MP Water Crisis : জল খুঁজতে প্রাণ বাজি রেখে গভীর কুয়োয় নামছেন মহিলারা! ভিডিয়ো দেখাচ্ছে জীবন সংগ্রাম

MP Water Crisis : গ্রামের সমস্ত কুয়ো ও টিউবওয়েল শুকিয়ে গিয়েছে। পানীয় জলের খোঁজে ঝুঁকি নিয়ে কুয়োয় ওঠা-নামা করছেন মধ্য প্রদেশের দিনদোরির ঘুসিয়া গ্রামের বাসিন্দারা।

MP Water Crisis : জল খুঁজতে প্রাণ বাজি রেখে গভীর কুয়োয় নামছেন মহিলারা! ভিডিয়ো দেখাচ্ছে জীবন সংগ্রাম
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 6:08 PM

ভোপাল : গ্রীষ্মকালে জল সংকট, এটা কোনও নতুন ছবি নয়। প্রতিবছর গ্রীষ্মকালে জলের জন্য দেশের একাধিক জায়গার করুণ ছবি ফুটে ওঠে। কোথাও মাইলের পর মাইল হাঁটতে দেখা গিয়েছে একটু জলের জন্য। আবার কোথাও খুদে শিশুদের জলের ড্রাম নিয়ে ট্রেনে করে জল আনতে দেখা গিয়েছে। এবার জল সংকটের করুণ ছবি দেখা মধ্য প্রদেশে। সংবাদ সংস্থা এএনআই-র ভিডিয়োতে এই ছবি ধরা পড়েছে।

চরম জল কষ্টের শিকার মধ্য প্রদেশের দিনদোরির ঘুসিয়া গ্রামের বাসিন্দারা। গরমে কুয়োও শুকিয়ে গিয়েছে। কুয়োর নিচে একটু জল পড়ে রয়েছে। সেই জলটুকুর জন্য ভিড় জমিয়েছেন একাধিক বাসিন্দা। ভিডিয়োতে দেখা যাচ্ছে পাতকুয়োক নিচে নেমে গিয়েছেন মহিলারা। সেখান থেকে কষ্ট করে কোনওরকমে একটু জল সংগ্রহ করে আবার উঠে আসছেন। জীবনের ঝুঁকি নিয়ে কোনওরকম ঠেসান ছাড়াই একাজে ঝাঁপিয়ে পড়ছেন তাঁরা।

সংবাদ সংস্থাকে গ্রামবাসীরে জানিয়েছেন, গ্রামে তিনটি কুয়ো ও টিউবওয়েল শুকিয়ে গিয়েছে। এক গ্রামবাসী রুদিয়া বাই বলছেন, ‘রাত হোক বা দিন আমাদের কুয়োর নিচে নেমে জল নিতে হয়। গ্রামে তিনটিই কুয়ো রয়েছে। যেগুলো প্রায় শুকিয়ে গিয়েছে। কোনও টিউবওয়েলে জল নেই। ১২ মাস ধরে এরকম পরিস্থিতি থাকে।’ এদিকে মধ্য প্রদেশে শিবরাজ সিং চৌহান সরকারের কড়া সমালোচনা করেছেন তাঁরা। তাঁদের অভিযোগ সরকার জল সংকট ঘোচাতে ব্যর্থ হয়েছে। তাই প্রত্য়েক গ্রামবাসীর ঘরে ঘরে খাওয়ার জল না পৌঁছোনো পর্যন্ত পঞ্চায়েত নির্বাচন বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। ঘুসিয়ার বড় তলার বাসিন্দা কুসুম এএনআই-কে বলেছেন, ‘দীর্ঘদিন ধরে আমরা এই জলের সমস্যার সম্মুখীন হচ্ছি। কর্তৃপক্ষ এই সংকটের দিকে কোনও আলোকপাত করছে না। সরকারি কর্মচারী ও রাজনৈতিক নেতার কেবলমাত্র ভোটের সময়ই এখানে আসেন। এইবার আমরা ঠিক করেছি সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত ভোট দেব না। আমাদের একটাই চাহিদা সরকার থেকে জল সরবরাহের ব্যবস্থা করা হোক।’