Vice President Candidate: উপ-রাষ্ট্রপতি পদের জন্য কাকে প্রার্থী করবে এনডিএ? শনিতেই বৈঠকে মোদী-শাহ

M Venkaiah Naidu: দেশের উপ-রাষ্ট্রপতি তথা রাজ্যসভা চেয়ারম্যান যে ইলেক্ট্ররাল কলেজ নির্বাচন করবে, তাতে লোকসভা ও রাজ্যসভা সাংসদরা ভোট দেবেন।

Vice President Candidate: উপ-রাষ্ট্রপতি পদের জন্য কাকে প্রার্থী করবে এনডিএ? শনিতেই বৈঠকে মোদী-শাহ
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2022 | 12:50 PM

নয়া দিল্লি: ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ-র তরফে আদিবাসী সমাজ থেকে উঠে আসা দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) প্রার্থী করে ‘মাস্টারস্ট্রোক’ দিয়েছে মোদী-শাহরা। রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদীর জয় সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে রাস্তা পরিষ্কার হওয়ার পর শনিবার সন্ধেয় আসন্ন উপ-রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী ঠিক করতে বৈঠকে বসছে বিজেপির সংসদীয় বোর্ড। বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ছাড়াও অমিত শাহ, জেপি নাড্ডার মতো বিজেপি শীর্ষনেতৃত্ব উপস্থিত থাকবেন। রাজনৈতিক মহল মনে করছে, দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী ঠিক করার পর উপ-রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শিবির কাকে প্রার্থী করে, সেই নিয়ে আগ্রহ দেখা গিয়েছে।

২০১৭ সালে তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডুকে (M Venkaiah Naidu) উপ-রাষ্ট্রপতি পদে বেছে নিয়েছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। সকালকে অবাক করে দিয়ে ২০১৭ সালে বিহারের রাজ্যপাল তথা দলিত সমাদের প্রতিনিধি রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতি পদে বেছে নিয়েছিল বিজেপি। ২০১৭ সালের নির্বাচনে দেশের দুই শীর্ষ সাংবিধানিক পদে কোবিন্দ ও নাইডু সহজেই জয় পেয়েছিলেন। এবারেও এনডিএ প্রার্থীর জয় সময়ের অপেক্ষা বলেই মনে করছে দেশের রাজনৈতিক মহল।

দেশের উপ-রাষ্ট্রপতি তথা রাজ্যসভা চেয়ারম্যান যে ইলেক্ট্ররাল কলেজ নির্বাচন করবে, তাতে লোকসভা ও রাজ্যসভা সাংসদরা ভোট দেবেন। এই মুহূর্তে ৭৮০ জন সংসদ সদস্যের মধ্যে সংখ্যাগরিষ্ঠতা যেখানে ৩৯০ জন সেখানে ৩৯৪ জন সদস্যই বিজেপির। ১০ অগস্ট উপ-রাষ্ট্রপতি পদে নাইডুর মেয়াদ শেষ হচ্ছে। উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য ১৯ জুলাইয়ের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। ৬ অগস্ট দেশের এই অন্যতম শীর্ষ সাংবিধানিক পদে নির্বাচন হবে। বিজেপি এই সংসদীয় বোর্ডে অমিত শাহ, রাজনাথ সিং এবং নিতিন গড়কড়ি ছাড়াও বিজেপি সভাপতি জেপি নাড্ডাও রয়েছেন। উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে নিজেদের শরিক দলের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে সর্বসম্মত প্রার্থী দেওয়ার বিষয়ে আগ্রহী গেরুয়া শিবির। এখন এই নির্বাচনে এনজিএ কাকে প্রার্থী করে সেটাই এখন দেখার।