকেন তাহলে জানবেন সেখানে ট্রাফিক জ্যাম কতটা ভয়াবহ হতে পারে। জাঞ্জটের সময় এক চুল জায়গা না থাকা সত্ত্বেও সবাই ফাঁক-ফোঁকরে নিজেদের গাড়ি ঢুকিয়ে দিতে চান। আর গাড়ির সেই হর্ন। জ্যামে অপেক্ষা করা ছাড়া আর কোনও উপায় থাকে না যেখানে।’ তিনি আরও লেখেন, ‘কিন্তু এই আইজ়লে কেউ হর্ন না বাজিয়ে নিজেদের সময়ের জন্য অপেক্ষা করেন। ভারতের প্রতিটি শহরে এই একই ব্যবস্থা মেনে চলা উচিত।’

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla