Devendra Fadnavis: সকালেও কথা ছিল মুখ্যমন্ত্রী হবেন! বেলা গড়াতেই কেন উপ-মুখ্যমন্ত্রী হয়ে গেলেন ফড়ণবীস?

Maharashtra Crisis: প্রশ্ন উঠছে, যেখানে ফড়ণবীসের মুখ্যমন্ত্রী হওয়ার কথা পাকা ছিল, সেখানেই হঠাৎ শিন্ডেকে কেন বেছে নেওয়া হল মুখ্যমন্ত্রী হিসাবে।

Devendra Fadnavis: সকালেও কথা ছিল মুখ্যমন্ত্রী হবেন! বেলা গড়াতেই কেন উপ-মুখ্যমন্ত্রী হয়ে গেলেন ফড়ণবীস?
কেন উপমুখ্যমন্ত্রী করা হল দেবেন্দ্র ফড়ণবীসকে? ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jul 01, 2022 | 11:08 AM

মুম্বই: ইতি পড়েছে ‘মহা’যুদ্ধের। মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে(Eknath Shinde)। উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন বিজেপি নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস(Devendra Fadnavis)। বাকি নেতারা কে কোন মন্ত্রক পাবেন, তাও এক প্রকার চূড়ান্তই হয়ে গিয়েছে। তবে সবকিছুর মধ্যেও একটা প্রশ্ন রয়েই গিয়েছে, দুপুর অবধি দেবেন্দ্র ফড়ণবীসেরই মুখ্যমন্ত্রী হওয়ার কথা থাকলেও, হঠাৎ কেন একনাথ শিন্ডেকে বেছে নেওয়া হল মুখ্যমন্ত্রী হিসাবে?

বিগত এক সপ্তাহ ধরে কখনও গুজরাট, কখনও অসম, আবার কখনও গোয়া- এভাবেই এক রাজ্য থেকে অন্য রাজ্যে উড়ে বেড়াচ্ছিলেন একনাথ শিন্ডে ও বিদ্রোহী বিধায়করা। বাকি বিধায়করা গোয়াতেই থেকে গেলেও, বৃহস্পতিবারই মুম্বইয়ে ফেরেন একনাথ শিন্ডে। সেখানে দেবেন্দ্র ফড়ণবীসের সঙ্গে বেশ কিছুক্ষণ আলোচনার পর দুজনে একসঙ্গে রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে দেখা করতে যান। এরপরই সাংবাদিক বৈঠক করে জানানো হয় যে, মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্ডে। উপমুখ্যমন্ত্রী পদে বসতে রাজি না হলেও, পরে কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশেই সেই পদ গ্রহণ করেন দেবেন্দ্র ফড়ণবীস।

প্রশ্ন উঠছে, যেখানে ফড়ণবীসের মুখ্যমন্ত্রী হওয়ার কথা পাকা ছিল, সেখানেই হঠাৎ শিন্ডেকে কেন বেছে নেওয়া হল মুখ্যমন্ত্রী হিসাবে। সূত্রের খবর, গতকাল দুপুর ১২টা নাগাদ দেবেন্দ্র ফড়ণবীসের বাড়িতে যান বিজেপির মহারাষ্ট্রের সাধারণ সম্পাদক সিটি রবি সহ অন্যান্য শীর্ষ নেতারা। সেখানেই তারা বেশ কিছুক্ষণ আলোচনা করেন। ওই বৈঠকেই জানিয়ে দেওয়া হয় যে, মুখ্যমন্ত্রী পদ দেওয়া হবে না ফড়ণবীসকে। যদি তাঁকে মুখ্যমন্ত্রী করা হয়, তবে বিজেপির ভাবমূর্তি নষ্ট হবে।

এই খবরটিও পড়ুন

বিজেপি সূত্রের দাবি, মুখ্যমন্ত্রী পদ থেকে উদ্ধব ঠাকরের ইস্তফা দেওয়ার কথা সামনে আসতেই যেভাবে দেবেন্দ্র ফড়ণবীসের মিষ্টিমুখ করানোর চিত্র সংবাদমাধ্যমে ধরা পড়েছে, তাতে স্পষ্ট বার্তা দেওয়া হচ্ছে যে, মহারাষ্ট্রের মহা বিকাশ আগাড়ি সরকারের পতনের নেপথ্য়ে মূল চক্রী ফড়ণবীসই। ঠাকরে বনাম শিন্ডের যে লড়াই বালা সাহেব ঠাকরে হিন্দুত্ববাদ অনুসরণকে কেন্দ্র করে শুরু হয়েছিল, তার পরিণতিতে যদি বিজেপির কোনও নেতাকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়, তবে জনগণের কাছে ভুল বার্তা পৌঁছবে। উদ্ধব ঠাকরের শিবিরও প্রচার চালাতে পারে যে, ক্ষমতার লোভেই বিজেপি মহারাষ্ট্রের আগাড়ি সরকারকে সুনিপুণ চালে গদিচ্যুত করেছে। যাবতীয় বিষয় মাথায় রেখেই শেষে সিদ্ধান্ত নেওয়া হয় যে, মুখ্যমন্ত্রী বিদ্রোহী নেতা একনাথ শিন্ডেকেই করা হবে। এনসিপি নেতা শরদ পওয়ারও মুখ খুলেছেন ফড়ণবীসের উপ-মুখ্যমন্ত্রী পদ পাওয়া নিয়ে। তিনি বলেন, “দেবেন্দ্র ফড়ণবীসের মুখ দেখেই বোঝা গিয়েছে নয়া পদ গ্রহণের বিষয়ে তিনি খুশি নন। কিন্তু, শীর্ষস্তর থেকে আদেশ এলে রাজ্যের বিজেপি নেতাদের কিছু করার থাকে না।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla